দশ বছর ধরে দেয়ালে পবিত্র কোরআনের আয়াত লিখেন

প্রকাশঃ জুন ১৬, ২০২১ সময়ঃ ২:৪৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৩ পূর্বাহ্ণ

শহরের দেয়ালে দেয়ালে পবিত্র কোরআনের অনুপ্রেরণামূলক বিভিন্ন আয়াত লিখে মানুষকে কাজকর্ম ও শান্তির প্রতি উদ্বুদ্ধ করেন দক্ষিণ-পশ্চিম ভারতের কেরালা অঙ্গরাজ্যের একজন নাগরিক; নাম জুবায়ের।  রাস্তার পাশের এসব দেয়ালে তিনি আয়াতগুলোর অর্থ ও ব্যাখ্যা লেখেন দুই ভাষায়—হিন্দি ও ইংরেজিতে। তার ভাষ্যমতে, সামাজিকসচেতনতা সৃষ্টিতে অভিনব এ কাজ টি তিনি করেন।

সূর্যোদয়ের পরপরই বাইসাইকেলে ঘুরে ঘুরে শহরের নানা প্রান্তে দশ বছর ধরে তিনি এ কাজ করছেন। সামাজিক মাধ্যমে প্রচারিত একটি দৃশ্যে দেখা যাচ্ছে, জুবায়ের পবিত্র কোরআনের সুরা নাজমের ৩৯তম আয়াত ও তাফসির লিখছেন। যার অর্থ ‘আর এই যে, মানুষ যা চেষ্টা করে, তাই সে পায়।’

এই আয়াতের মতো উৎসাহমূলক বিভিন্ন আয়াত কোচির দেয়ালে দেয়ালে লিখেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাঁর এ কাজ বেশ প্রশংসা কুড়িয়েছে। যেমন আলজাজিরার বাসিল মিসহাল—যিনি জুবায়েরের ছবি তুলে সামাজিক মাধ্যমে প্রচার করেছেন তিনি মন্তব্য করেন ‘তাঁর এ কাজে আমি বিস্ময়াভিভূত হয়েছি’।

দক্ষিণ-পশ্চিম ভারতের কেরালা অঙ্গরাজ্যের আয়তন ৯৪.৮৮ বর্গ কিলোমিটার। কেরালা রাজ্যের সবচেয়ে বড় এই শহর মালাবার উপকূলে আরব সাগরের তীরে অবস্থিত। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী এখানের মোট জনসংখ্যা ৬ লাখ ৭৭ হাজার ৩৮১ জন। এখানে সাক্ষরতার হার ৮৬%, যা গোটা ভারতে সবচেয়ে এগিয়ে। শিক্ষার প্রতি কোচিবাসীর বিশেষ অনুরাগ। কোচির একজন নাগরিক জুবায়ের, বয়স আনুমানিক ৪৫ বছর। 

সূত্র : আলজাজিরা স্টোরিজ ও উইকিপিডিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G