আসল ট্রফি নয়, ব্রোঞ্জের ট্রফি পাচ্ছে মেসিরা

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৯, ২০২২ সময়ঃ ৯:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪২ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

লিয়োনেল মেসির শেষ সময়ে বিশ্বকাপের স্বপ্নপূরণ হয়ে গিয়েছে। বিশ্বকাপ জিতে নিয়েছেন তিনি। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে টানা ৩৬ বছর পর। ১৯৮৬ সালে দিয়েগো মারাদোনা বিশ্বকাপ দিয়েছিলেন আর্জেন্টিনাকে। রবিবার আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতালেন মেসি। কিন্তু আসল ট্রফিটি আর্জেন্টিনায় নিয়ে যেতে পারলেন তিনি।  ম্যারাডোনাও পারেননি।

বিশ্বকাপ জেতার পরেও ট্রফি নিজেদের কাছে রাখতে পারে না কোনও দল। জয়ী দলকে ব্রোঞ্জের একটি প্রতিমূর্তি দেওয়া হয়। সেটি তাদের কাছে থাকে। আসল ট্রফি চলে যায় সুইৎজ়ারল্যান্ডের জুরিখে। সেখানে ফিফা বিশ্ব ফুটবল মিউজ়িয়ামে রাখা হয় সেই ট্রফি। বিশ্বকাপের সময় সংশ্লিষ্ট দেশে সেই ট্রফি নিয়ে যাওয়া হয়। তার পরে আবার নিজের জায়গায় ফেরত যায় বিশ্বকাপ ট্রফি।

ফিফার নিয়ম ছিল কোনও দেশ তিন বার বিশ্বকাপ জিতলে তাদের আসল ট্রফিটি দিয়ে দেওয়া হবে। ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। আসল জুলে রিমে ট্রফি দেওয়া হয়েছিল পেলেদের। ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট জুলে রিমের নামেই নামকরণ হয়েছিল সেই ট্রফির। যা ছিল ব্রাজিল ফুটবল সংস্থার প্রধান কার্যালয়ে। কিন্তু ১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর সেই ট্রফি চুরি হয়ে যায়। সেটা আর ফেরত পাওয়া যায়নি। মনে করা হয় সেই ট্রফির সোনা গলিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল। পাওয়া গিয়েছিল ট্রফির নীচের অংশটি। যেটা সোনার নয়। সেই অংশটিও রাখা আছে সুইৎজ়ারল্যান্ডের ফুটবল মিউজ়িয়ামে। সেই ঘটনার পর থেকে কোনও জয়ী দেশকে আসল ট্রফি দেওয়া হয় না। দেওয়া হয় বিশ্বকাপ ট্রফির প্রতিমূর্তি।

সে বারই প্রথম নয়। ১৯৬৬ সালে ইংল্যান্ডে হারিয়ে গিয়েছিল আসল ট্রফি। একটি অনুষ্ঠান থেকে ট্রফি চুরি হয়ে গিয়েছিল। ৭ দিন পরে পাওয়া গিয়েছিল সেই ট্রফি। পিকেলস নামে একটি কুকুর খুঁজে বার করেছিল ট্রফিটি।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G