সত্যি নিজেকে চেনেন তো?

প্রকাশঃ জুলাই ২৫, ২০১৬ সময়ঃ ১২:০৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৮ অপরাহ্ণ

শারমিন আকতার:

stock-woman-identity-face-mask-be-yourself-8c3r

মন, তুমি যাবে কোন বন?

তোমায় ঘিরে কত আলাপন।

মন, যাকে ঘিরে আমাদের সবকিছু, সব আয়োজন। মনের ভেতর আছে দুটি মন। এক. আমার মন দুই. আমার আমি’র মন। এক কথায় যদি বলি, তাহলে দাঁড়ায়; আমি এবং আমার আমি। কখনও কি ভেবেছেন, নিজের সাথে নিজের ভেতরের মনের কত দূরত্ব?

আপনি কি পেরেছেন, আপনার সাথে আপনার ভেতরের মনের সম্পর্কটা অনেক কাছের করতে। তার কথা সহজে বুঝতে? সে কি পেরেছে আপনার কথা বুঝতে? আপনি কি জানেন, আপনার সাথে আপনার ভেতরের সত্তার(মনের) মিলনের মধ্যেই লুকিয়ে আছে সমস্ত শান্তির পায়রারা?

এদিক-ওদিক তাকিয়ে কোনো লাভ নেই। একবার তাকান আপনার নিজের দিকে। এরপর বারবার তাকান। একসময় খুঁজে পাবেন সবচেয়ে মূল্যবান রত্নটিকে। যে আপনার সবেধন নীলমণি। নিজেকে জানুন, নিজেকে চিনুন। যতক্ষণ কিংবা যতদিন নিজেকে বুঝতে পারছেন না; ততক্ষণ বা ততদিন খুঁজতে থাকুন। নিজের সাথে নিজের মনের ব্যবধান কমান। দেখবেন মন থেকে শান্তি ফিরে পেয়েছেন।

বাইরের যা দেখে অভিভূত হচ্ছেন প্রতিনিয়ত; কল্পনায় আঁকছেন সেসব ছবি। আর বাস্তবে খুঁজেও বেড়াচ্ছেন সেসবকে। একবার ভালোভাবে, স্থির থেকে ভেবে দেখুন তো; এই কল্পনার গল্পগুলো আপনার জীবনে কি সত্য হওয়া সম্ভব? আর যদি সত্যি হয়েও যায়, আপনি তা ধরে রাখতে পারবেন শেষ পর্যন্ত? আপনার সামর্থের চেয়ে আপনার দেখা স্বপ্নের সামর্থের কি মিল খুঁজে পেয়েছেন? নাকি গলার কাঁটা ভেবে শেষে ফেলে দেবেন!

তার চেয়ে ভালো, আগে নিজেকে চিনুন। আপনার দৌঁড় কতটুকু, তা জানুন। তাহলে ভুল হবে কম, শান্তির পায়রাদের দেখা পাবেন বেশি।

দূর থেকে যেকোনো কিছু দেখতে সুন্দর দেখায়। কাছে এলে তা স্পষ্ট হয় এবং অনেকটা অসুন্দরও লাগে বটে। চকচকে ভাব আর থাকে না। একেবারে সাদামাটা মনে হয়। এটাই বাস্তবতা, এটাই সত্য। তাই সত্যকে দেখুন, সত্যকে মেনে নিন এবং সত্যকে ভালবাসুন। এই সত্যই আপনার সুখের সন্ধান দেবে।

=======

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G