রূপচর্চায় ডাব ও ঝুনা নারকেল

প্রকাশঃ সেপ্টেম্বর ৫, ২০১৫ সময়ঃ ১০:৪৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪৮ পূর্বাহ্ণ

ফারজানা ওয়াহিদ

coconut7রূপচর্চা নিয়ে মাথাব্যথা কার নেই। সকলেই সৌন্দর্য্য রক্ষায় নিরাপদ উপাদান ব্যবহার করতে চায়। এ ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানই হতে পারে আপনার নির্ভরযোগ্য বন্ধু।

মুখে ব্রণ উঠলে, চোখের নিচে কালো দাগ পড়লে, ঠোঁটের কোণে ঘা হলে, ঘন কালো লম্বা চুল ঝরতে শুরু করলে ভাবনার অন্ত থাকে না।

তখন রূপচর্চার জন্য কেবল কেমিক্যাল জাতীয় প্রসাধনী আরও বেশি ক্ষতিকারক হতে পারে। এমন রূপচর্চার সামগ্রী দরকার যা ক্ষতিকারক প্রভাব থেকে মুক্ত।

ডাব ও ঝুনো নারকেলের ব্যবহারঃ
coconut2১। ডাবের পানিতে ১৯টি খনিজ উপাদান রয়েছে। প্রতিদিন অন্তত পক্ষে দুটো ডাব খেলে ত্বকের কমনীয়তা বাড়ে।

২। বসন্ত হলে কঁচি ডাবের পানি দিয়ে মুখ ধুলে দাগ চলে যায়।

৩। মুখে ব্রণের দাগ হলে ডাবের পানি দিয়ে ধুলে দাগ চলে যায়।

৪। একটু তুলো ডাবের পানিতে ভিজিয়ে মুখে লাগিয়ে শুকাতে দিন। তারপর হাত দিয়ে আস্তে আস্তে মুখ ঘষে দেবেন। এতে মুখে সুন্দর উজ্জ্বল একটা ভাব চলে আসবে। মুখের ত্বক কোমল ও মসৃণ হবে।

৫। অনেক সময় ঝুনো নারকেল নষ্ট হয়ে যায়। এই নষ্ট নারকেল না ফেলে শিলে পিষে মাথায় ঘষে দিয়ে ঘণ্টা খানেক পরে মাথা ধুলে চুল শুকানোর পর দেখবেন চুল তেল coconut6দেয়ার মতো হয়েছে। চুলের পরিচর্যায় নারকেল বেশ উপকারী।

৬। একটা নারকেলের অর্ধেক নিয়ে কুড়িয়ে আধা কাপ অথবা এক কাপ গরম পানির সাথে ভালো করে চটকে দুধ বের করে নিন। ঐ পরিষ্কার দুধের সাথে একটা কাগজী লেবুর রস মিশিয়ে মাথায় বিলি কেটে চামড়ায় ভালো ভাবে ম্যাসাজ করে নিন। ২০-৩০ মিনিট রেখে হালকা গরম পানিতে চুল ধুয়ে নিন। এ পদ্ধতি সপ্তাহে একদিন করলে চুল উঠা বন্ধ হবে। তারপরেও চুল উঠলে ভিটামিন ও আয়রন খেতে হবে। ক্যালসিয়ামের অভাবেও চুল ওঠে। সেজন্যে ডাক্তারের পরামর্শে ক্যালসিয়াম খেতে পারেন।

 

৭। এছাড়া ডাবের পানি স্বাস্থ্যের জন্য খুব উপকারী।
প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G