সুদানের উপজাতি সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ২২০

প্রকাশঃ অক্টোবর ২৪, ২০২২ সময়ঃ ১২:৩৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:৩৬ পূর্বাহ্ণ

কর্তৃপক্ষ ওয়াদ আল-মাহিতে রাতের কারফিউ আদেশ দিয়েছে। এবং সহিংসতা নিয়ন্ত্রণে সেনা মোতায়েন করেছে। দক্ষিণ সুদানে কয়েকদিনের উপজাতীয় লড়াইয়ে মৃতের সংখ্যা বেড়েছে কমপক্ষে ২২০ এ দাঁড়িয়েছে। যা সাম্প্রতিক বছরগুলিতে জাতিগত সহিংসতার সবচেয়ে ঘটনা।

ইথিওপিয়া এবং দক্ষিণ সুদানের সীমান্তবর্তী ব্লু নীল প্রদেশে এই মাসে ভূমি বিরোধের জের ধরে লড়াই আবার শুরু হয়েছে। এটি হাউসা জনগণকে বার্টা সম্প্রদায়ের বিরুদ্ধে উৎপত্তি পশ্চিম আফ্রিকা জুড়ে,।

ইথিওপিয়ার সীমান্তবর্তী ওয়াদ আল-মাহি শহরে বুধবার ও বৃহস্পতিবার উত্তেজনা বৃদ্ধি পায়। অস্থিরতা গৃহযুদ্ধ এবং রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত, দেশটির দুর্দশা বেড়েই চলেছে।

ব্লু নীল স্বাস্থ্য মন্ত্রণায়য়ের মহাপরিচালক ফাথ আরহমান বাখেইত রবিবার বলেছেন যে কর্মকর্তারা কমপক্ষে ২২০ জন নিহত হয়েছেন। তিনি বলেছিলেন যে সংখ্যাটি আরও বেশি হতে পারে। কারণ মেডিকেল দলগুলি লড়াইয়ের কেন্দ্রস্থলে পৌঁছাতে পারেনি।

বাখেত বলেন, প্রথম মানবিক ও চিকিৎসা কনভয় শনিবার গভীর রাতে ওয়াদ আল-মাহি পৌঁছেছে। যার মধ্যে “বিশাল সংখ্যক মৃতদেহ” এবং কয়েক ডজন আহতের সংখ্যা গণনা করা সহ পরিস্থিতি মূল্যায়ন করা হয়েছে। “এই ধরনের সংঘর্ষে, সবাই হেরে যায়, আমরা আশা করি এটি শীঘ্রই শেষ হবে এবং আর কখনও হবে না। তবে সেই লক্ষ্য অর্জনের জন্য আমাদের শক্তিশালী রাজনৈতিক, নিরাপত্তা এবং নাগরিক হস্তক্ষেপ প্রয়োজন।”

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

January 2023
S S M T W T F
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
20G