রাশিয়া ২০২৩ সালে তার স্কুলগুলিতে সামরিক প্রশিক্ষণ শুরু করবে : যুক্তরাজ্য 

প্রকাশঃ নভেম্বর ১৩, ২০২২ সময়ঃ ৯:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় রবিবার ইউক্রেনের উপর তার দৈনিক গোয়েন্দা আপডেটে বলেছে, রাশিয়ান শিক্ষামন্ত্রী সের্গেই ক্রাভস্টভ বলেছেন যে “সামরিক প্রশিক্ষণ রাশিয়ান স্কুলগুলিতে ফিরে আসবে, সেপ্টেম্বর ২০২৩ থেকে প্রশিক্ষণ শুরু হবে।”

এই প্রশিক্ষণের মধ্যে “রাসায়নিক বা পারমাণবিক হামলার জন্য আক্রমন, প্রাথমিক চিকিৎসা এবং কালাশনিকভ রাইফেল পরিচালনা এবং গুলি চালানোর অভিজ্ঞতা” অন্তর্ভুক্তে আছে। যুক্তরাজ্যের গোয়েন্দ রিপোর্ট অনুসারে, “রাশিয়ান কর্মকর্তারা ক্রিমিয়ায় রাশিয়ার আগ্রাসনের পর ২০১৪ সালে এই প্রশিক্ষণটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছিল। আশা করা হয়েছিল যে এই উদ্যোগটি নিয়োগপ্রাপ্তদের মান উন্নত করবে। আট বছর পর সামান্য পরিবর্তিত হয়েছে, এবং নিম্ন মনোবল এবং সীমিত প্রশিক্ষণ সহ রাশিয়ান নিয়োগের মান খারাপ থেকে যায়।”

প্রতিবেদনে আরো বলা হয়েছে, রাশিয়া এখন প্রশিক্ষণ কর্মসূচির জন্য পাঠ্যক্রমের খসড়া তৈরি করছে। পাঠ্যক্রমের বিকাশ বছরের শেষ নাগাদ শেষ হবে বলে আশা করা হচ্ছে এবং তারপর একটি অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাবে। এই প্রশিক্ষণ সম্ভবত ছাত্রদের সামরিক দক্ষতার সাথে প্রস্তুত করতে চায়। এই উদ্যোগটি রাশিয়ান জনগণের মধ্যে দেশপ্রেমের আদর্শ এবং সরকারী প্রতিষ্ঠানে বিশ্বাস স্থাপনের জন্য একটি বিস্তৃত প্রকল্পের অংশ হতে পারে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার খেরসনে ইউক্রেনীয় সেনাদের বিজয়কে স্বাগত জানিয়েছেন। তার রাতের ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, প্রতিরক্ষা বাহিনী খেরসন অঞ্চলে ৬০টিরও বেশি বসতির নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে এবং প্রতিশ্রুতি দিয়েছে যে ইউক্রেনীয় সৈন্যরা “আমাদের সমগ্র ভূমি আক্রমণকারীদের থেকে মুক্ত করব।”

তবে ইউক্রেনের প্রেসিডেন্টও সতর্ক বলেছেন।

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G