রাশিয়ার অপরাধের জন্য বিশেষ আদালত চাইছে ইইউ

প্রকাশঃ ডিসেম্বর ১, ২০২২ সময়ঃ ১২:৪১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন ইউক্রেনে রাশিয়ান হামলায় সংঘটিত সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্তের জন্য এবং যুদ্ধবিধ্বস্ত দেশটির পুনর্গঠনে রুশ সম্পদের উপর আটকাদেশের জন্য জাতিসংঘ-সমর্থিত বিশেষ আদালত গঠনের বুধবার প্রস্তাব করেছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েন বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের কাজকে সমর্থন করার পাশাপাশি ট্রাইব্যুনালের জন্য “সম্ভব ব্যাপক আন্তর্জাতিক সমর্থন” পেতে ইইউ আন্তর্জাতিক অংশীদারদের সাথে কাজ করবে।

যেহেতু রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের নির্দেশ দিয়েছেন, তার সামরিক বাহিনী কিয়েভ শহরতলি বুচায় হত্যা থেকে শুরু করে বেসামরিক স্থাপনায় মারাত্মক হামলার মতো অপব্যবহারের অভিযুক্ত। যার মধ্যে ১৬ মার্চ মারিউপোলের একটি থিয়েটারে বোমা হামলাও অন্তর্ভুক্ত ছিল। অ্যাসোসিয়েটেড প্রেসের তদন্তে দেখা গেছে প্রায় ৬০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

ইউক্রেনের যুদ্ধের সময় সংঘটিত সামরিক অপরাধের তদন্ত ইউরোপের চারপাশে চলছে এবং হেগ-ভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালত ইতিমধ্যে তদন্ত শুরু করেছে।

ভন ডের লেয়েন বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ২০ হাজার এরও বেশি ইউক্রেনীয় বেসামরিক নাগরিক এবং ১ লাখ এরও বেশি ইউক্রেনীয় সামরিক কর্মকর্তা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কাও লন্ডনে আইন প্রণেতাদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার সময় ইউক্রেনের আক্রমণকারীদের হিসাব নেওয়ার আহ্বান জানিয়েছেন।

“আমাদের একমাত্র বিজয়ই প্রয়োজন নয়। আমাদের ন্যায়বিচার দরকার,” তিনি রাশিয়ান যুদ্ধাপরাধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি জার্মানির নৃশংসতার সাথে তুলনা করে বলেছেন। তিনি ইউক্রেনের ক্ষতি ৬০০ বিলিয়ন ইউরো অনুমান করেছেন।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G