ওয়াসরুমে ঠিক জুতা ব্যবহার করছেনতো?

প্রথম প্রকাশঃ মার্চ ২, ২০১৬ সময়ঃ ৬:০৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৭ অপরাহ্ণ

img_1368আমরা হাজার হাজার টাকা খাবারে, পোশাকে, ঘরের সৌন্দর্য বাড়াতে; এমনকি বিভিন্ন নামিদামী রেস্টুরেন্টে খাওয়ার জন্য খরচ করি। শুধুমাত্র নিজের ঘরের সৌন্দর্য বৃদ্ধির জন্য আমরা প্রতিনিয়ত অনেক টাকা খরচ করি।  আর সেই সাথে অনেক অনেক পরিকল্পনা। জানালাগুলোকে একটু সুন্দর দেখানোর জন্য যতটা সম্ভব দৃষ্টিনন্দন পর্দা ব্যবহার করি। দেখতে যত সুন্দর হবে, দামটাও কিন্তু হবে সেরকম। মেঝেতে কতটা সুন্দর কার্পেট বিছানো যায়, সম্ভব হলে ইরানি কার্পেটই ব্যবহার করা।

ঘরের সৌন্দর্য নিয়ে যখন আমাদের এতো আয়োজন, এতো পরিকল্পনা, তখন দেখা যায় সে ঘরেই ঘটতে পারে এমন দুর্ঘটনা ; যা নিয়ে আমাদের কোনো মাথাব্যথাই নেই। এমনও হতে পারে ব্যাপারটি কখনো আমাদের মাথায়ই আসেনি!  কিন্তু একেবারে আড়ালে থেকে যায় খুব  গুরুত্বপূর্ণ  বিষয়টি। প্রায় শুনতে পাই একথাটি, ‘ওয়াসরুমে পড়ে মাথায় আঘাত পেয়েছি অথবা কোমর ভেঙে গেছে’। কথাটি বলেন খুব গুরুত্বসহকারে কিন্তু এ দুর্ঘটনা থেকে কীভাবে বাঁচা যায় তা নিয়ে কোনো আলাদা ভাবনা দেখা যায় না। কেন??

এমনিতে জুতা ব্যবহার প্রসঙ্গে আমাদের সবারই একটা কথা জানা আছে। সেটা হচ্ছে খালি পায়ে বাথরুমে গেলে পায়ের মাধ্যমে জীবাণু শরীরের ভিতর প্রবেশ করে। তখন আপনার অসুস্থ হওয়া কিন্তু শতভাগ নিশ্চিত। তবে আরেকটি ব্যাপার আছে যে কারণে আপনার অবশ্যই জুতা পড়া উচিত। সেটি হচ্ছে- যেহেতু বাথরুমে সারাক্ষণ পানির ব্যবহার হতেই থাকে, তাই খুব স্বাভাবিকভাবে ওয়াসরুমের মেঝেটি পিচ্ছিল হয়ে থাকে। তাই খালি পায়ে সেখানে গেলে আপনার পড়ে যাওয়ার সম্ভাবনা খুবই বেশি। আর যদি পড়েই যান তাহলে সেক্ষেত্রে আপনার ক্ষতি  হওয়ার সম্ভাবনা বেশি। কারণ, সেখানে থাকে বেসিন, কমোড, পানির কল ইত্যাদি। এসব জিনিসে আঘাত পেলে সেটা হতে পারে মারাত্মক। অনেক সময় হতে পারে মৃত্যুও।085060106a41

মাথা বা কোমর ভেঙে গেলে এত টাকা দিয়ে কী করবেন! তাই এ বিষয়ে এখনই সতর্ক হোন। ওয়াসরুমের মেঝে এমতিতেই পিচ্ছিল থাকে। সেখানে আবার মরার উপর খড়ার ঘা হয়ে দেখা দেয় বাহারি পিচ্ছিল টাইলস্। সত্যি কথা বলতে কী,  পরের জিনিসের দিকে আমাদের চোখটা একটু বেশিই চলে যায়!! এই যেমন ধরুন বিদেশী অনুকরণে টাইলস্ লাগানো দেওয়ালে, মেঝেতে। আরও কতশত নমুনা আছে, তা বলে শেষ করা যাবে না। অথচ দু:খজনক হলেও সত্যি যে, আমাদের দেশীয় আবহাওয়ায় এ ধরণের টাইলস্ মোটেও সুবিধাজনক নয়। প্রায় শুনতে পাই দুর্ঘটনার কথা। তা মেজেতে বলুন আর পিচ্ছিল ওয়াসরুমেই বলুন, একই কথা। 

