বাংলাদেশ-ভারত সিরিজ : ট্রফি তুমি কার?

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ৩, ২০২২ সময়ঃ ৩:৫৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৩ অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ-ভারত ওডিআই সিরিজ কাল থেকে মিরপুরের ২২ গজি উইকেট শুরু হবে। ৪ ও ৭ দুই ওডিআই শেষ করে ১০ ডিসেম্বর চট্টগ্রাম হবে সিরিজে শেষ ওডিআই। আর দুই টেষ্টের ১টি চট্টগ্রামে আর শেষটি মিরপুরে।

কাতার বিশ্বকাপ জ্বরে ভোগা বাংলাদেশে ক্রিকেট সংবাদটা তেমন ভাবে আলোড়ন তৈরি না করলেও ক্রিকেটের একটা ক্রেজ তো থাকেই। সে হিসেবটা মাথায় রেখেই আজ মিরপুরের উইকেটের পাশে দুই দলের অধিনায়কের হাত দিয়ে ট্রফি উন্মোচিত হলো।

সে কারণেই প্রশ্নটা এসেছে ‘ট্রফি তুমি কার?

২০১৫ সালে ৭ বছর আগে ভারত শেষ বার বাংলাদেশে সিরিজ খেলে গেছে। দীর্ঘ এই সময়ে আর বাংলাদেশে সিরিজ খেলতে আসেনি ভারত। ইতিহাসের পাতায় বাংলাদেশ-ভারতের ওডিআই সিরিজের পরিসংখ্যান বলছে ট্রফিটা ভারতের।

কারণ হিসেবে আছে এ পর্যন্ত ৩৬টি ওডিআই ম্যাচে মুখোমুখি হয়ে ভারত জিতেছে ৩০টি আর ৫টি বাংলাদেশ, ১ ম্যাচে ট্রাই হয়েছে। ২০০৪ সালে বঙ্গবন্ধু ক্রিকেট স্টেডিয়ামে ১৫ রানে, ২০০৭ সালে কুইন্স পার্ক ওভালে ৫ উইকেটে, এরপর ২০১২ সালে মিরপুরে ৫ উইকেটে, ২০১৫ সালে ৭৯ রানে সেই মিরপুরে এবং ২০১৫ সালে একই সিরিজে ৬ উইকেটে জিতেছে বাংলাদেশ।

তাই তুলনার বিচারে অবশ্যই যে কেউ ভারতকে এগিয়ে রাখবে। সবচেয়ে বড় কথা ভারত পুরো শক্তির দল নিয়েই সিরিজে এসেছে। কিন্তু হোম গ্রাউন্ডে বাংলাদেশ বলে কথা, সেটা তো খোদ ভারতীয় অধিনায়কও স্বীকার করছেন। বলেছেন, ঘরের মাঠে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ। তাহলে কি পারবে বাংলাদেশ? অপেক্ষাটা মুলত ৭ ডিসেম্বরের মধ্যে শেষ হয়ে যাবে দুই ওডিআইয়ের ফলাফলে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G