মানতে পারলাম না স্যার

প্রকাশঃ সেপ্টেম্বর ৪, ২০১৫ সময়ঃ ১১:০০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:১৬ অপরাহ্ণ

ovi0যত কৌশলী কারণই থাকুক না কেন ছাত্রলীগের অপকর্মকে যদি জাফর ইকবাল স্যারের মতো ব্যক্তিত্ব স্বাভাবিকভাবে নেন তা আমরা মানতে পারিনা। আর জাফর ইকবাল স্যারের বক্তব্যকে রাজীব মীর স্যার মেনে নিয়ে বক্তব্যের সমর্থনে যে অকাট্য যুক্তি দিয়ে দিয়েছেন তাও আমাদের মানতে কষ্ট হচ্ছে|

তবে রাজীব মীর স্যারের লেখায় উঠে এসেছে এ দেশের বুদ্ধিজীবি শ্রেণীকে নিয়ে সমালোচনার ক্ষেত্রে অতি বাড়াবাড়ির কিছু বাস্তব দৃশ্য। এ বিষয় নিয়ে আমাদের দ্বিমত নেই। বরং আমাদের মনের কথাগুলোই রাজীব মীর স্যার এ লেখনীতে তুলে ধরেছেন যৌক্তিকভাবে।
আমার মনে হয়, রাজীব মীর স্যার বোঝাতে চেয়েছেন, দুই টাকা দিয়ে ৪ এমবি ইন্টারনেট কিনে মোবাইল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে জ্ঞানীগুণী মানুষের সমালোচনা করেই ফেলি আমরা। কিন্তু আমরা খুব একটা জানতে চেষ্টা করিনা, বা জানলেও আদর্শগত বিচ্যুতির কারণে তা স্বীকার করতে চাইনা এ মানুষগুলোই দেশ এবং জাতির মেরুদন্ডের ভূমিকায় আছে, কিংবা ছিল। তাছাড়া জাফর ইকবাল স্যারের চিন্তা, ধ্যান ও আচরণে দেশপ্রেমের সর্বোচ্চ দৃষ্টান্ত আমরা পেয়েই যাই। তাই বলে তাকে নিয়ে যে সমালোচনা করা যাবেনা ‌এটা আমি ‍ মানতে পারিনা।

রাজীব মীর স্যার বোঝাতে চেয়েছেন, জাফর স্যার মুলত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসির অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন থেকে দৃষ্টি যাতে অন্যত্র ফিরে না যায় সে জন্যই ছাত্রলীগ নিয়ে এমন মন্তব্য করেছেন। মানে ছাত্রলীগের হামলার ঘটনা নিয়ে আলোচনা যেন কোনভাবেই ভিসির অপকর্মকে ঢেকে না দেয়। উল্লেখ্য, জাফর স্যার শাবিপ্রবির শিক্ষকদের উপর ছাত্রলীগের হামলা নিয়ে মন্তব্য করেছেন, ‘ওরা তো বাচ্চা, মিসগাইডেড হয়েছে’।

আমার কথা, জাফর স্যারের এমন বুদ্ধিবৃত্তিক কথাবার্তা এ জাতি বুঝবেনা। বুঝতে চাইবেও না। কারণ ‘ওরা তো বাচ্চা, মিসগাইডেড হয়েছে’ এমন কথা শুনে মানুষ কখনোই ভাল কিছু বুঝবেনা। কারণ এ জাতির পক্ষে ভাল কিছু বুঝে ওঠার আগেই যেতে হয় কবরে। মানুষ বুঝবে ছাত্রলীগের অন্যায়ের বৈধতা দিয়েছেন জাফর স্যার। আর ছাত্রলীগ বুঝে নিবে তারা যত অপকর্মই করুক না কেন জাফর স্যারদের মতো কিছু মানুষ তাদের সাথে আছে! যদিও আমি এ কথা কোনদিন বিশ্বাস করতে পারিনা।

