এগিয়ে যান সমস্ত ভুলের দু:গন্ধকে মাড়িয়ে

প্রকাশঃ জুলাই ২৬, ২০১৬ সময়ঃ ১২:০৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৯ অপরাহ্ণ

শারমিন আকতার:

Walk into the light

মানুষের জীবন বড় অনিশ্চয়তাপূর্ণ। শুরু যতটা আড়ম্বর দিয়ে হয়; শেষটা ঠিক ততটাই আকষ্মিকতায় ভরপুর। জীবন এমনই। যে খেলা শুরু হয়েছে, তা শেষ হওয়ার আগেই জীবনের খেলা শেষ হয়ে যেতে পারে। তবুও মানুষ খেলে যায়, খেলা শেষ করার আশায়।
জীবনের মজাটা এখানেই; সব জেনেও মানুষ আপন মনে খেলে যায়, বেঁচে থাকার আশায়। তবে সবাই এ স্বাভাবিক খেলায় মেতে উঠতে পারে না। বারবার খেই হারিয়ে ফেলে। হোঁছট খায়; আবার দাঁড়ানোর চেষ্টা করে, এরপর দৌঁড়ানোর। কিছুটা গিয়ে পুনরায় থেমে যায়।
এদিকে তার সামনে ব্যতিব্যস্ত হয়ে কেউ এগিয়ে যায়; জীবনের বাকি পথটা শেষ করার প্রত্যাশায়। জীবন এভাবেই জীবনের দাঁড়ি টানে একসময়। এরপর গাঢ় অন্ধকারে গুঢ় রহস্যের সূচনালয়ের গোড়াপত্তন ঘটে। কেউ সে জীবন সম্পর্কে জানে না। এ শুধুই এক রহস্য।

এত এত সত্যের মুখোমুখি হতে হয় এক ছোট্ট জীবনে। তাই অবাক হবার পালা যেমন থাকবে, তেমনি নিজেকে সামাল দেওয়ার চেষ্টাও থাকতে হবে। একই সাথে এক চরম সত্যকে মনে রাখতে হবে সবসময়; ভুল মানুষই করে। আবার সেই একই মানুষ নিজেকে সংশোধন করার চেষ্টা করে যায় দিনের পর দিন। জীবনে মাথা উঁচু করে বট বৃক্ষের মতো থাকার এই রাস্তাটাই সবচেয়ে নিরাপদ। তাহলে সামান্য ঝড়ে ভেঙে যাওয়ার হাত থেকে বাঁচা যাবে।
ভুলের পাহাড়ে থাকলে, সেই ভুলের স্তুপের নিচে একদিন শ্বাস বন্ধ হয়ে যাবে; কেউ জানতেও পারবে না। তাই ভুল সংশোধন করুন প্রতিনিয়ত। আবারও ভুল হবে; তবে ভয় পাবেন না, অস্থিরও হবেন না। কারণ ভুল জীবনের একটা স্বাভাবিক অংশ।
ময়লার ভেতর থেকে যেমন করে সঠিক জিনিসটি খুঁজে নিতে হয়; ঠিক তেমনি ভুলের ভেতর থেকেই সংশোধনের রাস্তাটা খুঁজে বের করতে হবে। তাহলেই জয়ের রাস্তায় একটু একটু করে পৌঁছতে পারবেন।
এগিয়ে যান সমস্ত ভুলের দু:গন্ধকে মাড়িয়ে; সংশোধনের সুবাসের দিকে সৌরভের আভায় উদ্দীপ্ত হয়ে।

=======

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G