গাজীপুরে ভয়ানক শিলাবৃষ্টি, ক্ষতিগ্রস্ত ৩ হাজার ঘরবাড়ি

প্রকাশঃ মে ২, ২০১৭ সময়ঃ ৫:২৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

গাজীপুরের শ্রীপুরে শিলাবৃষ্টির আঘাতে  ৩ হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত এবং শতাধিক মানুষ আহত হয়েছে। এধরনের শিলাবৃষ্টি আগে কখনও দেখা যায়নি বলে জানিয়েছে স্থানীয়রা।

জানা যায়, গতকাল সোমবার সন্ধ্যা ৭.৩০ এর দিকে হঠাৎ করে শুরু হয় কালবৈশাখী ঝড় ।  ঝড়ের আভাস পেয়েই আশেপাশের  হাটবাজার ও রাস্তাঘাটে থাকা   লোকজন বাড়ির উদ্দেশ্যে দৌঁড়াতে  থাকে। সেসময় হঠাৎ শুরু হয়ে যায় তীব্র  শিলাবৃষ্টি।শিলাবর্ষণের আঘাতে রাস্তায় বেহঁশ হয়ে পড়ে যায় অনেক পথচারী।

প্রায় আধঘন্টা ধরে  আকাশ থেকে ঝরতে থাকা  ভারী শিলার আঘাতে শ্রীপুর এলাকার জৈনা বাজার ও আশেপাশের নগর হাওলা, তেলিহাটিসহ পার্শবর্তী এলাকার টিনের ঘরের চাল লণ্ডভণ্ড হয়ে যায়। ঘরের চাল ছিদ্র হয়ে  ঘরবাড়ির ভেতরে থাকা  অনেক মানুষ আহত হয়। নিরাপদ আশ্রয়ের খোঁজে সেসময় অনেকে বাড়ির পাকা টয়েলেটের ছাদের নিচে গিয়ে আশ্রয় নেয়।

স্থানীয় কলেজ শিক্ষক আব্দুল্লাহ আল কাউসার  প্রতিক্ষণ ডট কমকে জানান, ‘এরকম প্রলংকরী শিলাবৃষ্টি আগেও কখনও কেউ দেখেনি। শিলাবৃষ্টির কবলে পড়ে শ্রীপুর উপজেলার নয়াপাড়া, গাজীপুর, কর্ণপুর, আবদার গ্রামসহ প্রায় ১০টি গ্রামের ৩ হাজার টিনের বাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গ্রামগুলোর মধ্যে নয়াপাড়া ও আবদার গ্রামে বেশি ক্ষতি হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

সরেজমিনে দেখা যায়,  গতকালের শিলাবৃষ্টিতে আহত হয়ে বিভিন্ন হাসপাতালে এখনও চিকিৎসাধীন আছেন প্রায় ২০-২৫ জন। প্রত্যক্ষ্যদর্শীরা জানান, বিগত ৮০/৯০বছরে তথা জীব্দ্দশায় তারা কেউ এ ধরণের শিল প্রত্যক্ষ্ করেনি। ৫-৭ কেজি  ওজনের শিলও বর্ষণ হতে দেখা যায়। 

স্থানীয় স্কুল শিক্ষক আবুল কালাম বলেন,  বাজার মুসলে উদ্দিন উচ্চ বিদ্যালয়সহ টিনের চালওয়ালা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এতটাই ক্ষতিগ্রস্থ হয়েছে যে এগুলো মেরামত না করে শিক্ষাপ্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করা অসম্ভব।

গাজীপুর ইউনিয়নের ইউপি সদস্য মিজানুর রহমান বলেন, নয়াপাড়া শৈলাট গ্রামে শিলাবৃষ্টিতে প্রায় ১শ ঘরবাড়ির টিনের চালা  বড় বড় ছিদ্র হয়েছে। যা বসবাসের অনুপোযোগী হয়ে পড়েছে। আতঙ্কে বাড়িঘর ছেড়ে ছোটাছুটি করতে গিয়েও অনেকে আহত হয়েছে।

মোছলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহার তালুকদার  জানান, শিলাবৃষ্টিতে স্কুলের বেহাল অবস্থা। স্কুলের টিনের চাল ছিদ্র হয়ে বইপত্রসহ সব ভিজে গেছে।এরকম শিল আগে কখনও দেখা যায়নি। 

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার জানান, এলাকায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে, আহত হয়েছে অনেকে। শিলাবৃষ্টিতে আনুমানিক ৪০০ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রতিক্ষণ/এডি/রাকিব

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G