এম১৫ বলছে ইরান ১০টি অপহরণ ও মৃত্যুর পরিকল্পনা করেছে

প্রকাশঃ নভেম্বর ১৭, ২০২২ সময়ঃ ১:৪৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

এই বছর ব্রিটিশ বা যুক্তরাজ্য-ভিত্তিক ব্যক্তিদের অপহরণ বা হত্যার জন্য ইরানের অন্তত 10টি সম্ভাব্য হুমকি রয়েছে।

এম১৫-এর প্রধান কেন ম্যাককালাম যুক্তরাজ্যের মুখোমুখি হুমকির বিষয়ে তার বার্ষিক আপডেটে এই চিত্রটি প্রকাশ করেছেন। মিঃ ম্যাককালাম আরও সতর্ক করেছিলেন, যুক্তরাজ্যকে “আগামী বছর ধরে রাশিয়ার আগ্রাসনের জন্য প্রস্তুত থাকতে হবে”।

কিন্তু তিনি বলেন, ইউক্রেনে আগ্রাসনের পরিপ্রেক্ষিতে বিশ্বজুড়ে তার গুপ্তচরদের ব্যাপকভাবে বহিষ্কার করার পর রাশিয়া কৌশলগত ধাক্কা খেয়েছে।

নিরাপত্তা পরিষেবার লন্ডন সদর দফতর টেমস হাউসের অভ্যন্তরে উপস্থিত এক দর্শককে মিঃ ম্যাককালাম বলেন, “২০২২ সালে আমরা যে ধরনের হুমকির সম্মুখীন হব তার ব্যাপকতা এবং বৈচিত্র্য সম্পর্কে কারও বিভ্রমের মধ্যে থাকা উচিত নয়।”

তিনি সতর্ক করে দিয়েছিলেন, তার পরিষেবাটি সবচেয়ে বড় পরিবর্তনগুলি অন্যান্য রাজ্যগুলির দ্বারা সৃষ্ট হুমকির মধ্যে এসেছিল যারা “তারা যে কৌশলগুলি মোতায়েন করেছে সে সম্পর্কে বিভ্রান্ত নয়”।

তিনি বলেন, ইরান তার “আক্রমনাত্মক গোয়েন্দা পরিষেবার মাধ্যমে” যুক্তরাজ্যে “সরাসরি” হুমকির প্রক্ষেপণ করেছে। এর মধ্যে শাসনের শত্রু হিসাবে বিবেচিত ব্রিটিশ বা যুক্তরাজ্য-ভিত্তিক ব্যক্তিদের অপহরণ বা এমনকি হত্যা করার উচ্চাকাঙ্ক্ষা অন্তর্ভুক্ত ছিল।

“শুধু জানুয়ারি থেকে আমরা অন্তত ১০টি সম্ভাব্য হুমকি দেখেছি,” তিনি আরো বলেন। গত সপ্তাহে এটি আবির্ভূত হয়েছিল যে যুক্তরাজ্যে অবস্থিত ইরানি সাংবাদিকরা তাদের জীবনের সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে পুলিশের কাছ থেকে সতর্কতা পেয়েছেন।

তিনি বলেছিলেন, তিনি সম্ভাব্য চক্রান্তের আরও বিশদ বিবরণ দিতে পারেননি। তবে বলেছেন ইরান কখনও কখনও তাদের নিজস্ব গুপ্তচর ব্যবহার করে। কখনও কখনও অন্যদের কৌশলের সংমিশ্রণ ব্যবহার করে তাদের পক্ষে কাজ করে, কখনও পশ্চিমা দেশগুলির মধ্যে পদক্ষেপ নেয় এবং কখনও কখনও লোকেদের প্রলুব্ধ করার চেষ্টা করে ইরান।

তিনি বলেছিলেন, সাম্প্রতিক বছরগুলিতে ইউরোপ জুড়ে “বেপরোয়া” পদক্ষেপ নেওয়ার জন্য দেশটির ইচ্ছুকতা দেখা গেছে। এমআই ৫ প্রধান বলেছেন, ইরান রাশিয়াকেও সহায়তা দিয়ে আসছে, যার মধ্যে ড্রোন সরবরাহ করাও রয়েছে, যা তিনি বলেছিলেন, ইউক্রেনে “দুর্দশা ঘটাচ্ছে”।

তিনি হুঁশিয়ারি দিয়েছিলেন যে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ “ইতিহাসের বইয়ে কিছু চিন্তাভাবনা করা জাতীয় নিরাপত্তা প্রশ্ন উত্থাপন করছে”। মস্কো গোপন হুমকির মিশ্রণ ব্যবহার করতে থাকবে। যেমন গুপ্তচর এবং সাইবার-আক্রমণ – সেইসাথে যুক্তরাজ্যকে লক্ষ্য করার জন্য শক্তির দামের উপর চাপ এবং বিভ্রান্তির মতো আরও খোলা উপায়, তিনি সতর্ক করেছিলেন। “তারা আমাদের আক্রমণ চালিয়ে যাবে।”
সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G