ট্রাম্প যুগে ওয়াশিংটন হোটেলে বিদেশী সরকারের ব্যয় প্রকাশ, নতুন রেকর্ড

প্রকাশঃ নভেম্বর ১৫, ২০২২ সময়ঃ ১:৫৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৫৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

সদ্য প্রকাশিত অ্যাকাউন্টিং তথ্য অনুসারে সৌদি আরব, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত সহ ছয়টি বিদেশী দেশের সরকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওয়াশিংটন ডিসি হোটেলে রাষ্ট্রপতির প্রথম দুই বছরে ৭ লাখ ডলারের বেশি ব্যয় করেছে। যা আমেরিকার জন্য নতুন রেকর্ড বটে।

নতুন তথ্য গুলো বর্তমান রাষ্ট্রপতির মালিকানাধীন ব্যবসার সাথে সরাসরি বিদেশী সরকারগুলি অর্থ ব্যয় করার বিরল সুনির্দিষ্ট প্রমাণ দেয়। হাউস ওভারসাইট কমিটির ডেমোক্র্যাটরা বলেছে, তিনি হোয়াইট থাকাকালীন ট্রাম্পকে তার কোম্পানিগুলির মাধ্যমে প্রভাবিত করার সম্ভাব্য প্রচেষ্টা সম্পর্কে নতুন প্রশ্ন উত্থাপন করেছেন।

হোটেল অ্যাকাউন্টিং রেকর্ডগুলি হাউস ওভারসাইট কমিটি ট্রাম্পের প্রাক্তন অ্যাকাউন্টিং সংস্থা মাজারসের মাধ্যমে প্রাপ্ত করেছিল এবং সিএনএনকে সরবরাহ করেছিল। কমিটি ট্রাম্পের ব্যবসা এবং সরকারের কাছ থেকে তার ডিসি সম্পত্তির ইজারা নিয়ে তদন্ত করেছে। সেপ্টেম্বরে একটি নিষ্পত্তিতে শেষ হওয়া বছরব্যাপী আদালতের লড়াইয়ের পর রেকর্ড সরবরাহ করা হয়েছিল।

যদিও এটি জানা গেছে ট্রাম্পের অফিসে থাকাকালীন বিদেশী প্রতিনিধিরা হোটেলে অবস্থান করেছিলেন। তথ্যগুলি যার মধ্যে চীন, সৌদি আরব, কাতার, তুরস্ক, মালয়েশিয়া এবং সংযুক্ত আরব আমিরাতের ব্যয় অন্তর্ভুক্ত – সেই অবস্থানগুলির প্রথম বিশদ অ্যাকাউন্টিং রেকর্ড সরবরাহ করে।

ট্রাম্পের হোটেল যা তিনি ২০১৬ সালে খুলেছিলেন, ট্রাম্পের অনুগত, রিপাবলিকান এবং লবিস্টদের জন্য একটি চুম্বক হয়ে উঠেছে। ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সুবিধা পাওয়ার আশা করে। হোটেলটি দীর্ঘদিন ধরে ডেমোক্র্যাটদের দ্বারা সমালোচনার উৎস ছিল। ট্রাম্পকে সংবিধানের ইমোলুমেন্ট ক্লজ লঙ্ঘন করার জন্য অভিযুক্ত করেছিল। যা কংগ্রেসের সম্মতি ব্যতীত রাষ্ট্রপতিকে যে কোনও “রাজা, যুবরাজ, বা বিদেশী রাষ্ট্র” থেকে “ভালোবাসা” পেতে নিষেধ করে। .

রেকর্ডে খরচের মধ্যে মালয়েশিয়ার ২ লাখ ৫০ হাজার ডলার এর বেশি, কাতারের ৮০ হাজারের এর বেশি, সৌদিদের ৯০ হাজার  ডলারের বেশি এবং সংযুক্ত আরব আমিরাতের ৭৪ হাজারের বেশি। এছাড়াও, লবিস্ট এবং বিদেশী সরকারগুলির সাথে সংযোগ সহ অন্যান্য ব্যবসায়গুলি ট্রাম্পের ওয়াশিংটন সম্পত্তিতে আরও কয়েক হাজার ব্যয় করেছে।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G