নরসিংদীতে বোরো আবাদে ব্যস্ত কৃষকরা

প্রকাশঃ জানুয়ারি ২৮, ২০১৫ সময়ঃ ৫:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

images  2নরসিংদীতে বোরো আবাদে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। চলতি মৌসুমে নরসিংদীর ছয়টি উপজেলায় চলছে বোরো চাষের কাজ। অনুকূল আবহাওয়ার কারণে কৃষকরা ক্ষেতে কাজ করছেন দিনের প্রায় পুরোটা সময়েই।

নরসিংদী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি মৌসুমে জেলার ৫৪ হাজার ৭১০ হেক্টর জমি বোরো আবাদের আওতায় আনা হবে। এর মধ্যে উচ্চ ফলনশীল জাতের বোরো ধান ৫৩ হাজার হেক্টর, হাই ব্রিড জাতের বোরো ধান ১ হাজার ২১০ হেক্টর এবং ৫০০ হেক্টর জমিতে স্থানীয় বিভিন্ন জাতের বোরো ধান চাষ করা হচ্ছে।

নরসিংদীর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুভাষ চন্দ্র গায়েন বলেন, জেলায় বোরো ধানের চারার কোনো ঘাটতি নেই। কৃষকরা ইতিমধ্যে ৩০ শতাংশ জমিতে আবাদ করেছেন।

তিনি আরও বলেন, ‘চলতি মৌসুমে জেলায় দুই লাখ ১১ হাজার ২৭৯ টন বোরো ধান উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। সে লক্ষে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে কৃষকদের সার ও প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে সহায়তা প্রদান করছে। বিএডিসি ন্যায্য মূল্যে উন্নত মানের বীজ সরবরাহ করছে এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক কৃষকদের সহজ শর্তে ঋণ বিতরণ করছে।

শিবপুর উপজেলার সারের ডিলার মেসার্স খান অ্যান্ড ব্রাদার্সের মালিক বলেন, হরতাল অবরোধে সারের সরবরাহ স্বাভাবিক রয়েছে। ফলে কৃষকরা তাদের চাহিদা অনুযায়ী নির্বিঘ্নে সার পাচ্ছেন।

একই উপজেলার শালুরদিয়া গ্রামের কৃষক মোতালেব উদ্দিন বলেন, টানা হরতাল ও অবরোধের কারণে সার এবং ডিজেল সরবরাহ প্রায় স্বাভাবিক আছে। তবে দিনমজুর পাওয়া যাচ্ছে না সময়মত। ফলে বেশি মূল্য দিয়ে দিন মজুর নিতে হচ্ছে। প্রতি দিন মজুরকে দৈনিক তিন বেলা খাবার ও নগদ ৩০০ টাকা দিতে হচ্ছে। যার ফলে ধান আবাদের খরচ বেড়ে যাচ্ছে অনেক।

প্রতিক্ষণি/এডি/হাফিজ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

March 2024
S S M T W T F
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
20G