তবুও আমাদের কুড়িয়ে পাওয়া পাশ্চাত্য সংস্কৃতির হুবহু অনুকরণ করে বাহাদুরি দেখানোর দিন আর বোধয় শেষ হবে না। আমাদের ছয় ঋতুর মধ্যে বর্ষার বাড়াবাড়ি সবসময় আমাদের উটকো San-X_Rilakkuma_Relax_Bear_Mens_Womens_Unisex_Beach_House_Shoes_Shower_Bathroom_Slippers_Non_Slip_PVC_02ঝামেলায় ফেলে দেয়। স্বাভাবিকভাবেই ভিজে যায় কাপড়-চোপড়, পা আর জুতা। তাই এমনিতেই পা পিচ্ছিল হয়ে থাকে। পড়ে যাওয়ার সম্ভবনা খুব বেশিই।

আর বিশেষ করে বৃদ্ধ মানুষ আঘাত পেলে সেক্ষেত্রে কী হবে তাতো বলার অপেক্ষা রাখে না। অনেকে অবশ্য জুতা ব্যবহার করেন। তবে দেখা গেছে, বেশিরভাগ মানুষই এমন জুতা ব্যবহার করেন যেগুলো ওয়াসরুমে পিছলে যায়। বুঝতেই পারছেন যে জুতাগুলো খুব বেশি দামী নয় এবং ওয়াসরুমে ব্যবহারের উপযুক্তও নয়। দাম কতো হবে? সর্বোচ্চ  ৫০-৬০ টাকা। তাছাড়া আজকাল বেশিরভাগ বাসা টাইলস দিয়ে তৈরি।

এরকম অবস্থায় ওয়াসরুমে লাগানো পিচ্ছিল মেঝে দুর্ঘটনা বাড়িয়ে দেয় অনেকখানি। তবুও ওয়াসরুমে কমদামী স্পন্সের সেন্ডেল সরে না। বহাল তবিয়তে তা দিনের পর দিন ব্যহার করা হয়। নতুন সেন্ডেলের কোনো খবর নেই কিন্তু নতুন পোশাক তাতো মিস করা যাবে না! একটু সতর্ক হোন। আপনার জীবনেই ঘটতে পারে এ বিপত্তি। আর চোর পালানোর পর বুদ্ধি বাড়িয়ে লাভ কী। তাই নতুন সেন্ডেল পরিবর্তন করুন এখনই। 

তবে মনে রাখবেন পিচ্ছিল সেন্ডেল কিনবেন না ঘুনাক্ষরেও। প্লাস্টিকের সেন্ডেল পিচ্ছিল ওয়াসরুমের জন্য চমৎকার উপযোগী। খসখসে হতে হবে সেন্ডেলের নিচের অংশ। অনেকটা ফুটবল খেলার জুতার মতো। যে অংশ মেঝেতে থাকবে তা অবশ্যই খসখসে হতে হবে। তাহলে আকষ্মিক এ বিপদের হাত থেকে বাঁচার সম্ভবনা রয়েছে অনেকটা। 

 ঘর সাজাতে যখন এতো টাকা খরচ করি, তখন নিজের বা পরিবারের সদস্যদের কথা চিন্তা করে না হয় আমরা আরেকটু সচেতন হই। সামান্য কিছু টাকা খরচ করলেই বাজার থেকে কিনতে পারবেন ওয়াসরুমে ব্যবহার করার মতো জুতা যা পিছলে যায় না। এতে করে আপনি নিজেও এই দুর্ঘটনা থেকে মুক্ত থাকতে পারবেন আর আপনার পরিবারের সদস্যরাও থাকবে নিরাপদ।

প্রতিক্ষণ/এডি/এফটি

——

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G