মশার উপদ্রবে অতিষ্ঠ জাবি শিক্ষার্থীরাঃ ব্যবস্থা নিচ্ছে না প্রশাসন

প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ৬, ২০১৬ সময়ঃ ৩:২৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:৩২ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি

juজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মশার উপদ্রব অস্বাভাবিক মাত্রায় বৃদ্ধি পেয়েছে। জাবির সব জায়গায় মশার উপস্থিতি থাকলেও বিশেষ করে আবাসিক হলগুলোতে এর তীব্রতা বেশি।

অনুসন্ধানে দেখা গেছে, জাবির বিভিন্ন হলের আশেপাশের ড্রেনগুলো নিয়মিত পরিষ্কার না করার ফলে সেখানে মশা জন্মাচ্ছে। তাছাড়া, বিভিন্ন স্থনে ছড়িয়ে ছিটিয়ে থাকা নালা ডোবাগুলো নোংরা পানি দ্বারা ভর্তি থাকায় এবং সেগুলো নিয়মিত পরিষ্কার না করার কারণে সেখানে মশা জন্ম নিচ্ছে।

এদিকে, এ বছর জাবিতে অন্যান্য বছরের তুলনায় মশার উপস্থিতি অনেক বেশি পরিলক্ষিত হচ্ছে। আশেপাশের এলাকার তুলনায় এর মাত্রা কয়েকগুণ বেশি। মশার তীব্রতা বেশি হওয়ায় ছাত্র-ছাত্রীদের স্বাভাবিক পড়াশোনায় ব্যাঘাত ঘটছে।

জাবির মাওলানা ভাসানী হলের কয়েকজন শিক্ষার্থী বলেন, বিগত কয়েক বছরের মধ্যে তারা এত বেশি মশার আক্রমনের শিকার হননি। তারা অভিযোগ করে বলেন, মশা স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত করলেও প্রশাসন কোন ব্যবস্থ নিচ্ছে না। হল অফিসে অভিযোগ করেও কোন প্রতিকার পাওয়া যায়নি বলে জানান তারা।

zikaমশা মারার ঔষুধের ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে হল প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান বলেন, ‘এ সপ্তাহের মধ্যে মশা মারার কার্যক্রম শুরু হবে।’

এস্টেট অফিসে এ ব্যাপারে এখনো কোনো চিঠি যায়নি উল্লেখ করে অধ্যাপক হাফিজুর রহমানের সাথে পুনরায় যোগাযোগ করা হলে তিনি জানান, ‘এটা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। প্রশাসনের সাথে মৌখিক কথাবার্তা হয়েছে’।

জাবির এস্টেট অফিসে যোগাযোগ করা হলে অফিসের হিসাব রক্ষক মো. হাসান খান বলেন, তারা কিছুদিন আগে মশা নিধন কার্যক্রম চালিয়েছেন। তবে বর্তমানে মৌখিক অভিযোগ পেলেও লিখিত কোন অভিযোগ পাননি। লিখিত অভিযোগ পেলে পরবর্তীতে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এদিকে, বিশ্বব্যাপী জিকা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় জাবি শিক্ষার্থীরাও উদ্বিগ্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী যে সতর্কতা জারি করেছে বাংলাদেশও তার বাহিরে নয়। এডিস এজিপ্টি মশার মাধ্যমে জিকা ভাইরাস ছড়ানো তাদের আতঙ্কের অন্যতম কারণ।

উল্লেখ্য, বাংলাদেশে প্রতিবছর হাজার হাজার মানুষ এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G