যুদ্ধের নিন্দা জানিয়ে পুতিনকে নিয়ে কটাক্ষ করলেন সুনাক

প্রকাশঃ নভেম্বর ১৫, ২০২২ সময়ঃ ৪:১৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৯ অপরাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনে রাশিয়ান হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) বালিতে জি২০ সম্মেলনে দেয়া বক্তব্যে তিনি ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্য প্রত্যাহার এবং ‘বর্বর’ যুদ্ধ বন্ধ করার আহ্বান জানান সুনাক।

এবারের জি২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  অংশ নেননি। তার পরিবর্তে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠিয়েছেন। সুনাক বক্তব্য দেয়ার সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাপী নানা অর্থনৈতিক চ্যালেঞ্জের জন্য ঋষি সুনাক এ যুদ্ধকে দায়ী করেছেন। সম্মেলনে ভ্লাদিমির পুতিনের অনুপস্থিতির বিষয়ে কটাক্ষ করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেন, ‘এটা লক্ষণীয় যে পুতিন এখানে আমাদের সঙ্গে যোগ দিতে সমর্থ হননি। যদি তিনি এখানে থাকতেন, তাহলে আমরা বিষয়গুলো খুঁজে বের করতে পারতাম।’

ঋষি সুনাক বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার অভিযান আমাদের সবার জন্য গভীর প্রভাব ফেলবে। এটি সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার মৌলিক নীতিগুলো ক্ষুণ্ন করেছে।’ তিনি বলেন, ‘আমরা সবাই এই নীতিগুলোর ওপর নির্ভর করি। এগুলো আন্তর্জাতিক শৃঙ্খলার ভিত্তি, যা অবশ্যই আমাদের মেনে চলা উচিত।’

সুনাক বলেন, ‘এটা খুব সহজ বিষয় যে, কোনো দেশেরই প্রতিবেশী দেশে হামলা করা উচিত নয়। তাদের বেসামরিক অবকাঠামো এবং বেসামরিক জনগণক এবং পরমাণু হামলার হুমকি দেয়া উচিত নয়।’ তিনি বলেন, মস্কোর আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক সমস্যাগুলো আরও খারাপ হয়েছে।

প্রেসিডেন্ট  পুতিন চলমান যুদ্ধ বন্ধ করতে পারেন উল্লেখ করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, কেবল একজন লোকেরই (পুতিনের) এসব সমস্যা সমাধানের ক্ষমতা রয়েছে। পুতনই ইউক্রেন থেকে রাশিয়ার সৈন্যদের বের করে আনা এবং এই বর্বর যুদ্ধের অবসান ঘটাতে পারেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী যতদিন প্রয়োজন ইউক্রেনের প্রতি সমর্থনের প্রতিশ্রুতি দেন।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G