অনুমোদিত নকশা লঙ্ঘন এফআর টাওয়ার নির্মাণে: রাজউক চেয়ারম্যান

প্রকাশঃ মার্চ ২৯, ২০১৯ সময়ঃ ১:১০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১২ অপরাহ্ণ

 রাজউকের চেয়ারম্যান আবদুর রহমান একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন  বনানীর ১৭ নম্বর রোডের এফআর টাওয়ার অনুমোদিত নকশা লঙ্ঘন করে তৈরি  করা হয়েছে ।

তিনি বলেন, ১৯৯৬ সালের ১২ ডিসেম্বর ১৮ তলা ভবন নির্মাণের জন্য এর নকশা অনুমোদন করা হলেও সেখানে পরবর্তীতে নির্মাণ করা হয়েছে ২৩ তলা। শুধু তাই নয়, রাউজকের অনুমোদিত নকশা থেকে এই ভবনের নকশায় আরও অনেক বিচ্যুতি রয়েছে বলেও জানান তিনি।

রাজউক চেয়ারম্যান বলেন, ‘আগুন লাগার পর আমরা যখন তথ্য ঘাঁটতে গেছি, তখন এটা পেয়েছি। এফআর টাওয়ারের মালিকপক্ষ ২০০৫ সালের ২৩ ফেব্রুয়ারি রাজউকের কাছে আরেকটি নকশা পেশ করে, যার সঙ্গে রাজউকে সংরক্ষিত নকশার কোনো মিল নেই।’

‘শুধু তাই নয়, ১৯৯৬ সালের যে মূল নকশা রাজউকের অনুমোদন পেয়েছিল, সেটির সঙ্গেও নির্মিত ভবনটির অনেক বিচ্যুতি রয়েছে।’

এ ব্যাপারে ২০০৭ সালে রাজউক একটি রিপোর্টও তৈরি করে। ভবনটি নির্মাণের সঙ্গে যারা জড়িত ছিল, তাদের সবারই শাস্তি হওয়া উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে বনানীর ১৭ নম্বর রোডের ওই ভবনটির ৯ তলায় অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এ আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। ভয়াবহ ঐ অগ্নিকাণ্ডে শেষ খবর পাওয়া পর্যন্ত এক শ্রীলঙ্কান নাগরিকসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। এদের মধ্যে সাতজনের পরিচয় পাওয়া গেছে। ফায়ার সার্ভিস জানিয়েছে এতে ৭০ জন আহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা বাড়তে পারে।

আগুন লাগার ঘটনায় স্থানীয় এমপি আকবর হোসেন পাঠান (চলচ্চিত্র অভিনেতা ফারুক), ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া ঘটনাস্থাল পরিদর্শন করেছেন।

জানা গেছে, ভবনটিতে দ্যা ওয়েভ গ্রুপ, হেরিটেজ এয়ার এক্সপ্রেস, আমরা টেকনোলজিস লিমিটেড ছাড়াও অর্ধশতাধিক অফিস রয়েছে।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G