WordPress database error: [Disk full (/tmp/#sql_1df056_0.MAI); waiting for someone to free some space... (errno: 28 "No space left on device")]
SELECT COLUMN_NAME FROM INFORMATION_SCHEMA.COLUMNS WHERE table_name = 'sdsaw42_hsa_plugin' AND column_name = 'hsa_options'


Warning: mysqli_num_fields() expects parameter 1 to be mysqli_result, bool given in /var/www/vhosts/protikhon.com/httpdocs/wp-includes/wp-db.php on line 3547

WordPress database error: [Duplicate column name 'hsa_options']
ALTER TABLE sdsaw42_hsa_plugin ADD hsa_options VARCHAR(2000) NOT NULL DEFAULT ''

রাজশাহী বিশ্ববিদ্যালয়: গৌরবের ৬২ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়: গৌরবের ৬২ বছর

রাজশাহী বিশ্ববিদ্যালয়: গৌরবের ৬২ বছর

প্রথম প্রকাশঃ জুলাই ৫, ২০১৫ সময়ঃ ৮:৫০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫০ অপরাহ্ণ

রাশেদ রিন্টু, রাবি প্রতিনিধি:

bccnews24.com-rajshahi-university-logoনানা চড়াই-উৎরায় ও আন্দোলন-সংগ্রাম পেরিয়ে আগামীকাল সোমবার দেশের দ্বিতীয় ও উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় পূর্ণ করতে চলেছে প্রতিষ্ঠার ৬২তম বছর।এ দীর্ঘ সময়ে বিশ্ববিদ্যালয়ের রয়েছে গৌরবময় ইতিহাসও ঐতিহ্য। ১৯৫৩ সালে মাত্র ১৬১ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে এই বিশ্ববিদ্যায়।

রাজশাহী  শহর থেকে মাত্র পাঁচ কিলোমিটার পূর্বে অবস্থিত দেশের এই অন্যতম বৃহত্তম বিদ্যাপীঠের রয়েছে দীর্ঘ প্রতিষ্ঠাকালীন ইতিহাস।

ব্রিটিশ আমলে রাজশাহী অঞ্চলের শিক্ষাদীক্ষা উন্নায়নের জন্য ১৮৭৩ সালে প্রতিষ্ঠিত হয় রাজশাহী কলেজ। এই কলেজে আইন বিভাগসহ পোস্ট গ্রাজুয়েশন শ্রেণি চালু করা হলেও কিছুদিন পরেই সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। তখনই রাজশাহীতে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজন অনুভূত হয়। ১৯৪৭ সালের দিকে রাজশাহীতে স্যাডলার কমিশনের সুপারিশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পক্ষে আন্দোলন শুরু হয়।

ভাষা আন্দোলনের কিছুদিন আগ থেকেই মূলত রাজশাহীতে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আন্দোলন শুরু হয়। ১৯৫০ সালের ১৫ নভেম্বর রাজশাহীর বিশিষ্ট ব্যাক্তিদের নিয়ে ৬৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। রাজশাহীতে বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের জন্য সর্ব প্রথম জনসভা অনুষ্ঠিত হয়। ১৯৫২ সালের ১০ ফেব্রুয়ারি রাজশাহী শহরের ভূবন মোহন পার্কে। প্রথম দাবি অবশ্য ওঠে রাজশাহী কলেজেই। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি শহরের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজশাহী কলেজ প্রাঙ্গনে সমবেত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ পাস করার দাবি তোলে।

অবশেষে ১৯৫৩ সালের মার্চ ৩১ প্রাদেশিক আইনসভায় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার আইন পাশ হয়।  নতুন উপাচার্য অধ্যাপক ইতরাত হোসেন জুবেরীকে সঙ্গে নিয়ে মাদার বখশ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাঠামো পরিকল্পনা প্রণয়ন করে।

 

এর পর ধীরে ধীরে রাবি আজ এই পর্যায়ে। এই সময়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় তৈরি করেছে ভাষা বিজ্ঞানী ও সাহিত্যিক ড. মুহম্মদ শহীদুল্লাহ, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, সেলিনা হোসেন, ইতিহাসবিদ আব্দুল করিম, রমিলা থালার, নৃবিজ্ঞানী জোহানা কর্ক প্যাট্রিক, পিটার বাউচি, কারেন্স ম্যালেনি, সঙ্গীত শিল্পী এ্যান্ড্রু কিশোর, এহসান রাহি, চলচ্চিত্র পরিচালক গিয়াসউদ্দিন সেলিম, এমিরিটস প্রফেসর অরুণ কুমার বসাক, নাট্যকার মলয় ভৌমিক, মাসুম রেজা, জাতীয় ক্রিকেটর আল আমিন হোসেনদের মতো অসংখ্য গুণীজনদের।

এদিকে রাবির ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে সব আয়োজন সম্পন্ন করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়কে সাজানো হয়েছে মনোরম সাজে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, সকাল ১০টায় সিনেট ভবন চত্বরে অতিথিবৃন্দের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশন এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের উদ্ভোদন করবেন করবেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান। এ সময় বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হলের পতাকাও উত্তোলন করা হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এন্তাজুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিনসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।

প্রতিক্ষণ/এডি/জুয়েল

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G