লিটন-ইয়াসির-মুশফিক যদি পারতেন তাহলে লেখাটা অন্য রকম হতো

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৭, ২০২২ সময়ঃ ৬:৫৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৫ অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক

টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ৪১৮ রানের। এর মানে চট্টলা টেস্টে জিততে হলে টাইগারদের বিশ্বরেকর্ড গড়তে হবে! বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ৫১৩ রানের। দুই ইনিংসে মিলিয়ে (১৫০+২৭২) সংগ্রহ ৪২২। এখনও ২৪১ রান বাকী। জয়ের ঠিকানা বহু দূরের পথ টাইগারদের জন্য। কিন্তু এ কথাটা লেখার দরকার হতো না যদি লিটন আর মুশফিক মিডল অর্ডারে কিছু রান যোগ করে এগিয়ে দিতেন।

আজ শেষ ভরসার নাম সাকিব-মিরাজ।

যদি লিটন-ইয়াসির আর মুশফিক যে কোন একজনের ব্যাট থেকে বা তিন জনের ব্যাট থেকে মিলিয়ে আরো ৫০টি রান যোগ হতে! তাহলে তো স্কোর আর দ্বিতীয় ইনিংস শেষে ২৭২ রান লিখে ৩ শত রানের বেশি থাকত। সেক্ষেত্রে আরো ২৪১ রানের চিন্তাটা কমে গিয়ে ২ শত রানের নিচে চলে আসত।

এর মানে একটাই ওডিআই সিরিজের মতো টেষ্ট সিরিজেও লিটন-ইয়াসির-মুশফিক টানা ব্যর্থই থেকে গেলেন।

৬ উইকেটে দ্বিতীয় ইনিংসে সংগ্রহ ২৭২। ক্রিজে শেষ ভরসার জুটি সাকিব-মিরাজ। সাকিব ৪০ রানে আর মিরাজ ৯ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়লেন আজ। হয়তো কাল অনেক কিছু হতে পারে, আবার নাও হতে পারে।

তারপরও আশা ক্ষীণ বেঁচে রয়েছে বাংলাদেশের। স্বীকৃত ব্যাটারদের শেষ জুটি সাকিব আল হাসান আর মেহেদি মিরাজ চট্টগ্রাম টেস্টে লড়াই টিকিয়ে রেখেছেন পঞ্চম ও শেষ দিন পর্যন্ত।

৬ উইকেটে ২৭২ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে টাইগাররা। সাকিব ৪০ আর মিরাজ ৯ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। জিততে হলে বাংলাদেশকে করতে হবে আরও ২৪১ রান। কার্যত এই ম্যাচ বাঁচানো বা জয়ের চেষ্টা করা প্রায় অসম্ভব।

তারপরও স্বপ্ন নিয়েই তো বেঁচে থাকা। হয়তো হারটা নিশ্চিতই, কিন্তু হারের ব্যবধানটা শুরুতে যেমন মনে করেছিল ভারতীয়রা তেমনটা হচ্ছে না।

তবে আফসোস থেকেই যাবে, কারণ মিডল অর্ডারে যদি লিটন আর মুশফিক কিছু করে যেতেন তাহলে আজ এই লেখাটা অন্য রকম হতে পারত।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G