গুজবে যুক্তরাষ্ট্রে মুসলিম কিশোর আটক

প্রকাশঃ সেপ্টেম্বর ১৭, ২০১৫ সময়ঃ ৮:৫৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

kisor

টেক্সাসের আরভিন শহরের ম্যাক আর্থার হাইস্কুলের নবম শ্রেণির ছাত্র আহমেদ  মোহামেদ (১৪) বোমা বানানোর গুজব ছড়িয়ে আমেরিকায় এক মুসলিম কিশোরকে আটক করেছে পুলিশ। জানা গেছে ঐই কিশোর বাসায় বসে ঘরি বানাতো। তার ইচ্ছে ছিল বাড়িতে তার হাতে তৈরি ঘড়ি দেখিয়ে সকলকে চমকে দেবে সে। নিছক হাতে তৈরি ঘড়ি বানিয়ে তা নিয়ে স্কুলে নিয়ে যায় আহমেদ। তবে তা দেখে স্কুলের শিক্ষকরা যে এভাবে ভুল বুঝবেন এবং তাকে গ্রেফতার হতে হবে তা স্বপ্নের কল্পনা করতে পারেনি সে।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পত্রিকা জানিয়েছে, প্রকৌশলের প্রতি রয়েছে আহমেদের। মাত্র ২০ মিনিটে সে ঐই ঘড়িটি তৈরি করেছিল। নিজের হাতে সে রেডিও-ও তৈরি করেছে। আহমেদ ভেবেছিল সে এই ঘড়িটি স্কুলে নিয়ে গিয়ে বন্ধুদের ও শিক্ষকদের অভিভূত করবে।

স্কুলে গিয়ে ইংরেজির শিক্ষককে সে তার তৈরি ঘড়ি দেখায়ও। সার্কিট বোর্ডের সঙ্গে একটি ডিজিটল ডিসপ্লে ও প্রয়োজনীয় কয়েকটি জিনিস জুড়ে সে ঘড়ি বানিয়েছিল। তা দেখে উৎসাহ দেয়ার বদলে প্রিন্সিপালের কাছে ঘড়িটি সঙ্গে নিয়ে অভিযোগ জানিয়ে আসেন ঐই শিক্ষক। আর বলা হয় সেটা ঘড়ি নয় বোমা।

কিছুক্ষণ যাওয়ার পরই প্রিন্সিপাল পুলিশ ডেকে আনেন ও আহমেদকে আলাদা ডেকে জিজ্ঞাসাবাদ করা শুরু হয়। তারপরেই আহমেদ বুঝতে পারে, গায়ের রং ও নামের জন্যই এভাবে তাকে হয়রানি করা হচ্ছে। যদিও সবটা খুলে বলার পরও পুলিশের হয়রানি থেকে মু্ক্ত হয়নি সে।

এসবের মাঝেই ঘড়ির অ্যালার্ম দু`বার বেজে ওঠে এবং এ ব্যাপারে লিখিত না দিলে স্কুল থেকে বহিঃষ্কারের হুমকি দেন প্রিন্সিপাল। জবাবে সন্তুষ্ট না হয়ে অবশেষে আহমেদ মোহামেদকে গ্রেফতার করা হয়। হাতকড়া পরিয়ে অপরাধীদের মতো আহমেদকে জুভেনাইল বিভাগে নিয়ে যাওয়া হয়। তাকে স্কুল থেকে সাসপেন্ডও করে দেয়া হয়েছে।

বোমা বানানোর অপরাধে তার বিরুদ্ধে চার্জও গঠন করা হতে পারে। এব্যাপারে আহমেদের পিতা মোহামেদ এলহাসান জানান, ছেলের নাম আহমেদ মোহামেদ হওয়া ও ৯-১১ মার্কিন হামলার কারণেই এভাবে তার ছেলেকে হয়রানি করা হয়েছে।

বুধবার আরভিন শহরের পুলিশ প্রধান ল্যারি বয়ড ঘোষণা দিয়েছেন আটক ওই কিশোরের বিরুদ্ধে কোনো চার্জ গঠন করা হবে না। তিনি বলেন, এটি নিছক একটি হাতঘড়ি ছিল।

 

প্রতিক্ষণ/এডি/এফজে

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G