শিল্পকলা একাডেমিতে ‘ম্যাকবেথ’

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২৬, ২০১৫ সময়ঃ ১২:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৮ অপরাহ্ণ

বিনোদন প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

Makbelআগামী ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে পদাতিক নাট্য সংসদের আলোচিত নাটক ‘ম্যাকবেথ’।

ঐ দিন নাটকটির ২৫তম মঞ্চায়ন পূর্ণ হবে। সৈয়দ শামসুল হকের অনুবাদে এ নাটকটি নির্দেশনা দিয়েছেন সূদীপ চক্রবর্তী।

নাটকটির গল্প স্কটিশ সেনাপতি ম্যাকবেথকে ঘিরে। যুদ্ধ জয় করে ফেরার পথে রহস্যময় শক্তি তার পথ রোধ করে। এ শক্তি ভবিষ্যত বাণীতে বলে, ‘প্রথমে ম্যাকবেথ কডোর প্রধান এবং পরবর্তীতে রাজা হবে।

ব্যাংকো হবে রাজার আদি পিতা।’ ম্যাকবেথের চিঠি পেয়ে লেডি ম্যাকবেথ জানতে পারে বিস্তারিত। উচ্চাকাঙ্ক্ষা জন্ম নেয় তার। ম্যাকবেথকে প্ররোচিত করে রাজা ডানকানকে হত্যার জন্য। নিজ বাড়িতে রাজাকে হত্যা করে সিংহাসনে বসে ম্যাকবেথ।

রাজা হত্যার দায় কৌশলে এড়াতে একে একে হত্যা করে ডানকানের দেহরক্ষীদ্বয়, ব্যাংকো ও ম্যাকডাফের স্ত্রী-সন্তানকে। রহস্যময় শক্তিদের ভ্রান্তিতে ম্যাকবেথ ভুলে যায় যে ক্ষমতা চিরস্থায়ী নয়। লেডি ম্যাকবেথ অনুতাপে দগ্ধ ও অসুস্থ হয়ে আত্মহননের পথ বেছে নেয়।

ইংল্যান্ডের রাজার সহায়তায় নিজ রাজ্য পুনরুদ্ধারে ডানকান পুত্রদ্বয় ম্যালকম ও ডোনালবেইন ম্যাকবেথ বাহিনীকে পরাজিত করে। ম্যাকডাফের অস্ত্রের আঘাতে সমাপ্তি ঘটে ক্ষমতা আঁকড়ে থাকা স্বেচ্ছাচারী ম্যাকবেথের। নাটকে ম্যাকবেথ চরিত্রে অভিনয় করেছেন শাখাওয়াত হোসেন শিমুল ও লেডি ম্যাকবেথ চরিত্রে শামছি আরা সায়েকা।

আরও অভিনয় করেছেন হামিদুর রহমান পাপ্পু, ইকরাম, শুভ, জনি, রাসেল, ওয়ালিদ, জুয়েল, জয়, তন্ময়, নাজিম ও মশিউর রহমান। পোশাক ওয়াহিদা মল্লিক জলি, সংগীত শিশির রহমান, আলো অতিকুল ইসলাম জয় ও মঞ্চ পরিকল্পনা করেছেন সুদীপ চক্রবর্তী। এটি পদাতিক নাট্য সংসদের ৩৬তম প্রযোজনা।

প্রতিক্ষণ/এডি/রনি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G