শিক্ষকদের উপর হামলা, মায়ের পেটের শিশু গুলিবিদ্ধ হওয়ার মতো অসংখ্য ঘটনার কারণে ছাত্রলীগের কর্মকান্ড নিয়ে অন্তত জাফর ইকবাল স্যারকে বলিষ্ঠ কন্ঠে কথা বলা উচিত ছিল। মৌলবাদী সংগঠন ছাত্রশিবির নিয়ে জাফর ইকবাল স্যার লিখেছিলেন ‘তোমরা যারা শিবির করো’। আমরা আশা করেছিলাম, ছাত্রলীগ নিয়েও স্যার কিছু কথা বলবেন। কিন্তু তিনি বলেছেন ঠিকই, তবে তিনি ছাত্রলীগকে তুলসী পাতায় ধোয়া হিসেবেই দেখলেন এবং দেখাতে চাইলেন আমাদেরও। রাজীব মীর স্যারের কথা যদি ধরেই নিই, জাফর স্যার বোঝাতে চেয়েছেন ‘শিক্ষকদের উপর হামলা চালাতে ছাত্রলীগকে কেউ লেলিয়ে দিয়েছে। ছাত্রলীগের এ ঘটনার সমালোচনা করতে গিয়ে শাবিপ্রবির ভিসির অন্যায় অপকর্ম ঢেকে যাবে’। তাই বলে কি ছাত্রলীগ তুলসিপাতায় ধোয়া প্রমাণিত হতে হবে? ছাত্রলীগ শিক্ষকদের উপর হামলা চালিয়ে কোন অপরাধই করেনি? যত যুক্তিই দাড় করানো হোক না কেন ছাত্রলীগের এমন কর্মকান্ডের বৈধতা দিয়েছেন জাফর ইকবাল স্যার। আমি কোন ভাবেই জাফর স্যারের ছাত্রলীগের মিসগাইডেড হওয়ার বক্তব্য মন থেকে মেনে নিতে পারছিনা।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী লাঠিসোটা হাতে নিয়ে শিক্ষকদের মারধর করবে এটা আবার মিসগাইডেড হওয়ার কি আছে? তারা কি ভাত খায়না, তারা কি জঙ্গলের কোন বন্যপ্রাণী? তা নিশ্চয় নয়। নিশ্চয় ছাত্রলীগ জেনে, শুনে, বুঝে তাদের রাজনৈতিক আদর্শ ভুলে, পশুত্বকে আঁকড়ে ধরে শিক্ষকদের উপর হামলা চালিয়েছে।

জাফর স্যার যতই অভিমান করে বলুননা কেন তারা মিসগাইডেড হয়েছে তা আমি ‍অন্তত মানতে পারিনা। জাফর স্যারের মুখের ‘মিসগাইডেড’ হওয়া কথাটির ব্যাখ্যা কি এমন নয় যে; মিসগাইডেড হয়েই ছাত্রলীগ দিনে দুপুরে বলি দিয়েছে বিশ্বজিতকে, তাদের মিসগাইডেড হওয়ার বলি মায়ের পেটের শিশু, তাদের মিসগাইডেড হওয়ার ফলে শাহ আমানত হলের তিন তলা থেকে লাশ হয়ে বাড়ি ফিরতে হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের শিক্ষার্থী তাপস সরকারকে! এই মিসগাইডে শব্দটি স্যার যে উদ্দেশ্যেই ব্যবহার করুননা কেন জাফর স্যারের মুখে ছাত্রলীগ এ শব্দটি শুনে আবারও তারা মিসগাইডেড হয়ে খুন-খারাবিতে লিপ্ত হবে! আর যে উদ্দেশ্যেই হোক না কেন, জাফর স্যাররা যদি ছাত্রলীগের এমন কর্মকান্ডকে ‘মিসগাইড’ বলে চালিয়ে যান তাহলে ছাত্রলীগের পক্ষে সু-পথে পরিচালিত হওয়ার কোন সম্ভাবনা আমি অন্তত দেখিনা। তবে অশ্যই জাফর ইকবাল স্যারের ছাত্রলীগ নিয়ে করা ‘ওরা তো বাচ্চা, মিসগাইডেড হয়েছে’ এমন বক্তব্যে অন্য কোন রহস্য খুঁজে নেওয়া সমীচিন হবেনা।

 

লেখক: শিক্ষার্থী,
মাষ্টার্স, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
[email protected]

এই লেখার দায় লেখকের একান্তই নিজের। এখানে প্রতিক্ষণ ডট কমের কোন নিজস্ব বক্তব্য নেই


সবাই যা পড়েছে

আলোর দিশারি ড. মুহম্মদ জাফর ইকবাল

“শিংওয়ালা মানুষ”

ক্যানসারের কাছে পরাজিত ইমতিয়াজ

পানির নিচে কারাগার! (ভিডিওসহ)

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

April 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  
20G