বাংলাদেশে নিযুক্ত চীনের নতুন রাষ্ট্রদূতের কাছ থেকে প্রত্যাশা

প্রকাশঃ জানুয়ারি ২, ২০২৩ সময়ঃ ২:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৪ অপরাহ্ণ

বাংলাদেশে চীনের নবনিযুক্ত রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বুধবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন। তিনি বাংলাদেশে চীনের ১৬তম রাষ্ট্রদূত হিসেবে বাংলাদেশে নিযুক্ত চীনের বিদায়ী রাষ্ট্রদূত লি জিমিং-এর স্থলাভিষিক্ত হবেন।

ঢাকায় চীনা দূতাবাস জানিয়েছে, ইয়াও বাংলাদেশে চীনের 16তম রাষ্ট্রদূত হিসেবে কাজ করার জন্য বঙ্গোপসাগরের মুক্তা বাংলাদেশে এসে অত্যন্ত আনন্দ প্রকাশ করেছেন।

ইয়াও চীন-বাংলাদেশ সম্পর্কের উন্নতির জন্য তাদের সদয় সাহায্য এবং কঠোর সমর্থনের জন্য সর্বস্তরের বাংলাদেশী বন্ধুদের ধন্যবাদ ও শ্রদ্ধা জানান।

নবনিযুক্ত রাষ্ট্রদূত বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৌশলগত দিকনির্দেশনায় চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব দ্রুত ও স্থিরভাবে বিকশিত হচ্ছে।

“আমরা পারস্পরিক রাজনৈতিক আস্থা বাড়াতে থাকি, উন্নয়ন কৌশলগুলিকে সক্রিয়ভাবে সমন্বয় করি, সকল ক্ষেত্রে সহযোগিতার প্রচার করি, মূল স্বার্থ এবং প্রধান উদ্বেগের বিষয়ে একে অপরকে বুঝতে এবং সমর্থন করি এবং যৌথভাবে আন্তর্জাতিক ন্যায়বিচার এবং সত্যিকারের বহুপাক্ষিকতাকে সমুন্নত রাখি,” বলেছেন রাষ্ট্রদূত।

স্বীকৃত যে চীন সর্বক্ষেত্রে একটি আধুনিক সমাজতান্ত্রিক দেশের দিকে নতুন যাত্রা শুরু করেছে যখন বাংলাদেশ “সোনার বাংলা”-এর অপূর্ব স্বপ্নের জন্য কোন প্রচেষ্টা ছাড়াই চেষ্টা করছে – দেশের রূপকল্প 2041 প্রেক্ষিত পরিকল্পনা অনুসরণ করে, রাষ্ট্রদূত বলেন, তাদের অভিন্ন লক্ষ্য হবে। নিশ্চিতভাবে দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য আরও শক্তিশালী গতিশীলতা, আরও জোরালো প্রাণশক্তি এবং আরও উজ্জ্বল ভবিষ্যত নিয়ে আসবে।

ইয়াও বলেছেন- তিনি দুই দেশের নেতাদের মধ্যে পৌঁছে যাওয়া গুরুত্বপূর্ণ ঐকমত্যকে স্থিরভাবে বাস্তবায়ন করতে, ক্রমাগত নতুন প্রবৃদ্ধির ক্ষেত্র অন্বেষণ করতে এবং বাংলাদেশ-চীন কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বের জন্য একটি নতুন অধ্যায় লিখতে জীবনের সকল স্তরের বন্ধুদের সাথে কাজ করতে প্রস্তুত।

ইয়াও বাংলাদেশে চীনের 16তম রাষ্ট্রদূত হিসেবে কাজ করার জন্য বঙ্গোপসাগরের মুক্তা বাংলাদেশে এসে অত্যন্ত আনন্দ প্রকাশ করেছেন। দক্ষিণ এশিয়ার একটি গুরুত্বপূর্ণ দেশ এবং দ্রুত উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশ আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে একটি অপূরণীয় ভূমিকা পালন করছে। ইয়াও চীন-বাংলাদেশ সম্পর্কের উন্নতির জন্য সদয় সাহায্য এবং কঠোর সমর্থনের জন্য সর্বস্তরের বাংলাদেশী বন্ধুদের ধন্যবাদ ও শ্রদ্ধা জানান।

