২০২২ ব্রিটেনের রাজনৈতিক অস্থিরতার একটি বছর 

প্রকাশঃ ডিসেম্বর ২৮, ২০২২ সময়ঃ ১২:২১ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:২১ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

২০২২ বছরটি আধুনিক ব্রিটিশ রাজনীতিতে সবচেয়ে উত্তাল ছিল। দেশটি তিনজন প্রধানমন্ত্রীর মধ্য দিয়ে গেছে। তার সবচেয়ে দীর্ঘ মেয়াদী রাজার মৃত্যুতে শোক প্রকাশ করেছে এবং বর্তমানে জীবন-যাপনের ব্যয়-সংকটের মধ্যে রয়েছে। যা কনজারভেটিভ-ভোটিং মধ্যবিত্তদের আচ্ছন্ন করার হুমকি দেয়।

যে প্রধানমন্ত্রী টিলারটি আটক করেছিলেন ঋষি সুনাক, তার প্রধানমন্ত্রীত্বের প্রথম সপ্তাহগুলি একটি কঠিন পথে স্থির হবার চেষ্টা করেছিলেন। তার অতি সাম্প্রতিক পূর্বসূরী লিজ ট্রাস বেপরোয়া বাজেটের মাধ্যমে প্রায় নজিরবিহীন আর্থিক সঙ্কট তৈরি করেছিলেন এবং মাত্র ছয় সপ্তাহ পর পদত্যাগ করতে বাধ্য হন।

১০ ডাউনিং স্ট্রিটের পূর্ববর্তী বাসিন্দা, বরিস জনসন, তার প্রিমিয়ার পদের শেষ মাসগুলি প্রতিষ্ঠানটিকে কলঙ্কিত করতে কাটিয়েছেন। কারণ তিনি একাধিক ক্ষতিকারক কেলেঙ্কারির সাথে লড়াই করেছিলেন।

সুনাকের পিচ হল একটি শান্ত শাসন এবং দৃঢ় অর্থনৈতিক নীতি, যা তিনি আশা করেন যে আগামী সাধারণ নির্বাচনের আগে তার রক্ষণশীল এবং বিরোধী লেবার পার্টির মধ্যে বিশাল ভোটের ব্যবধান কমিয়ে দেবে। যা অবশ্যই ২০২৫ সালের জানুয়ারির পর অনুষ্ঠিত হবে।

তবে ২০২২ সালের সমস্ত হত্যাকাণ্ডের জন্য ব্রিটেনের নতুন রাজনৈতিক বাস্তবতার সবচেয়ে পরিণতিমূলক দিকগুলির মধ্যে একটি খুব কমই আলোচনা করা হয়েছে।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

February 2024
S S M T W T F
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  
20G