বিমানবন্দরে ৪ চীনা করোনা আক্রান্ত যাত্রী শনাক্ত

প্রকাশঃ ডিসেম্বর ২৬, ২০২২ সময়ঃ ৯:১১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১১ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদন

চীনে চলছে নতুন করোনা ওমিক্রনের হানা। আতংকে আছে পুরো বিশ্ব, এরই মাঝে বাংলাদেশ ৪ চীন থেকে আসা ৪ যাত্রী করোনা আক্রান্ত বলে করোনা শনাক্ত হয়েছে। আজ সোমবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ৪ চীনা যাত্রীর করোনা নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। তারা সবাই চীনা নাগরিক।

তাহমিনা শিরিন বলেন, আজ বিকেলে শাহজালাল বিমানবন্দরে এ চারজনের করোনা শনাক্ত হয়। এরপর তাদের নমুনা নিয়ে আইইডিসিআরে পাঠানো হয়েছে। পরীক্ষার ফল এখনও আমরা হাতে পাইনি। ফলে এরা ওমিক্রনের নতুন উপ-ধরনে আক্রান্ত কি না তা এখনো নিশ্চিত নয়।

নমুনা পরীক্ষা করতে সময় লাগবে জানিয়ে শিরিন বলেন, পরীক্ষার ফল এলে তা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য সম্প্রতি চীনে হঠাৎ করে করোনার সংক্রমণ বেড়ে যায়। সেখানে প্রতিদিন লাখ লাখ লোক করোনায় আক্রান্ত হচ্ছেন বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। নতুন করে আক্রান্তদের জিনোম সিকোয়েন্স করে করোনার ক্ষতিকর ভ্যারিয়েন্ট ওমিক্রনের একটি সাব-ভ্যারিয়েন্ট বা উপ-ধরন শনাক্ত হয়েছে। এটি খুব দ্রুত ছড়ায় এবং এতে মৃত্যুর আশঙ্কাও বেশি।

নতুন উপধরনটি চীন থেকে ভারতেও ছড়িয়ে পড়েছে। তাই বাংলাদেশসহ এশিয়ার অন্যান্য দেশে দ্রুত এটি ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর এরই মধ্যে সারা দেশে বিশেষ করে বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে সতর্কতা জারি করেছে। বিদেশ থেকে আসা নাগরিকদের স্ক্রিনিং জোরদারের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি সারা দেশে সাধারণ নাগরিকদের আবারও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G