ইয়াও বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৌশলগত দিকনির্দেশনায় চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব দ্রুত ও স্থিরভাবে বিকশিত হচ্ছে। আমরা পারস্পরিক রাজনৈতিক আস্থা বাড়াতে থাকি, উন্নয়ন কৌশলগুলিকে সক্রিয়ভাবে সমন্বয় করি, সকল ক্ষেত্রে সহযোগিতার প্রচার করি, মূল স্বার্থ এবং প্রধান উদ্বেগের বিষয়ে একে অপরকে বুঝতে ও সমর্থন করি এবং যৌথভাবে আন্তর্জাতিক ন্যায়বিচার এবং সত্য বহুপাক্ষিকতাকে সমর্থন করি।

স্বীকার করে যে চীন সর্বক্ষেত্রে একটি আধুনিক সমাজতান্ত্রিক দেশের দিকে একটি নতুন যাত্রা শুরু করেছে যখন বাংলাদেশ “সোনার বাংলা”-এর অপূর্ব স্বপ্নের জন্য কোনো প্রচেষ্টা ছাড়াই চেষ্টা করছে – দেশের রূপকল্প 2041 প্রেক্ষিত পরিকল্পনা অনুসরণ করে, নিশ্চিতভাবে আমাদের সাধারণ লক্ষ্যগুলি নিয়ে আসবে। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য আরও শক্তিশালী গতিশীলতা, আরও জোরালো প্রাণশক্তি এবং আরও উজ্জ্বল ভবিষ্যত। ইয়াও বলেছেন- তিনি দুই দেশের নেতাদের দ্বারা পৌঁছানো গুরুত্বপূর্ণ ঐকমত্যকে স্থিরভাবে বাস্তবায়ন করতে, ক্রমাগত নতুন প্রবৃদ্ধির ক্ষেত্রগুলি অন্বেষণ করতে এবং চীন-বাংলাদেশ কৌশলগত সহযোগিতামূলক অংশীদারিত্বের জন্য একটি নতুন অধ্যায় লিখতে সর্বস্তরের বন্ধুদের সাথে কাজ করতে প্রস্তুত।

ইয়াও বলেন, বাংলাদেশে চীনের নতুন রাষ্ট্রদূত হিসেবে তিনি সকল বাংলাদেশী বন্ধুদের সাথে ব্যাপক যোগাযোগ রাখতে চান, চীন-বাংলাদেশ সম্পর্কের প্রতি স্থানীয় জনগণের প্রত্যাশার সাথে নিজেকে পরিচিত করতে এবং সাড়া দিতে চান, ক্রমাগত নতুন প্রবৃদ্ধির পয়েন্টগুলি অন্বেষণ করতে চান এবং আসুন দ্বিপাক্ষিক সম্পর্ক জনগণ এবং বৃহত্তর সম্প্রদায়ের জন্য আরও ভালভাবে উপকৃত হয়। জীবনের সমস্ত সুখ অটল প্রচেষ্টার ফলাফল। চীন-বাংলাদেশ সম্পর্কের একটি প্রতিশ্রুতিশীল আগামীকালের জন্য, আসুন অগ্নিদগ্ধ হই, পথ দেখাই এবং সর্বোত্তম চেষ্টা করি।

ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রটোকল কর্মকর্তা, চীনা দূতাবাসের প্রধান নেতা এবং দূতাবাসের অন্যান্য কর্মচারীদের পাশাপাশি চীনা ও বাংলাদেশি সাংবাদিকদের কাছ থেকে উষ্ণ আতিথেয়তা গ্রহণ করেন।

