হাতেখড়ি’র ৫ম শিশু-কিশোর ও তরুণ সাংবাদিক প্রশিক্ষণ

প্রকাশঃ ফেব্রুয়ারি ২৩, ২০১৯ সময়ঃ ১২:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৩৯ অপরাহ্ণ

সুপ্ত মনের মুক্ত প্রকাশ শ্লোগানে ৫ম শিশু-কিশোর ও তরুণ সাংবাদিক প্রশিক্ষণ ২০১৯ অনুষ্ঠিত। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে ২২ ফেব্রুয়ারি, শুক্রবার এআয়োজন করে জাতীয় শিশু-কিশোর পত্রিকা হাতেখড়ি।

সকাল ৯টায় শুরু হওয়া প্রশিক্ষণে ক্লাশ নেন প্রতিক্ষণ ডটকমের সম্পাদক রাকিব হাসান, ইনিস্টিটিউট অব জার্নালিজম এন্ড কমিউনিকেশন’র ট্রেনিং কো-অর্ডিনেটর সোহায়েল হোসেন সোহেল ও সময় টেলিভিশনের বার্তাকক্ষ সম্পাদক সৈয়দ ইফতেখার আলম। সংবাদ ও ফিচার লেখার কৌশল, সক্ষাৎকার, উপস্থাপনা ও একজন সাংবাদিকের সংবাদ সংগ্রহসহ প্রকাশের সকল স্তর নিয়ে আলোচনা ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন  প্রশিক্ষকবৃন্দ।

হাতেখড়ির পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালায় আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় সভাপত্বি করেন হাতেখড়ির সম্পাদক ও প্রকাশক তাহাজুল ইসলাম ফয়সাল। আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন আলোক পত্রিকার সম্পাদক গুলশান-ই-ইয়াসমিন ও খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আরিফুর রহমান।

কেককেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ছাড়াও বর্ষসেরা পুরস্কার’২০১৯ বিতরণ করা হয় প্রশিক্ষণের শেষে। হাতেখড়ি’র লেখক, সাংবাদিক ও ভলেন্টিয়ারদের কাজের প্রতি দায়িত্ববোধ ও অণুপ্রেরণা যোগাতে হাতেখড়ি প্রতিবছর বর্ষসেরা পুরস্কার দিয়ে থাকে। ২০১৯ বর্ষসেরা লেখক হিসেবে স্বপ্নীল কাকন, বর্ষসেরা ভলেন্টিয়ার আব্দুল্লাহ আল মামুন ও হাসান ইবনে কামালকে প্রদান করা হয়। এছাড়াও ইউনিসেফ কর্তৃক মীণা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১৮ অর্জন করায় গাইবান্ধার প্রতিনিধি মো: মেহেদি হাসানকে সংবর্ধনা স্মারক তুলে দেন উপস্থিত অতিথিবৃন্দ।

হাতেখড়ি’র সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল আয়োজন সম্পর্কে বলেন, আমরা স্বপ্ন দেখি একটি বুদ্ধিদীপ্ত প্রজন্মের। লেখাপড়ার পাশাপাশি সৃজনশীল কর্মকান্ডের মধ্য দিয়েই এপ্রজন্ম বেড়ে উঠবে বলে হাতেখড়ি বিশ্বাস করে। আর তাই তাদের সমৃদ্ধ ও যোগ্য করে গড়ে তুলতে হাতেখড়ি প্রশিক্ষণসহ নানাবিধ কর্মকান্ড বাস্তবায়ন করে থাকে। তারই অংশ হিসেবে শিশু-কিশোর ও তরুণ সাংবাদিকদের প্রশিক্ষণের আয়োজন করেছি। লেখালেখির পাশপাশি শিশু-কিশোরদের মানবিকবোধ বৃদ্ধি ও প্রতিভা বিকাশে আমরা নিয়মিত এভাবেই কাজ করে যেতে চাই।

উল্লেখ্য যে, হাতেখড়ি ২০১৪ সালের ২১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে মাসিক পত্রিকা হিসেবে। বর্তমানে hatekhari.news নামে ওয়েব পোর্টালও চালু করেছে শিশু-কিশোরদের এ পত্রিকাটি। ঢাকাসহ সারা দেশে শিশু-কিশোরাই মূলত এখানে সাংবাদিক হিসেকে কাজ করে থাকে। সংবাদ সংগ্রহ, সম্পাদনা ও প্রকাশনার সকল স্তরেও কাজ করে এই ক্ষুদে সংবাদ কর্মীরা।

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

October 2022
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
20G