ব্রণের কালো দাগ দূর করুন

প্রকাশঃ সেপ্টেম্বর ৩, ২০১৫ সময়ঃ ১১:৩২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫২ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

bron1ভাবছেন কী করে ব্রণের কালো দাগ দূর করবেন? অনেকেই মুখে ব্রণের লালচে ফোলাভাব ও কালো দাগের কারণে মন খারাপ করে বসে থাকেন, কারণ কিছুই করার নেই। অনেকে আবার ব্রণটি গলিয়ে ফেলে ভাবেন লালচে ভাব বা কালো দাগ কমে গেছে। কিন্তু এতে আসলে উল্টোটাই হয়। লালচে ভাব, কালো দাগতো কমেই না বরং সাথে ক্ষতের সৃষ্টি হয়। তাই জেনে নেই কিছু উপকারি উপাদানের ব্যবহারের কথা। যা আপনাকে মুক্তি দেবে ব্রণের কালো দাগ থেকে।

১। বরফ, মধু ও দারুচিনির পেস্টের ব্যবহারঃ

মুখ খুব ভালো করে ধুয়ে মুছে নিন। এরপর এক টুকরো বরফ নিয়ে ব্রণের ওপর আলতো করে গোল গোল করে ঘুরিয়ে ঘষে নিন। দুই মিনিট পর একটি টিস্যু দিয়ে আলতোভাবে ভালো করে মুছে নিন। মধু ও দারুচিনিগুঁড়ো মিশিয়ে পেস্ট করে নিন। এরপর আঙুলের ডগায় নিয়ে তা ব্রণের ওপরে ভালো করে লাগিয়ে নিন। এভাবে ঘুমাতে চলে যান। মধুর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্রণের জন্য দায়ী ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করবে। সকালে উঠে দেখুন ব্রণের লালচে ফোলাভাব একেবারেই কমে গেছে।
bron4

২। টুথপেস্টের ব্যবহারঃ
মুখ খুব ভালো করে ধুয়ে মুছে নিন। এরপর মিন্ট ফ্লেভারের টুথপেস্ট ব্রণের ওপর লাগান। এভাবে সারারাত লাগিয়ে রাখুন। সকালে উঠে মুখ ধুয়ে দেখুন ব্রণের লালচে ফোলাভাব কমে গেছে।

৩। অ্যাসপিরিনের ব্যবহারঃ
বাজারে যে সকল সাধারণ ননজেলিক কোট ব্যতীত অ্যাসপিরিন ট্যাবলেট পাওয়া যায় তা কিনুন। অর্ধেকটা ট্যাবলেট ভেঙে গুঁড়ো করে নিন। খুব সামান্য (২/১ ফোঁটা) পানি দিয়ে পেস্ট তৈরি করে তা ঠিক ব্রণের ওপর লাগিয়ে নিন। একটি অ্যাডহেসিভ ব্যান্ডেজ দিয়ে লাগিয়ে রাখুন সারারাত। সকালে উঠে দেখবেন ব্রণের লালচে ফোলাভাব একেবারেই নেই।

bron৪। হলুদের ব্যবহারঃ
পরিমাণ মতো হলুদ গুঁড়ো নিয়ে এতে সামান্য পানি ও লেবুর রস দিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এই পেস্টটি ব্রণ আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর পানি দিয়ে আলতো ঘষে তুলে নিন। ব্রণ বৃদ্ধি এবং লালচে ভাব কমে যাবে একেবারেই।

৫। অ্যালোভেরার ব্যবহারঃ

দিনে দুইবার অ্যালোভেরা জেল মুখে লাগান এবং ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি শুধুমাত্র ব্রণের দাগই দূর করবে না, বরং আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং টানটান হবে।

bron5

৬। শশা ও টমেটোর ব্যবহারঃ

একটি লাল টমেটোর কিছু অংশ নিয়ে তার রস নিন। এরপর তা শশার রসের সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ বার এই প্যাকটি লাগান। ব্রণের দাগ দূর তো হবেই সেই সাথে রোদে পোড়া দাগ দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৭। লেবুর ব্যবহারঃ

লেবু একটি প্রাকৃতিক ব্লিচ। লেবুর রসের সাথে সামান্য পানি মিশিয়ে একটি তুলার সাহায্যে তা মুখে ৩-৪ মিনিট ঘষুন। যদি সেনসিটিভ স্কিন হয় তাহলে এর সাথে গোলাপ জল মিশিয়ে নিবেন। সম্ভব হলে ১ চামচ লেবুর রসের সাথে ২ চামচ ই ক্যাপসুল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের জন্য খুবই উপকারী।

প্রতিক্ষন/এডমি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G