তেল কমানোর বিষয়ে যুক্তরাষ্ট্র সৌদি সঙ্গে ‘গুন্ডামি’ করছে – তুরস্ক (ভিডিও)

প্রকাশঃ অক্টোবর ২২, ২০২২ সময়ঃ ১২:০৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৪ পূর্বাহ্ণ

ওয়াশিংটনের আপত্তি সত্ত্বেও ওপেক ও সৌদি তেল উৎপাদন কমানোর ঘোষণা করার পর সৌদি আরবের সঙ্গে ‘গুন্ডামি’ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নিন্দা করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী।

আমেরিকার আপত্তি সত্ত্বেও ওপেক ও উৎপাদকরা তেল উৎপাদন কমানোর ঘোষণা দেওয়ার পর তুরস্ক মার্কিন যুক্তরাষ্ট্রকে তার মিত্র সৌদি আরবকে ধমকানোর অভিযোগ করেছে।

ওপেক সম্প্রতি ঘোষণা করেছে নভেম্বর থেকে শুরু করে দিনে দুই মিলিয়ন ব্যারেল কম তেল উৎপাদন করবে। এতে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলির তেলের আউটপুট বাড়ানোর চাপ সত্ত্বেও ইতিমধ্যেই তা কার্যকর করা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত সপ্তাহে বলেছিলেন যে ওপেক-র পদক্ষেপের পরে সৌদি আরবকে আমেরিকানদের সাথে খারাপ সম্পর্কের জন্য “পরিণাম ভোগ করতে হবে”।

“আমরা দেখছি মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবকে হুমকি দিয়েছে, বিশেষ করে সম্প্রতি। এই গুন্ডামি ঠিক নয়,” শুক্রবার তুরস্কের দক্ষিণাঞ্চলে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন।

সৌদি আরব বা অন্য কোনো দেশের ওপর এভাবে চাপ সৃষ্টির উপাদান হিসেবে ব্যবহার করা যুক্তরাষ্ট্রের পক্ষে সঠিক বলে আমরা মনে করি না।

মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরব এবং  ওপেক-র অংশীদারদের পেট্রোলের উচ্চ মূল্য কমাতে এবং ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মার্কিন মুদ্রাস্ফীতির হার কমাতে সাহায্য করার জন্য আরও তেল উৎপান বাড়াতে আগ্রহী ছিল।

রিয়াদের নেতৃত্বাধীন ওপেক কার্টেল এবং রাশিয়ার নেতৃত্বে আরও ১০ টি তেল উৎপাদনকারীর তেল কোম্পানী আগামী মাসে বিশ্বব্যাপী উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এই পদক্ষেপের ফলে তেলের দাম বাড়বে বলে আশা করা হচ্ছে, যা রাশিয়াকে ইউক্রেনের যুদ্ধের জন্য অর্থ দিতে সাহায্য করবে।

সৌদি পররাষ্ট্র মন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন যে ওপেক-র সিদ্ধান্তটি সম্পূর্ণরূপে অর্থনৈতিক এবং এর সদস্য দেশগুলি সর্বসম্মতভাবে নিয়েছে।

পশ্চিমা-সমর্থিত ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পক্ষ নেওয়ার বিষয়টিও অস্বীকার করেছে সৌদি। জোর দিয়েছে এটি আন্তর্জাতিক আইনের সমর্থনে একটি “নীতিগত অবস্থান” বজায় রেখেছে।

সৌদি আরবের প্রতিরক্ষা মন্ত্রী, যুবরাজ খালিদ বিন সালমান সম্প্রতি বলেছেন, তিনি “ইউক্রেনের সাথে যুদ্ধে রাশিয়ার সাথে দাঁড়িয়েছে” এই অভিযোগে “বিস্মিত” হয়েছেন।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G