উত্তর অস্ট্রেলিয়ায় বি-৫২ বোমারু বিমান মোতায়েন করবে মার্কিন যুক্তরাষ্ট্র

প্রকাশঃ অক্টোবর ৩১, ২০২২ সময়ঃ ১১:১৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন বিমান বাহিনী অস্ট্রেলিয়ায় পারমাণবিক সক্ষম বোমারু বিমান মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। এবিসিকে মার্কিনরা বলেছে, ‘আমাদের প্রতিপক্ষের কাছে এটি একটি শক্তিশালী সর্তক বার্তা।’ অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) তথ্য অনুসারে মার্কিন যুক্তরাষ্ট্র উত্তর অস্ট্রেলিয়ার একটি বিমান ঘাঁটিতে ছয়টি পারমাণবিক সক্ষম বি-৫২ বোমারু বিমান পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

বিমান নির্মাতার মতে, মার্কিন তালিকার মধ্যে বি-৫২ বোয়িং সবচেয়ে যুদ্ধ-সক্ষম বোমারু বিমান। দূরপাল্লার ভারী বোমারু বিমানটি মার্কিন বিমান বাহিনীর মেরুদণ্ড এবং পারমাণবিক ও প্রচলিত উভয় ধরনের অস্ত্রই মোতায়েন করতে সক্ষম।

মার্কিন তথ্যের উদ্ধৃতি দিয়ে, এবিসি সোমবার জানিয়েছে, ওয়াশিংটন অস্ট্রেলিয়ার উত্তর অঞ্চলের ডারউইন শহরের প্রায় ৩০০ কিলোমিটার (১৮৫ মাইল) দক্ষিণে টিন্ডাল এয়ার বেসে বিমান পাঠানোর বিশদ পরিকল্পনা তৈরি করেছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা দপ্তর প্রতিবেদনে মন্তব্য করেনি, তবে মার্কিন বিমান বাহিনী সম্প্রচারককে বলেছে, মার্কিন বোমারু বিমান মোতায়েন করার মানে হলো “অস্ট্রেলিয়া আমাদের প্রতিপক্ষের কাছে আমাদের ক্ষমতা সম্পর্কে একটি শক্তিশালী বার্তা পৌছে দেবে”।

বিশ্লেষকরা এবিসিকে বলেছেন, চীন স্বশাসিত দ্বীপ তাইওয়ানে আক্রমণ করতে পারে, এমন আশঙ্কার মধ্যে এই পদক্ষেপটি চীনের জন্য একটি সতর্কতা। সেন্টার ফর নিউ আমেরিকান সিকিউরিটি থেকে বেকা ওয়াসার বলেছেন, “চীনের মূল ভূখণ্ডে আক্রমণ করতে পারে এমন বোমারু বিমান থাকা চীনকে একটি সংকেত পাঠানো মাত্র।”

চীনের সাথে উত্তেজনা উত্তর অস্ট্রেলিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা কেন্দ্রে পরিণত করেছে। সে অঞ্চলে অসিদের সামরিক সম্পদ উন্নত করতে ১ বিলিয়ন ব্যয় করার প্রতিশ্রুতি দিয়েছে, এবিসি রিপোর্টে বলা হয়েছে এটা।

টিন্ডালের জন্য ওয়াশিংটনের পরিকল্পনার মধ্যে রয়েছে উত্তর টেরিটরির শুষ্ক মৌসুমে ব্যবহারের জন্য একটি “স্কোয়াড্রন অপারেশন সুবিধা।” একটি সংলগ্ন রক্ষণাবেক্ষণ কেন্দ্র এবং ছয়টি বি-৫২ এর জন্য একটি পার্কিং এলাকা তৈরি করা।

এবিসি ইউএস এয়ারফোর্সকে উদ্ধৃত করে বলেছে যে অস্ট্রেলিয়ার বোমারু বিমানকে হোস্ট করার এবং যৌথ প্রশিক্ষণ অনুশীলন করার ক্ষমতা প্রমাণ করে যে “দুই দেশের বিমান বাহিনী কতটা একীভূত”।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G