যে দেশে ডাক্তার ডাকতে হয়না

প্রকাশঃ ডিসেম্বর ১৩, ২০১৫ সময়ঃ ১:৪৬ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৩ পূর্বাহ্ণ


cuba-3পৃথিবীতে এমন দেশ আছে; যে দেশে ডাক্তার ডাকতে হয়না, ডাক্তার নিজেই এসে রোগী দেখে যায়।
অবাক লাগছে না! যেখানে আমাদের দেশে ডাক্তারের পরামর্শ পেতেই লম্বা সিরিয়াল দিতে হয়। আর এমন ঘটনাতো প্রায়ই ঘটছে, অপেক্ষা করতে করতে রোগী মারা গেছে।

অথচ কিউবাতে যে ডাক্তার বা যে ক্লিনিকটির আওতায় যতগুলো পরিবার চিকিৎসাধীন থাকবে প্রতিবছরই তাদের প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা সেই ডাক্তার বা ক্লিনিকের দ্বায়িত্ব। নাগরিকেরা যদি বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার জন্য ডাক্তারের কাছে বা ক্লিনিকে আসতে না চায় তাহলে তার বাড়িতে যাওয়া হবে, এবং যেখানেই থাকুক তাকে খুঁজে বের করা হবে।cuba

বিস্ময়কর হলেও সত্য যে, কিউবার নাগরিকদের স্বাস্থ্যসেবা পাওয়ার ধরন ঠিক এমনই। যার ফলে, কিউবার স্বাস্থ্যসেবা, মধ্যম ও নিম্ন আয়ের দেশগুলোতো বটেই বহু ধনী দেশের স্বাস্থ্যসেবাকেও ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্যখাতে মাথাপিছু ৪৩১ মার্কিন ডলার খরচ করে কিউবার শিশুমৃত্যুর হার এখন যুক্তরাষ্ট্রের চাইতে কম, গড় আয়ু যুক্তরাষ্ট্রের সমান। অথচ যুক্তরাষ্ট্র স্বাস্থ্যখাতে মাথাপিছু খরচ করে সাড়ে আট হাজার ডলারের বেশী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা মনে করছে, তারা কিভাবে এটা করছে সেটা দেখে অন্য দেশগুলোও শিখতে পারে। ধনী কিংবা গরীব, সব দেশেরই এখান থেকে শেখার আছে।

কিউবায় সরকার বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেয় এবং সবার জন্য এই সেবা সমান। যদিও প্রতিরোধমূলক এই স্বাস্থ্য সেবার মডেলটি এখনো Cuba-2প্রাথমিক পর্যায়ে রয়েছে । সার্বিক সফলতা না এলেও স্বাস্থ্যসেবা নিশ্চিত করার এই স্ব-উদ্যোগী পন্থাটা বেশ কাজ দিচ্ছে ।

কিউবায় অবশ্য ডাক্তারের কোনও অভাব নেই। এক কোটি দশ লাখ মানুষের জন্য আছে নব্বই হাজার ডাক্তার। অর্থাৎ প্রতি এক হাজার মানুষের জন্য আটজন ডাক্তার। অন্যদিকে যুক্তরাষ্ট্রে প্রতি এক হাজার মানুষের জন্য আড়াই জন ডাক্তার।

দেশটির এই প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা মডেলের চাবিকাঠি হচ্ছে বার্ষিক স্বাস্থ্য পর্যালোচনা। বার্ষিক স্বাস্থ্য পর্যালোচনা নিয়ে সাধারণ নাগরিকের আপত্তি আছে কি না? জানতে চাইলে-

ড. কুইভ্যাস হিল রসিকতা করে বলেন, ‘আমার নার্স জানে তারা কোথায় থাকে। তারা দৌড়াতে পারবে, কিন্তু পালাতে পারবে না’।

তিনি বলেন উদ্দেশ্য একটাই, ‘রোগ আসার আগেই ঠেকিয়ে দেবার চেষ্টা।’

 

প্রতিক্ষণ/এডি/জেবিএম

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G