‘ইউক্রেনের দোষ নয়’: পোল্যান্ড বিস্ফোরণের জন্য রাশিয়াকে দায়ী করবে ন্যাটো

প্রকাশঃ নভেম্বর ১৭, ২০২২ সময়ঃ ১:১৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

কিয়েভের মিত্ররা বলছে মারাত্মক বিস্ফোরণটি একটি দুর্ভাগ্যজনক দুর্ঘটনা এবং রাশিয়া আগ্রাসী হিসাবে ‘চূড়ান্ত দায়’ বহন করে।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার বলেছেন, পোল্যান্ডে একটি মারাত্মক বিস্ফোরণ সম্ভবত ইউক্রেনের বিমান বিধ্বংসী আগুনের ফল। তবে মস্কো যুদ্ধের পিছনে থাকায় রাশিয়া “চূড়ান্ত দায়” বহন করে।

ইউক্রেনের সীমান্তের কাছে পোল্যান্ডের পূর্বাঞ্চলে মঙ্গলবার বিস্ফোরণে দু’জন নিহত হয়েছে, এই ঘটনায় উত্তেজনার উদ্বেগকে আরও বাড়িয়ে দিয়েছে। ন্যাটো রাষ্ট্রদূতদের একটি বৈঠকে সভাপতিত্ব করার পর স্টলটেনবার্গ বলেন, “এই ঘটনার একটি তদন্ত চলছে, এবং আমাদের এর ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে। তবে আমাদের কাছে কোনো ইঙ্গিত নেই যে এটি একটি ইচ্ছাকৃত হামলার ফলাফল ছিল।”

ন্যাটো রাষ্ট্রদূত আরো বলেন, “আমাদের প্রাথমিক বিশ্লেষণ থেকে জানা যায় যে ঘটনাটি সম্ভবত ইউক্রেনের একটি বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দ্বারা হয়েছিল যা রাশিয়ান ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলার বিরুদ্ধে ইউক্রেনের ভূখণ্ডকে রক্ষা করার জন্য নিক্ষেপ করা হয়েছিল। তবে আমাকে স্পষ্ট করে বলতে দিন, এটি ইউক্রেনের দোষ নয়। ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ যুদ্ধ চালিয়ে যাওয়ায় রাশিয়া চূড়ান্ত দায় বহন করে।”

অন্যদিকে স্টলটেনবার্গ ব্রাসেলসে জোটের দূতদের বৈঠক ডেকেছেন। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে পূর্ব নির্ধারিত ব্রিফিংয়ের জন্য বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদও বৈঠক করার পরিকল্পনা করেছে। পোল্যান্ডে বিস্ফোরণ উত্থাপিত হওয়া নিশ্চিত ছিল।

এদিকে, পোল্যান্ড বুধবার ভোরে নিশ্চিত করেছে যে দেশটির পূর্বে একটি ক্ষেপণাস্ত্র পড়েছিল, কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, এটি রাশিয়া থেকে ছোড়া হয়েছিল “অসম্ভাব্য”।

তাদের বিবৃতিতে, পোল্যান্ড এবং ন্যাটো এমন ভাষা ব্যবহার করেছে যা পরামর্শ দিয়েছে যে তারা ক্ষেপণাস্ত্র বিস্ফোরণকে একটি ইচ্ছাকৃত রাশিয়ান আক্রমণ হিসাবে বিবেচনা করছে না, অন্তত আপাতত।

ন্যাটোর এক বিবৃতিতে এটাকে ‘দুঃখজনক ঘটনা’ বলা হয়েছে। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি প্রাথমিকভাবে বিস্ফোরণটিকে “খুব গুরুত্বপূর্ণ বৃদ্ধি” হিসাবে অস্বীকার করেছিলেন এবং বাইডেনকে জি৭ এবং ন্যাটো নেতাদের একটি জরুরি বৈঠক ডাকতে অনুরোধ করেছিলেন।

ন্যাটো সদস্য পোল্যান্ডের উপর একটি ইচ্ছাকৃত, শত্রুতামূলক আক্রমণ জোটের দ্বারা একটি যৌথ সামরিক প্রতিক্রিয়া কার্যক্রম চালাতে পারে। কিন্তু রকেটের চারপাশে প্রশ্নগুলি রয়ে গেছে, বিশেষ করে যেহেতু ঘটনাটি ইউক্রেনের নিকটবর্তী সীমান্ত জুড়ে রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার একটি বিস্ফোরক সিরিজের সময় এসেছিল, কে এটি নিক্ষেপ করেছিল তার চেয়ে বড় নয়।

রাশিয়া পোল্যান্ড বিস্ফোরণে জড়িত থাকার কথা অস্বীকার করেছে এবং পোল্যান্ডের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে। প্রাথমিক মূল্যায়ন থেকে জানা যায় যে মঙ্গলবার ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোর বিরুদ্ধে ক্রাশিং সালভোতে একটি আগত রাশিয়ান ক্ষেপণাস্ত্রটি কিইভের বাহিনী দ্বারা উৎক্ষেপণ করা হয়েছিল।

সেই মূল্যায়ন এবং বালিতে জি২০ সম্মেলনে বাইডেনের মন্তব্য মঙ্গলবারের শুরুতে রাশিয়ান ক্ষেপণাস্ত্র পোল্যান্ডে প্রবেশ করেছে এমন তথ্যের বিরোধিতা করে। বিস্ফোরণের পরপরই পোল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে অস্ত্রটি রাশিয়ায় তৈরি বলে শনাক্ত করা হয়। রাষ্ট্রপতি আন্দ্রেজ ডুদা আরও সতর্ক ছিলেন, বলেছিলেন যে এটি “সম্ভবত” রাশিয়ান তৈরি, তবে এর উত্স এখনও যাচাই করা হচ্ছে। বুধবারের মধ্যে, তিনি সম্পূর্ণভাবে ট্র্যাক পরিবর্তন করে বলেছিলেন,রকেটটি সম্ভবত ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থার অংশ ছিল।
সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G