দিনাজপুরে টার্কি বার্ড পালনে সফল খামারি

প্রকাশঃ মে ১৩, ২০১৭ সময়ঃ ৬:৫৪ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৪ অপরাহ্ণ

মেহেদী হাসান উজ্জ্বল, দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার খামারি সজিব মোল্লা টার্কি বার্ড পালন করে সাফল্য পেয়েছেন।

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের রাজারামপুর ডাঙ্গাপাড়া গ্রামে ১৫ শতাংশ জমির উপর গড়ে তুলেছেন তিনি এই টার্কি বার্ডস ফার্ম।

ফার্মের মালিক সজিব মোল্লা জানান, ২০১১ সালে সজিব মোল্লার নিকট আত্মীয় ২টি টার্কি বার্ড উপহার দেন। সেই থেকে অদ্যাবধী ফার্মে বর্তমানে অনেক টার্কি বার্ডস হয়েছে। সেই বার্ডই বিক্রি করে বেশ মুনাফা অর্জন করেছেন এবং খামার আরো বড় করলে মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত আয় করা সম্ভব।

তিনি বলেন, আড়াই থেকে তিন মাস বয়স থেকে মা টার্কি বার্ড ডিম দেয়া শুরু করে। বছরে ১০০টির অধিক ডিম দেয়। সেই ডিম থেকে প্রাকৃতিক উপায়ে বাচ্চা উৎপাদন করা হয়। মাত্র ৪ মাসে একটি টার্কি বার্ডসের ওজন হয় ৬ থেকে ৭ কেজি হয়। তবে সর্বোচ্চ ১৫ থেকে ১৮ কেজি পর্যন্ত মাংস হয়ে থাকে। আমার ফার্মে প্রাপ্ত বয়সি এক একটি টার্কি বার্ডের ওজন প্রায় ১২/১৩ কেজি পর্যন্ত হয়েছে। টার্কি বার্ডসের ৭০ ভাগ খাবার শাক-সব্জি ও পুকুরের (কচুরীপানা) শেওলা থেকে। বাকি ৩০ ভাগ খাদ্য গম-ভুট্রাসহ অন্যান্য খাবার থেকে যোগান দেয়া হয়।

সজিব মোল্লা বলেন, বিদেশি হলেও দেশের আবহাওয়া খাপ খাওয়ায় ও মৃত্যু ঝুঁকি কম এবং বয়লার মুরগী পালনের চেয়ে খরচ কম থাকায় টার্কি বার্ড পালন করে দেশে আমিষের অভাব যেমন পূরণ করা সম্ভব তেমনি অনেক বেকার স্বাবলম্বী হতে পারবেন।

তিনি আরো বলেন, দেশে টার্কি বার্ডসের মাংস খুব একটা পরিচিত না হলেও আন্তর্জাতিক বাজারে সুপরিচিত এবং এর মাংস জনপ্রিয় খাবার। দেশের চাইনিজ রেস্টুরেন্ট গুলোতে মাংসের চাহিদা রয়েছে ব্যাপক।

তিনি বলেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে বাণিজ্যিকভিত্তিতে উৎপাদন শুরু সম্ভব। দেশের বিভিন্ন স্থানেই এখন অনেকেই টার্কি বার্ড ফার্মের দিকে ঝুঁকছে।

এদিকে, ফুলবাড়ী উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মো: ওয়ালী-উল-ইসলাম জানান, প্রতিটি কাজেই ঝুঁকি আছে। তারপরও চেষ্টা করা হয় যেনো সাফল্য আসে। টার্কি বার্ড পালন লাভজনক। বর্তমানে টার্কি বার্ড যারা পালন করছে আমরা তাদেরকে সামর্থ অনুযায়ী সহযোগীতা প্রদান করছি।

উল্লেখ্য, টার্কি বড় আকারের গৃহপালিত পাখি। এদের উৎপত্তি উত্তর আমেরিকায়, কিন্তু ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে পালন করা হয় এবং বিশ্বের বিভিন্ন দেশের খাদ্যতালিকায় অন্যতম উপাদান। ডিম থেকে বাচ্চা ফুটে ওঠার ছয় মাসের মধ্যে টার্কি ডিম দেয়। আমেরিকায় টার্কির রোস্ট অভিজাত খাবার। আমাদের দেশে মুরগির মাংসের মতো করেই টার্কি রান্না করা হয়। রোস্ট ও কাবাব করা যায়।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G