ভারত-পাকিস্তানিদের অদ্ভুত কিছু ভাবনা

প্রকাশঃ জুলাই ১২, ২০১৫ সময়ঃ ৮:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:২৯ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, প্রতিক্ষণ ডট কম:

India-Pakistan-SM-Krishnaমানুষের মনের কুঠরে বিচিত্র সব ভাবনা ঘুরপাক খায়। জরিপের মাধ্যমে এর খানিকটা প্রকাশ পায়। মজাদার নানা বিষয় নিয়ে ভারত ও পাকিস্তানে বিভিন্ন জরিপ হয়েছে। সম্প্রতি ডন অনলাইন তেমনি একটি জরিপ উপহার দিয়েছে। কেবল শহরে বসবাস করেন এমন ভারতীয় ও পাকিস্তানি মধ্যবিত্তদের ভাবনা তুলে ধরা হয়েছে সেখানে।

পাকিস্তান  

১. একটি জরিপে দেখা গেছে, শতকরা ৭৩ ভাগ মধ্যবিত্ত পাকিস্তানি উট সদৃশ হোন্ডা ও সুজুকি গাড়িতে চড়ে বেড়াতে চান।

২. পাকিস্তানের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ভবনে সৌদি বাদশাহ ও তার ঘোড়ার ছবি টানিয়ে রাখার পক্ষে ৬৯ ভাগ মানুষ।

৩. ৯৭ ভাগ মনে করেন পাকিস্তানে দুর্নীতিই প্রধান সমস্যা। যদিও ৮৯ ভাগ মানুষ ঘুষকে বড় সমস্যা হিসেবে আখ্যায়িত করেছেন।

৪. পারভেজ মোশাররফেল লাল মসজিদে হামলার সিদ্ধান্ত ভুল ছিল বলে ৯৫ ভাগ পাকিস্তানি মনে করেন।

৫. শতকরা ৯৪ ভাগ পাকিস্তানী আমেরিকাকে ঘৃণা করে। আর ৭০ ভাগ লোক মার্কিন ভিসা পেতেও অনাগ্রহ দেখিয়েছে।

৬. গণমাধ্যমের প্রতি আস্থা রয়েছে শতকরা ৮৭ জনের। নারীরা হিজাব পড়বে এমনটি চায় ৭৭ ভাগ পুরুষ। ৭৪ ভাগ নারীর এতে সম্মতি রয়েছে। ৭৯ ভাগ বলেছেন, পপ মিউজিক অনৈসলামিক বিষয়। ৯৭ ভাগ বলেছেন, ভারত ও যুক্তরাষ্ট্র পাকিস্তানের জন্য বড় হুমকি।

৭. ১০২ শতাংশ পাকিস্তানি রাষ্ট্রের শাসন ব্যবস্থার জন্য গণতন্ত্রকে সঠিক পদ্ধতি মনে করে না। তাদের মতে,গণতন্ত্র বিশ্বকে ধ্বংস করছে। নিরাপত্তার জন্য আরব দেশের রাজা বাদশাহের শাসনকে তারা সঠিক বলে মনে করেন।

ভারত

 ১. ভারতের মধ্যবিত্তদের মধ্যে ৯৯ ভাগ মানুষ বলিউড তারকা হতে আগ্রহী। এদের মধ্যে ৬৮ ভাগই কোনো না কোনো প্রাইভেট টিভি চ্যানেলের সঙ্গে সম্পৃক্ত। ৭৮ ভাগই সোনিয়া গান্ধীকে বলিউডের সাবেক অভিনেত্রী হিসেবে দেখেন। ৭০ এর দশকে ‘হেলেন’ নামক একটি ছবিতে সোনিয়াকে দেখা গেছে।

২. ৯০ ভাগ ভারতীয় মনে করেন, স্লামডগ মিলিয়নিয়ারে ভারতের প্রকৃত চিত্র উঠে আসেনি। করন জোহরের নাটক ও টিভির অনুষ্ঠানগুলোতে এর সত্যিাকারের প্রতিফলন ঘটে বলে তারা মনে করেন।

৩. চীনকে ভারতের হুমকি মনে করেন ৮৩ ভাগ মানুষ। এরপর পাকিস্তান ও আফগানিস্তান বড় হুমকি। আর ক্রিকেটে হুমকি হচ্ছে ইংল্যান্ড। শচীন টেন্ডুলকারকে দেবতা মনে করেন ৯৫ ভাগ ভারতীয়।

৪. ৭১ শতাংশ ভারতীয় মনে করেন- সানিয়া মির্জার পরিবর্তে অরুন্ধতী রায়কে পাকিস্তানী ক্রিকেটার শোয়েব মালিক বিয়ে করলে ভাল হতো।

৫. পাকিস্তানিরা কাশ্মিরের পুরো এলাকার দখল চায় বলে ৭৭ শতাংশ ভারতীয় জানিয়েছেন। কারণ হিসেবে তারা বলেছেন, এটি সিনেমার জন্য একটি আকর্ষণীয় শ্যূটিং স্পট।

৬.  আইএনএস,বিজেপি ও সিপিআইয়ের মতো ভারতীয় রাজনৈতিক দল সম্পর্কে ৭১ শতাংশ তরুণ-তরুণীর তেমন একটা জ্ঞান নেই। আগামী নির্বাচনে কাকে ভোট দেবেন- এমন প্রশ্নের জবাবে এদের ৬৯ ভাগই বলেছে ‘আইপিএল’।

প্রতিক্ষণ/এডি/পাভেল

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G