পায়ের দুর্গন্ধের সহজ সমাধান

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১০, ২০১৫ সময়ঃ ৯:২৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৪১ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

Shoeআমাদের প্রতিদিনের ব্যস্তময় জীবনে পায়ের উপর ধকলটাই যেন বেশি পড়ে। সেই সাথে সারাদিন পায়ে জুতা পড়ে থাকার কারণে দেখা দেয় আরেক সমস্যা। আর সেটা হচ্ছে পায়ের দুর্গন্ধ। এই দুর্গন্ধের জন্য অনেকেই অস্বস্তিকর পরিস্থিতিতে পড়েন।

জুতা পড়ে কেউ যখন বিশেষ কোন জায়গায় যান আর সেখানে যদি জুতা খুলতে হয়, তখনই দেখা দেয় সমস্যা। পায়ের এই গন্ধে অনেকেই কাছে ঘেঁষে না। অস্বস্তিকর এই পরিস্থিতি হয়ে দাঁড়ায় লজ্জা কারণ হিসেবে। কিন্তু এর থেকে আপনি মুক্তি পেতে পারেন খুব সহজেই। আসুন আজ জেনে নিই পায়ের গন্ধ দূর করার কিছু কৌশল।

শুকনো পায়ে জুতা পড়ুনঃ

পায়ের দুর্গন্ধের প্রধান কারণ ভেজা পা। পায়ে জুতা পড়ার সময়, অনেকেরই পা ভেজা থাকে। এতে ব্যাকটেরিয়া আক্রমণ করে। যে কারণে একটি নির্দিষ্ট সময় পর পা থেকে দুর্গন্ধ বেরোয়। অন্যদিকে, বেশির ভাগ ক্ষেত্রে জুতার ভেতর থেকে পায়ের ঘাম বেরোতে পারে না। অনেকক্ষণ এমন অবস্থায় থাকার ফলে পা থেকে দুর্গন্ধ ছড়ায়। তাই সময় পেলে অফিসে কাজের ফাঁকে বা গাড়িতে যাওয়ার সময় জুতা খুলে রাখতে পারেন। এতে পায়ের পাতা অক্সিজেনের সংস্পর্শে থাকে যা ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে বাধা দেয়। তাই দুর্গন্ধও হয় না।

মোজার ব্যবহারঃ

জুতা পড়ার সময় অবশ্যই মোজা ব্যবহার করুন। কারণ, পাতলা সুতির মোজা পায়ের সঙ্গে আটকে থাকে এবং তা পায়ের ঘাম সহজে শুষে নেয়। ফলে পায়ে জীবাণু বাসা বাঁধতে পারে না। সিনথেটিকের বা উলের মোজাও ঘামরোধক। তবে এ ক্ষেত্রে মনে রাখবেন প্রতিদিন একই মোজা ব্যবহার করা উচিত নয়। প্রতিদিন অন্তত একবার মোজা পরিবর্তন করতে হবে।

প্রতিদিন জুতা পরিবর্তনঃ

একই জুতা প্রতিদিন পড়লে জুতায় লেগে থাকা ঘাম শুকানোর সময় পায় না। সেই জুতাই আবার পড়লে পায়ে জীবাণু বাসা বাঁধে। তার থেকেই দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই অন্তত দুই জোড়া জুতা রাখুন। একদিন এক জোড়া পড়লে অন্যদিন অন্য জোড়া জুতা পড়ুন।

চা-পাতার ব্যবহারঃ

পায়ের পাতায় ঘাম হওয়া থেকে মুক্তি পাওয়ার জন্য চা-পাতা ব্যবহার করতে পারেন। ফুটানো চা-পাতা দিয়ে প্রতিদিন ২০ মিনিট করে পা ভিজিয়ে রাখুন। এতে ঘামের পরিমাণ কমে যাবে। ফুটানো চা-পাতার এসিড জীবাণুনাশক হিসেবেও কাজ করে এবং পায়ের খোলা লোমকূপগুলোকে বন্ধ করে দেয়।

জীবাণুনাশক ব্যবহারঃ

প্রতিদিন একবার অ্যান্টিফ্যাঙ্গাল ফুট স্প্রে ব্যবহার করলে পায়ে দুর্গন্ধ হওয়ার সমস্যা কমবে। স্প্রে করতে না চাইলে অ্যান্টিফ্যাঙ্গাল পাউডারও ব্যবহার করতে পারেন। পায়ে অ্যান্টিফাঙ্গাল স্প্রে করে বা পাউডার দিয়ে তারপরে মোজা পড়ে নিতে হবে। এতে পায়ে জীবাণুর বিস্তার কম হয়। ফলে দুর্গন্ধও হয় না।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G