বাংলাদেশের স্বাধীনতা লাভের পাঁচ বছর পর ১৯৭৬ সাল থেকে চীন ও বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক রয়েছে। তখন থেকে, দুই দেশ সমতা, বন্ধুত্ব এবং পারস্পরিক সুবিধার মূল্যবোধের ভিত্তিতে একটি “সহযোগীতার ঘনিষ্ঠ সমন্বিত অংশীদারিত্ব” তৈরি করেছে। এর পরে, উভয় দেশ উচ্চ-পর্যায়ের বৈঠক এবং সফর বিনিময় করে এবং তারা তাদের সরকার, আইনসভা, রাজনৈতিক দল, সামরিক বাহিনী এবং বেসরকারি সংস্থাগুলির মধ্যে যোগাযোগ বাড়ায়। তারা দ্বিপাক্ষিক সহযোগিতার জন্য চ্যানেলগুলি উন্নত করেছে, যেমন কূটনৈতিক পরামর্শ, এবং যৌথ অর্থনৈতিক ও বাণিজ্য কমিটি, এবং সরকার-থেকে-জনগণ পর্যায়ে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করেছে। বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতরা ঐতিহাসিকভাবে এই সংযোগ স্থাপনে সহায়তার নেতৃত্ব দিয়েছেন। এই কোর্সে বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে লি জিমিংয়ের অবদান প্রশংসনীয় এবং স্বীকৃতির যোগ্য।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার প্রথম দেশ যারা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) এ যোগদান করে এবং প্রাসঙ্গিক এমওইউ স্বাক্ষর করে। বিআরআই গত তিন বছরে অনেক অগ্রগতি করেছে। পায়রা পাওয়ার প্লান্ট, কর্ণফুলী টানেল, অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, দশেরকান্দি পয়ঃনিষ্কাশন কেন্দ্র এবং বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্র কয়েকটি উদাহরণ।

টানা ১২ বছর ধরে চীন বাংলাদেশের শীর্ষ বাণিজ্য অংশীদার। গত তিন বছরে কিছু বড় অগ্রগতি হয়েছে। 2021 সালে চীন বাংলাদেশে তার বিনিয়োগ প্রায় তিনগুণ বাড়িয়ে 1.26 বিলিয়ন ডলারে উন্নীত করেছে। বাংলাদেশ এখন চীনের বাজারে ৯৯ শতাংশ পণ্যে শুল্কমুক্ত প্রবেশাধিকার উপভোগ করছে। লি জিমিং ভবিষ্যদ্বাণী করেছেন যে এই বছর দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ 28 বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। বাংলাদেশ-চীন দ্বিপাক্ষিক বাণিজ্যে এটি হবে একটি ঐতিহাসিক রেকর্ড।

চীন-বাংলাদেশ বন্ধুত্বের ভবিষ্যত দুই দেশের মধ্যে শিক্ষাগত সহযোগিতা ও বিনিময়ের সঙ্গে অত্যন্ত সম্পর্কযুক্ত। শিক্ষা বিনিময়ের ক্ষেত্রে চীন-বাংলাদেশ সম্পর্কের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য রাষ্ট্রদূত লি-র প্রশংসা করে, বাংলাদেশের শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, দেশ গত তিন বছরে এই ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নয়ন করেছে। তিনি কোভিড-১৯ মহামারী চলাকালীন সেখানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সহায়তার জন্য এবং বাংলাদেশে আটকে পড়া শিক্ষার্থীদের উচ্চশিক্ষা শেষ করতে চীনে ফিরে আসার সুবিধার জন্য চীনের প্রশংসা করেন।

নতুন রাষ্ট্রদূতের কাছ থেকে প্রত্যাশা

দ্বিপাক্ষিক সম্পর্ককে ইতিবাচক দিকনির্দেশনা দিতে এবং বাংলাদেশের সাথে একটি শক্তিশালী সম্পর্ক স্থাপনের জন্য রাষ্ট্রদূত লি জিমিং একটি অসামান্য কাজ সম্পন্ন করেছেন। বাংলাদেশের কাছে লি জিমিংকে ধন্যবাদ জানানোর যথেষ্ট কারণ রয়েছে। বাংলাদেশ অবশ্য এটাও আশা করে যে বাংলাদেশ-চীন সম্পর্কের গতি আগামী দিনগুলোতে আরও সমৃদ্ধ হবে। ঢাকায় আগত চীনা রাষ্ট্রদূত বাংলাদেশকে তার নিজস্ব দৃষ্টিকোণ থেকে উপলব্ধি করবেন বলে আশা করা হচ্ছে।

বিদায়ী চীনা রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন যে আগামী বছরের মধ্যে রোহিঙ্গারা স্বদেশে ফিরতে শুরু করবে। নতুন রাষ্ট্রদূত একটি টেকসই এবং মর্যাদাপূর্ণ সমাধান খুঁজে পেতে সহায়ক ভূমিকা পালন করতে পারেন যা হোস্ট এবং রোহিঙ্গা উভয় সম্প্রদায়ের জন্য কাজ করবে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে 1.2 মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে বাংলাদেশ উদারভাবে আতিথ্য দিয়েছে। 166 মিলিয়ন জনসংখ্যার একটি দেশ যা ইতিমধ্যেই অতিরিক্ত জনসংখ্যা এই শরণার্থীদের দ্বারা আর্থ-সামাজিকভাবে ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। সেন্টার ফর পলিসি ডায়ালগ অনুমান করেছে যে প্রত্যাবাসনের আগে প্রথম পাঁচ বছর বাংলাদেশে রোহিঙ্গাদের থাকার জন্য এবং সমর্থন করতে প্রায় $7 বিলিয়ন খরচ হবে।

