পাকিস্তানি নিরাপত্তা কর্মীদের জিম্মি করেছে টিটিপি

প্রকাশঃ ডিসেম্বর ২০, ২০২২ সময়ঃ ১:৩০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

পাকিস্তানি তালেবানরা (টিটিপি) উত্তর-পশ্চিমাঞ্চলীয় বান্নু শহরে স্থাপনাটিতে রক্ষীদের উপর নিয়ন্ত্রণ, অস্ত্র ছিনতাই এবং জিম্মি করার পর অচলাবস্থা অব্যাহত রয়েছে।

পাকিস্তানি কর্তৃপক্ষ দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে সন্ত্রাসবাদ প্রতিরোধ কেন্দ্রের নিয়ন্ত্রণ দখল করার পর বেশ কয়েকজন নিরাপত্তা কর্মীকে জিম্মি করে হামলাকারীদের সাথে একটি অচলাবস্থা সমাধানের চেষ্টা করার জন্য আলোচনা শুরু করেছে।

নিরাপত্তা বাহিনী বান্নু জেলার জিজ্ঞাসাবাদ কেন্দ্রে অবস্থিত উচ্চ সুরক্ষিত সামরিক ক্যান্টনমেন্ট ঘিরে রেখেছে। সোমবারের প্রতিবেদনে বলা হয়েছে, তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এর প্রায় ২০ জন যোদ্ধা (পাকিস্তানি তালেবান নামেও পরিচিত) লুকিয়ে আছে।

বান্নু আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের উপজাতি অধ্যুষিত একটি জেলা উত্তর ওয়াজিরিস্তানের ঠিক বাইরে অবস্থিত। অঞ্চলটি দীর্ঘদিন ধরে টিটিপি যোদ্ধাদের নিরাপদ আশ্রয়স্থল।

যখন টিটিপি আবির্ভূত হয়, তখন থেকে পাকিস্তান ২০০৭ সাল থেকে টিটিপি বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহের বিরুদ্ধে লড়াই করছে। এই গোষ্ঠীটি আফগানিস্তানের তালেবানদের সাথে নিজেকে যুক্ত করে এবং দেশে ইসলামিক আইন কঠোর ভাবে প্রয়োগ করে। সরকারি হেফাজতে থাকা তাদের সদস্যদের মুক্তি এবং দেশের সাবেক উপজাতীয় অঞ্চলে পাকিস্তানি সামরিক উপস্থিতি হ্রাস করার জন্য লড়াই করছে।

গত মাসে ইসলামাবাদের সঙ্গে শান্তি আলোচনা থেকে টিটিপি প্রত্যাহার করার পর থেকে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা বেড়েছে।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G