ধর্ষণের অভিযোগ : গুনাথিলাকাকের সঙ্গে শ্রীলংকান বোর্ড সম্পর্ক ছিন্ন করেছে

প্রথম প্রকাশঃ নভেম্বর ৭, ২০২২ সময়ঃ ৬:২৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৮ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

টি-২০ বিশ্বকাপের ৮ম  আসরটা বাজে গেছে শ্রীলংকার মতো প্রতিষ্ঠিত ক্রিকেট শক্তির। এতো বাজে পরিস্থিতির মধ্যে লংকানদের আরো বাজে সংবাদের মুখোমুখি হতে হচ্ছে। ধর্ষণের অভিযোগে অস্ট্রেলিয়াতেই গ্রেফতার হয়েছেন লংকান ব্যাটার দানুশকা গুনাথিলাকা। এরপর আজ অভিযুক্ত ক্রিকেটার দানুশকা গুনাথিলাকার সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করেছে শ্রীলংকান ক্রিকেট বোর্ড। একই সঙ্গে সব ধরনের ক্রিকেট থেকেও তাকে নিষেধাজ্ঞা দিয়েছে এসএলসি।

সোমবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে লংকান ক্রিকেট বোর্ড। এসএলসি প্রেসিডেন্ট শাম্মি সিলভা বিবৃতিতে বলেন, আমরা অবশ্যই গুনাথিলাকাকে সমর্থন করছি। কিন্তু ভবিষ্যতে এমন যেন না হয় সেটিও আমাদের মাথায় রাখতে হবে। আমরা ওকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করছি।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা পিটিআইকে খবরিটি নিশ্চিত করেছে শ্রীলংকা দলের একটি সূত্র। দলের এমন একজন সতীর্থের এমন কর্মকাণ্ডের জন্য অবশ্য কোনো প্রকার সহায়তার হাত বাড়িয়ে দেননি বাকি সতীর্থরা কিংবা টিম ম্যানেজমেন্ট। তাকে ছাড়াই শ্রীলংকা দল অস্ট্রেলিয়া ছেড়েছে বলে জানিয়েছে সূত্রটি।

এ দিকে অস্ট্রেলিয়ান পুলিশ আদালতে অভিযোগ করে, গুনাথিলাকা ২ নভেম্বর সন্ধ্যায় ঐ নারীকে যৌন হেনস্তা করেন। পরে অভিযোগের ভিত্তিতে রোববার সকালে সিডনির সাসেক্স স্ট্রিটের একটি হোটেল থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর তাকে সিডনি সিটি থানায় নিয়ে যাওয়া হয়। গুনাথিলাকার বিরুদ্ধে সম্মতি ছাড়া যৌন মিলনের অভিযোগ করা হয়েছে। ধর্ষণসহ মোট চারটি অভিযোগ করা হয়েছে লংকান এ তারকার বিরুদ্ধে।

ঘটনাটি ঘটেছে গত ২ নভেম্বর। জানা গেছে, বিশ্বকাপ চলাকালেই ৩১ বছর বয়সী গুনাথিলাকার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেন এক নারী। সেই অভিযোগের প্রেক্ষিতে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে কোনো প্রকার দেরি করেনি সিডনি পুলিশ। তারা গুনাথিলাকাকে গ্রেফতার করে থানায় নিয়ে গেছে।

এ ব্যাপারে নিউ সাউথ ওয়েলস পুলিশের ওয়েবসাইটে একটি বিবৃতি বলা হয়,  ‘সেক্স ক্রাইমস স্কোয়াডের গোয়েন্দারা গত সপ্তাহে সিডনির পূর্বাঞ্চলে এক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্তের পর একজন শ্রীলংকার নাগরিককে গ্রেফতার করেছে।’

ঘটনার ব্যাপারে তারা আরো জানিয়েছে, ‘একটি অনলাইন ডেটিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে বেশ কয়েকদিন ধরে ঐ নারীর সঙ্গে যোগাযোগ করার পরে তাদের দেখা হয়েছিল। ২ নভেম্বর বুধবার সন্ধ্যায় ঐ নাগরিক তাকে যৌন নির্যাতন করেছিলেন।’

গুনথিলাকার এমন কর্মকাণ্ডে অবশ্য নিরপেক্ষ অবস্থানে আছে শ্রীলংকা ক্রিকেট। তারা জানিয়েছে দোষী প্রমাণিত হলে এই খেলোয়াড়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এক বিবৃতিতে তারা বলেছে, ‘আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এর সাথে পরামর্শ করে আমরা দ্রুত এই বিষয়ে একটি তদন্ত শুরু করব এবং দোষী প্রমাণিত হলে খেলোয়াড়ের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেব।’ শ্রীলংকার হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন গুনথিলাকা। এর মধ্যে রয়েছে ৮টি টেস্ট, ৪৭টি ওয়ানডে ও ৪৬টি টি-২০ ম্যাচ। তিন ফরম্যাট মিলিয়ে দুই হাজারের অধিক রান করেছেন গুনথিলাকা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G