নতুন রাষ্ট্রদূতের বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করার অনেক সুযোগ রয়েছে। 2026 সালে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের (LDC) ক্যাটাগরিতে চলে যাবে বলে আশা করা হচ্ছে। বিভিন্ন এলডিসি-নির্দিষ্ট অগ্রাধিকারমূলক চিকিত্সা এবং সুযোগ-সুবিধাগুলিতে বাংলাদেশের অ্যাক্সেস সীমিত করা হবে, যা ইউরোপীয় এবং উত্তর আমেরিকার বাজারে বিশেষ করে আরএমজির রপ্তানিকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। নতুন রাষ্ট্রদূত নীতিমালা প্রণয়ন এবং রপ্তানি-উন্নয়ন কৌশল প্রণয়নে প্রযুক্তিগত সহায়তা প্রদানের মাধ্যমে বাংলাদেশকে সহায়তা করতে পারেন যা বাংলাদেশের পণ্যগুলিকে স্নাতকোত্তর প্রতিবন্ধকতা মেটাতে চীনের বাজারে প্রবেশ করতে সক্ষম করবে।

বাংলাদেশ আশা করছে চীন থেকে বর্ধিত এফডিআই দেশের অর্থনীতিতে সাহায্য করবে। বাংলাদেশে চীনের প্রত্যক্ষ বিনিয়োগ 300 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মাধ্যমে চীন যৌথ উদ্যোগ ও অবকাঠামো প্রকল্পে 40 বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করার প্রতিশ্রুতি দিয়েছে। এই বিনিয়োগগুলি বাংলাদেশ সরকারকে অর্থনৈতিক কর্মকাণ্ডকে চাঙ্গা করে, কর্মসংস্থান সৃষ্টি, সম্পদ বৃদ্ধি এবং অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে ব্যাপকভাবে সহায়তা করবে। আগত চীনা রাষ্ট্রদূতকে অবশ্যই বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার সম্পর্কে সচেতন হতে হবে এবং সেই জাতির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে হবে।

গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (জিডিআই), চীনে বাংলাদেশের রপ্তানির 99 শতাংশে শূন্য-শুল্ক চিকিত্সা, বাংলাদেশ-চীন এফটিএ, টাকা-রেনমিনবি মুদ্রার অদলবদল, এই বিষয়ে সমঝোতা স্মারকের প্রচারের জন্য উন্নত গবেষণা এবং বর্ধিত সহযোগিতা প্রয়োজন। দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন এবং বাংলাদেশ-চীন অর্থনীতির অভিন্ন উন্নয়নের জন্য বিশেষ সহায়তা পরিকল্পনা। নতুন রাষ্ট্রদূত এসব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

আন্তর্জাতিক কূটনৈতিক মান বজায় রাখার পাশাপাশি, রাষ্ট্রদূত প্রযুক্তি, নবায়নযোগ্য শক্তি এবং শিক্ষাগত বৃত্তির ক্ষেত্রে সম্পর্ক ত্বরান্বিত করবেন বলে আশা করা হচ্ছে। কিছু কিছু ক্ষেত্র রয়েছে যেখানে দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নত করা দরকার, যার মধ্যে রয়েছে বাণিজ্য ভ্রমণ, সাংস্কৃতিক বিনিময় এবং জনগণের মধ্যে সংযোগ। নিঃসন্দেহে, আগত দূতের বন্ধুত্বপূর্ণ প্রচেষ্টা এই সমস্ত লক্ষ্যগুলি বাস্তবায়িত হয়েছে কিনা তার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। তাই বাংলাদেশ আশা করে যে চীন একজন অভিজ্ঞ এবং যোগ্য কূটনীতিক পাঠাবে যারা দুই দেশের সম্পর্ককে “নতুন উচ্চতায়” উন্নীত করবে।

 

সামিনা আক্তার

কলামিস্ট ও  সমাজকর্মী

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G