বিশ্বকাপ ২০২৩- আইসিসি বনাম ভারত সরকার মুখোমুখি

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৮, ২০২২ সময়ঃ ১২:২৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৪ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

আগামী বছর ২০২৩ বিশ্বকাপ ভারত থেকে সরিয়ে দেওয়া হতে পারে? এমন পরিস্থিতি না-কি তৈরি হয়েছে খোদ ভারতীয় সরকারের সিদ্ধান্তের কারণেই।

এমন সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছে না ভারতীয় মিডিয়া গুলো। কলকাতার আনন্দবাজার পত্রিকা বলেছে আইসিসি চাইলে এমনটা করতেই পারে। জটিলতা তৈরি হয়েছে কর ছাড় সিদ্ধান্ত নিয়ে। ওডিআই বিশ্বকাপ ২০২৩ এর আয়োজনের সময় কর ছাড় চায় আইসিসি। কিন্তু সেটা ভারত সরকার মানছে না। একই সমস্যা হয়েছিল ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়। শেষ পর্যন্ত তা মিটে গিয়েছিল।

২০২৩ সালের ওডিআই বিশ্বকাপ হওয়ার কথা ভারতে। সেই বিশ্বকাপ আয়োজন করতে আইসিসি-র পক্ষ থেকে ভারতীয় বোর্ডের কাছে কর ছাড়ের ব্যবস্থা করতে বলা হয়েছে। ভারতীয় বোর্ড সেই ব্যবস্থা করতে পারবে কি না সেটা এখনই বলা যাচ্ছে না।

ভারত সরকার কর ছাড়তে রাজি হবে না বলেই মনে করা হচ্ছে। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়েছিল ভারতে। সে বারও আইসিসি চেয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড যাতে কর ছাড়ের ব্যবস্থা করুক। কিন্তু সেটা সম্ভব হয়নি। তাতে যদিও ভারতে বিশ্বকাপ আয়োজনে কোনও বাধা দেওয়া হয়নি।

২০১৬ সালে কর ছাড় না দেওয়ায় আইসিসি-র তরফে যে টাকা ভারতীয় বোর্ডের প্রাপ্য তা কেটে নেওয়া হয়েছিল। বোর্ডের এক কর্তা এক সংবাদমাধ্যমকে বলেন, “আইসিসি এবং বিসিসিআইয়ের মধ্যে এই কর ছাড় নিয়ে আইনি লড়াই হতে পারে। কর দেওয়া নাগরিকদের কী বলবে সরকার? যে খেলা এত টাকা নিয়ে আসে সেই খেলার জন্যই কর ছাড় চাওয়া কি সম্ভব? এটা হতে পারে? সরকার এই সম্পর্কে কোনও কিছু বলবে না।”

কর ছাড় দেওয়া না হলে আইসিসি কী করতে পারে? ক্রিকেটের নিয়ামক সংস্থার সামনে খোলা থাকবে তিনটি রাস্তা। আইসিসি তার অন্য সদস্যদের বোঝাতে পারে যে কর ছাড়ের প্রয়োজন নেই। অথবা ভারতকে বলতে পারে যে প্রতিযোগিতা আয়োজন করার প্রয়োজন নেই।

অন্য দেশে হবে বিশ্বকাপ। নয়তো, ২০১৬ সালের মতো কর বাবদ যে টাকা হবে সেটা বিসিসিআইয়ের প্রাপ্য থেকে কেটে নেবে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G