কিং সাউদ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করলেন মু. নুরে আলম

প্রকাশঃ জানুয়ারি ৮, ২০২৩ সময়ঃ ২:০৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:০৭ অপরাহ্ণ

মোহাম্মদ সেলিম উদ্দীন, সৌদি আরব থেকে :

মুহাম্মদ নুরে আলম সৌদি কিং সাউদ বিশ্ববিদ্যালয় থেকে এর পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন ।

তিনি সৌদি কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের আরবী ভাষা ও সাহিত্য বিভাগ থেকে কলা, সামাজিক বিজ্ঞান এবং শিক্ষা গবেষণা ও ইসলামিক স্টাডিজ অনুষদগুলোর মধ্য থেকে প্রথম বাংলাদেশী হিসেবে এই পিএইচ.ডি ডিগ্রী অর্জন করেন।

মুহাম্মদ নুরে আলম ১৯৮০ সালের ১ মার্চ চাঁদপুর জেলার অন্তর্গত মতলব দক্ষিণ উপজেলার বাবুর পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মাওলানা মোঃ আব্দুল হাই এবং মাতার নাম মরহুমা মোসাম্মৎ শামসুন্নাহার।

তিনি বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোডের্র অধীনে ১৯৯৪ সনে দাখিল, ১৯৯৬ সনে আলিম শ্রেণীতে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ থেকে ২০০১ সালে বি. এ. (অনার্স) পরীক্ষায় ১ম শ্রেণীতে ২য় এবং ২০০২ সনে এম. এ পরীক্ষায় প্রথম শ্রেণীতে ১ম স্থান অধিকার করেন। স্নাতক সম্মান পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য তিনি “বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন” মেধাবৃত্তি লাভ করেন।

এম. এ শ্রেণীতে নিজ বিভাগ এবং কলা অনুষদের সকল বিভাগের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জন করায় তিনি যথাক্রমে “সৈয়দ আবেদ আলী ও বেগম আখতারা আবেদ আলী” এবং “কাজী নূরুস সোবহান”-দু’টি স্মারক স্বর্ণপদক পুরস্কার লাভ করেন।

২০১০ সনে তিনি অত্র বিভাগ থেকে আরবী উপভাষা বিষয়ে এম.ফিল ডিগ্রি লাভ করেন। ২০১৫ সনে তিনি সৌদি আরবের কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে পিএইচ.ডি গবেষণার উদ্দেশ্যে গমণ করেন। তিনি ২০০৮ সনের ২৬ জানুয়ারি ঢাকা

বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন।বর্তমানে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

July 2024
S S M T W T F
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  
20G