সামরিক শক্তিকে শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়েছেন চীনা রাষ্ট্রপতি

প্রকাশঃ অক্টোবর ১৬, ২০২২ সময়ঃ ৪:৫৯ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৯ অপরাহ্ণ

চীনা রাষ্ট্রপতি শি ‘জিরো-কোভিড’ নীতিতে সফল হয়েছেন। হংকংয়ে ‘বিশৃঙ্খলা’র সমাপ্তির প্রশংসা করেছেন এবং তাইওয়ানের প্রসঙ্গে ’সামরিক শক্তি প্রয়োগ বাতিল’ করতে অস্বীকার করেছেন চীনা রাষ্ট্রপতি শি। চীনের কমিউনিস্ট পার্টি তার এক দশকের মধ্যে দুবার কংগ্রেসেন যাত্রা শুরু করেছে। প্রেসিডেন্ট শি জিনপিং দ্রুত সামরিক বৃদ্ধির আহ্বান জানিয়েছেন। বেইজিংয়ের “শূন্য-কোভিড” পদ্ধতির নীতিতে সফল বলে মন্তব্য করেন  এবং তাইওয়ানকে ফেরত নিতে শক্তি প্রয়োগ না করার বিষয়টি অস্বীকার করেছেন চীনা রাষ্ট্রপতি শি।

রবিবার থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী বৈঠকে চীনা রাষ্ট্রপতির বক্তব্য সিসিপির সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা। শি তৃতীয় বার পাঁচ বছরের মেয়াদ পাবেন বলে আশা করা হচ্ছে, সাম্প্রতিক নজির ভেঙ্গে এবং তাকে পার্টির প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের পর থেকে বিতর্কিত ভাবে সবচেয়ে শক্তিশালী চীনা রাজনীতিবিদ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

চীনা কংগ্রেসের উদ্বোধনে একটি দীর্ঘ প্রতিবেদনে, শি গত পাঁচ বছরের কৃতিত্বের কথা উল্লেখ করেন এবং বলেন যে দলটি একটি বিশ্বমানের সামরিক বাহিনী গঠন সহ আধুনিকীকরণের লক্ষ্যগুলি পূরণ করতে সচেষ্ট হয়েছে।

বেইজিংয়ের কেন্দ্রস্থলে তিয়ানানমেন স্কোয়ারকে উপেক্ষা করে গ্রেট হল অফ দ্য পিপলে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে যোগদানকারী ২ হাজারেরও বেশি প্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন চীনা রাষ্ট্রপতি বলেন, “চীনা জাতির পুনরুজ্জীবন একটি অপরিবর্তনীয়, ঐতিহাসিক পথ।” শি প্রায় দুই ঘন্টার বক্তব্যে বলেছেন, ”আমরা সেনাবাহিনীর কৌশলগত সক্ষমতা বাড়াব।”

তিনি চীনের সামরিক ও প্রযুক্তিগত উন্নয়ন ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন। বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক বাহিনী পিপলস লিবারেশন আর্মিকে “চীনের মর্যাদা এবং মূল স্বার্থ রক্ষা করতে হবে। আমরা সামরিক তত্ত্ব, কর্মী এবং অস্ত্র আধুনিকীকরণের জন্য দ্রুত কাজ করব।”

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G