রোনালদো বাহিনী শেষ ১৬-তে

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৯, ২০২২ সময়ঃ ২:৫৮ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০০ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

বাজিল, ফ্রান্সের পর রোনালদোর পুর্তগালও টানা ২ ম্যাচে ৬ পয়েন্ট নামের পাশে জমা করে শেষ ১৬ নিশ্চিত করেছে। অনেকটা কষ্টের জয় এটা বলা যাবে না (২-০)।

ফিফার র‌্যাঙ্কিংয়ে খুব একটা বিশাল তফাতে নেই পুর্তগাল-উরুগুয়ে। পুর্তগিজরা  নম্বরে আর উরুগুয়ে ১৪ নম্বরে। তাছাড়া এই উরুগুয়ে তো সাবেক বিশ্ব চ্যাম্পিয়নও বটে। রোনালদের দল হেসে খেলে জিতে যাবে এমনটা প্রত্যাশা কেউ করেওনি।

ম্যাচের শুরু থেকেই রোনালদো নির্ভর পুর্তগাল মূহু মূহু আক্রমণে গেছে। কিন্তু কয়েক বার সুযোগ পেয়েও পুর্তগিজরা মিস করেছে। তবে তুলনার বিচারে উরুগুয়ে সুযোগ সেভাবে তৈরি করতে পারেনি। গোল শূণ্য থেকে প্রথমার্ধ শেষ করে পুর্তগাল।

দ্বিতীয়ার্ধে আবারে সেই পুর্তগালদের ধারালো আক্রমণ। ৫২ মিনিটে উরুগুয়ের বড় ডি-বক্সের বাইরে থেকে ১১ নম্বর পুর্তগিজ ফিলিক্স-র কিকে বল জালের বাইরে আঘাত করে, মিস। যদিও উরুগুয়ের গোলরক্ষক একে বারেই পরাস্ত ছিলেন।

২ মিনিট পর ম্যাচের ৫৪ মিনিটে ফার্নেনডিসের ক্রস থেকে উরুগুয়ের গোল পোষ্টের সামনে সুযোগ সন্ধানী রোনালদো লাফিয়ে উঠে বলে হেড নিলে বল জালে আশ্রয় নেয় (১-০)। যদিও পরও পুর্তগাল আরো গোলের সুযোগ মিস করেছে।

তবে ম্যাচের শেষ দিকে ৭৫ মিনিটের পর থেকে উরুগুয়ে গুছিয়ে আক্রমণ সাঁনাতে শুরু করে। গোলের সুযোগ পেয়েছে, কিন্তু পুর্তগালের ডিফেন্সের কঠিন প্রতিরোধে আটকে গেছে গোল পরিশোধের মিশণ। ম্যাচের ৮২ মিনিটে রোনালদো মাঠ ছেড়ে উঠে গেলেন। কোচ তাঁকে নিয়ে আর কোন ঝুঁকি হয়তো নিতে চাননি। কারণ এ ধরনের ম্যাচে তারকাদের ইনজুরির সুযোগ থাকে। যেমন নেইমার খেলতে পারছেন না ২ ম্যাচ।

সিআর সেভেনকে বাদ দিয়েও যে গোল পেতে পারে সেটা শেষ দিকে দেখিয়েছে পুর্তগাল। ম্যাচের ৮৯ মিনিটে উরুগুয়ের ডিফেন্ডারের হাতে বল লেগে যায় ডি-বক্সের ভেতরে। রেফারি ভিডিও রিপ্লেতে দেখে পেনাল্টির ঘোষণা দিলেন। পুর্তগালের ৮ নম্বর মিডফিল্ডার ফিলিক্স পেনাল্টি কিক মিস করলেন না (২-০)। অতিরিক্তি মিনিট গুলোতে উরুগুয়ের পক্ষে ২ গোল পরিশোধ করা সম্ভব হয়নি।

তবে ম্যাচের অতিরিক্ত সময়ের ৯ম মিনিটের শেষ দিকে ফিলিক্স-র কিক যদি বার পোষ্টে লেগে ফেরত না আসত তাহলে পুর্তগালের জয়টা আরো বড় হতে পারত।

হিসেব অনুযায়ী এইচ গ্রুপে শেষ ম্যাচে পুর্তগিজরা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ড্র করলেও সমস্যা নেই। কিন্তু ২ ম্যাচে ৩ পয়েন্ট পাওয়া ঘানা আর ২ ম্যাচে ১ পয়েন্ট পাওয়া উরুগুয়ের ম্যাচটা গুরুত্ব বহন করে। কারণে ড্র করলেই ঘানা দ্বিতীয় পর্বে, কিন্তু যদি সাবেক বিশ্বসেরা উরুগুয়ে জিতে যায় তাহলে পয়েন্ট তাদের ৪। ঘানা বাদ, আর তর্কের খাতিরে যদি ধরে নেয়া যায় পুর্তগিজরা হেরে গেছে কোরিয়া কাছে, তাতেও কোন সমস্যা নেই রোনালদোদের। জিততে পারলে কোরিয়ানদের অপর দুই দুই দলের মধ্যে ৪ পয়েন্ট পাওয়ার সঙ্গে গোলের ব্যবেধানে হিসেব কষবে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G