বিশ্বের প্রথম আবাসিক বিশ্ববিদ্যালয়

প্রকাশঃ মে ২৩, ২০১৫ সময়ঃ ৪:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:০৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

Nalanda_University_India_ruins“নালান্দা বিশ্ববিদ্যালয়” পৃথিবীর বুকে গড়ে ওঠা সর্বপ্রথম আবাসিক বিশ্ববিদ্যালয়। ভারতের বিহারে গড়ে ওঠা এই বিশ্ববিদ্যালয়টি প্রাচীন সময়ের উচ্চশিক্ষা কেন্দ্র। এটি ছিল বৌদ্ধ ধর্মালম্বিদের গড়ে তোলা একটি প্রতিষ্ঠান যা ৫ম থেকে ৬ষ্ট খ্রিস্টাব্দের মধ্যে তৈরি করা হয় এবং টিকে ছিল ১১৯৭ সাল পর্যন্ত।

ইতিহাসের পাতায় এই বিশ্ববিদ্যালয়কে বিবেচনা করা হয় অন্যতম জ্ঞান কেন্দ্র হিসেবে। এই বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষক ছিলেন হিন্দু গুপ্ত রাজারা, বুদ্ধিষ্ট সম্রাট হর্ষ এবং পাল সম্রাটগণ।

এই বিশ্ববিদ্যালয়ের ভবন তৈরি করা প্রায় ১৪ হেক্টর এলাকা নিয়ে আর বাড়িগুলি তৈরি করা হয় লাল ইট দিয়ে। যখন এই বিশ্ববিদ্যালয় চালু ছিল তখন এখানে তিব্বত, চায়না, গ্রীস এবং পার্সিয়াসহ আর দূর দূরান্ত থেকে লোকজন আসত বিদ্যা অর্জন করতে।

১১৯৩ সালে তূর্কি শাষক বখতিয়ার খলজি নালান্দা বিশ্ববিদ্যালয় সম্পূর্ন বন্ধ এবং ধ্বংস করে দেন। এই বিশ্ববিদ্যালয়ের গ্রন্থালয়ে এত পরিমান বই ছিল যে বলা হয়, এই বিশ্ববিদ্যালয় ধ্বংসের সময় এর গ্রন্থালয়ের বই টানা তিনমাস ধরে পুড়েছিল!

২০০৬ সালে নালন্দাকে আবার পুনর্জন্ম দেওয়ার প্রস্তাব দেন ভারতের তদানীন্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম। এরপর সিঙ্গাপুর, চায়না, জাপান এবং আরো কিছু দেশ একসাথে সিদ্ধান্ত নেন যে, তারা মাটির নিচে প্রায় হারিয়ে যাওয়া এই বিশাল স্থাপনাকে আবার উদ্ধার করবেন এবং নতুন ভাবে  চালু ‍করবেন।

এই উদ্ধার কাজ সাফল্যের সাথে পরিচালনা করার পর, এর ব্যাপ্তি সকলকে হতবাক করেছে। এই প্রাচীন বিশ্ববিদ্যালয়ে ১০,০০০ এর বেশী ছাত্র এবং ২০০০ শিক্ষকদের থাকার ব্যবস্থা ছিল।

এই বিশ্ববিদ্যালয়কে আর্কিটেকচারের এক অনবদ্য নিদর্শণ হিসেবে ধরা হয়। বৌদ্ধ শাষক হর্ষর শাষণ কালে এই নালান্দা বিশ্ববিদ্যালয় সম্রাটের কাছ থেকে প্রায় ২০০ গ্রাম অনুদান পেয়েছিল, যার পুরাটা এলাকা জুড়ে এই বিশ্ববিদ্যালয় এলাকা নির্ধারণ করা হয়।

২০১০ সালে ভারতীয় পার্লামেন্টে পাস হয় নালন্দা বিশ্ববিদ্যালয় বিল – যাতে প্রস্তাব রাখা হয়েছিল নতুন আকারে নালন্দা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে তাতে পড়ানো হবে ভাষাতত্ত্ব, ইতিহাস, পররাষ্ট্রনীতি, পরিবেশবিদ্যা বা বৌদ্ধ দর্শনের মতো নির্বাচিত কয়েকটি বিষয়। নতুন বিশ্ববিদ্যালয় যাতে প্রথম থেকেই একটি জ্ঞানচর্চার পীঠস্থান হয়ে উঠতে পারে, তার জন্য দেশ-বিদেশের পন্ডিতদের নিয়ে গড়ে তোলা হয় ‘নালন্দা মেন্টর গ্রুপ’ -যার নেতৃত্বে ছিলেন অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

ভারতীয় পার্লামেন্ট ২০১০ সালে একটি বিল পাস করে সেই নালন্দাকেই আবার পুনরুজ্জীবিত করেছে – প্রতিষ্ঠানের আচার্য হিসেবে দায়িত্ব নেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

প্রতিক্ষণ/এডি/পাভেল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

June 2024
S S M T W T F
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  
20G