পেটের মেদ কমাবেন যেভাবে

প্রকাশঃ মার্চ ৬, ২০১৬ সময়ঃ ১০:৪৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪৪ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

belly fatশুধুমাত্র দেখতে অসুন্দর লাগাই নয়, পেটের মেদের কারণে হতে পারে বিভিন্ন ধরনের রোগব্যাধি। যেমন: ডায়াবেটিস, হার্টের রোগ, উচ্চ রক্তচাপ ইত্যাদি। সাধারণত, জিনগত কারণ, হরমোনের ভারসাম্যহীনতা, কায়িকশ্রম না করা এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে পেটের ওপর মেদ জমে। তবে কিছু খাবার আছে যেগুলো আপনার পেটের মেদ কমাতে সাহায্য করে। চলুন জেনে নিই সেসব খাবার সম্পর্কেঃ

১. আপেলঃ আপেলের মধ্যে রয়েছে আঁশ, ফ্লেবোনোয়েড ও বেটা কেরোটিন। এসব উপাদান পেটকে ভরা রাখতে সাহায্য করে এবং বেশি খাবার খাওয়া প্রতিরোধ করে। এ ছাড়া আপেলের মধ্যে থাকা পেকটিন ওজন কমাতে কাজে দেয়।    

২. সবুজ শাকঃ সবুজ শাকের মধ্যে রয়েছে কম ক্যালরি, উচ্চ পরিমাণ আঁশ, ক্যালসিয়াম ও ভিটামিন সি। সবুজ শাক হিসেবে পালং শাকের জুস বিপাক ভালো রাখতে সাহায্য করে এবং শরীর পরিষ্কার করে।

৩. টমেটোঃ এর মধ্যে রয়েছে ‘৯-ওডিও-ওডিএ’ নামের একটি উপাদান; যা রক্তের লিপিড কমাতে সাহায্য করে এবং পেটের মেদ ঝরাতে সাহায্য করে। এটি বাড়তি ওজন কমাতেও উপকারী।

৪. গ্রিন টিঃ গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট; যেটা বিপাক প্রক্রিয়াকে ভালো রাখতে সাহায্য করে। এটি শরীরের মেদ ঝরাতে ও ক্ষুধা নিবারণে সাহায্য করে।

৫. আনারসঃ এর মধ্যে রয়েছে ব্রোমেলিন নামক এক ধরনের অ্যান্টি ইনফ্লেমেটোরি পদার্থ। এই এনজাইম প্রোটিনের বিপাকে সাহায্য করে এবং পেটের মেদ কমায়।

৬. চেরিঃ গবেষণায় বলা হয়, প্রতিদিন চেরি ফল খাওয়া সিভিডি এবং মেটাবোলিক (বিপাকীয়) সিনড্রমের লক্ষণ কমায়। মেটাবোলিক সিনড্রম পেটের মেদ হওয়ার ঝুঁকি বাড়ায়।

৭. তরমুজঃ তরমুজ পেটের মেদ কমাতে বেশ উপকারী একটি খাবার। এর মধ্যে ৯১ ভাগ পানি রয়েছে। এটি খেলে অনেক্ষণ ধরে পেট ভরা অনুভূতি হয়। এটি শরীর থেকে ক্ষতিকর পদার্থ পরিষ্কারে সাহায্য করে।

৮. অ্যাভোকাডোঃ এর মধ্যে রয়েছে ভালো পরিমাণ মোনোস্যাচুরেটেড ফ্যাট; যা হার্টের জন্য ভালো। রয়েছে ভালো আঁশ; এটা পেট ভরা অনুভূতি হতে সাহায্য করে। অ্যাভোকাডো পেটের মেদ কমাতে বেশ উপকারী।

৯. কাঠবাদামঃ কাঠ বাদামে রয়েছে স্বাস্থ্যকর চর্বি। স্ন্যাকস হিসেবে এটি বেশ ভালো। আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনের একটি গবেষণায় বলা হয়, কাঠবাদাম ক্ষুধা কমায় এবং মেদ কমাতেও কাজ করে।

 

 

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G