টি২০ বিশ্বকাপ : টাইগারদের ব্যাটিং ময়না তদন্ত

প্রথম প্রকাশঃ অক্টোবর ১৭, ২০২২ সময়ঃ ১০:৩৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৮ অপরাহ্ণ

জহির ভূইয়া

হার- এই শব্দটা বাংলাদেশের টি২০ ভাগ্য থেকে যেন যেতেই চাচ্ছে না। হেরেই চলেছে সাকিব বাহিনী। টি২০ বিশ্বকাপের প্রস্তুতির আগেই নিউজিল্যান্ডের মাটিতে টানা ৪ ম্যাচে হারের পর আজ আফগানদের বিপক্ষে বাংলাদেশ প্রথম বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে হেরেছে ৬২ রানে!

টস জিতে আফগানরা রান জমা করে ১৬০/৭ উইকেটে। জবাবে বাংলাদেশ মাত্র ৯৮ রানে অলআউট! ৬২ রানে এই হারের পর খুব স্বাভাবিক ভাবেই টাইগার বহরের ব্যাটিং লাইনআপের ময়না তদন্ত নিয়ে আলোচনা হবে। কি ছিল আফগান বোলিং বিভাগে? কি ছিল ঐ ২২ গজি উইকেটে? যে কারণে আফগান ব্যাটাররা রান করতে পেরেছে, অথচ বাংলাদেশের ব্যাটারদের মধ্যে ১ জন কেবল ২০ রানের উপরে যেতে সক্ষম হয়েছে!

ওপেনিং জুটি তো ভেঙ্গে যায় ১৯ রানেই, ওপেনার শান্ত ৯ বলে ১২, আরেক ওপেনার মেহেদী হাসান ৩১ বলে ১৬ (যেন টেষ্ট খেলেছেন), এরপর ৬৮টি টি২০ ম্যাচ খেলা অভিজ্ঞ (!) সৌম্য সরকার ১ রানে আউট, ১০৪টি টি২০ খেলা অধিনায়ক সাকিব ১ রানে বোল্ড! ৫৫ টি২০ ম্যাচে অভিজ্ঞতা অর্জন করা আফিফ হোসেন শূন্য রানে এলবি’র ফাঁদে কাটা গেছেন। মাত্র টি২০ ক্যারিয়ার শুরু করা ৭ টি২০ খেলা ইয়াসির আলীও শূন্য রানে আউট! আর সহ অধিনায়ক নুরুল হাসান সোহান ৮ বল ১৩ রান।

দলীয় স্কোর যখন ১৩.৩ ওভারে ৮ উইকেটে ৮০ রানে তখন মোসাদ্দেক হোসেন সৈকত টিকে থেকেও হার এড়াতে পারেননি। তবে হারের পার্থক্য কমিয়ে গেছেন। আউট হবার আগে ৩৩ বলে করেছেন ২৯ রান। মজার বিষয় হচ্ছে পেসার মুস্তাফিজ ১৭ বল খেলে ১০ রান করে গেছেন। যেখানে পেসাররা পারল, সেখানে টপ অর্ডার ব্যর্থ!

আরেকটি বিষয়, বাংলাদেশের অলআউট ৯৮ রানের মধ্যে অতিরিক্ত খাত থেকেই এসেছে ৯টি রান। এর মানে ৯ রান বাদ দিলে বাংলাদেশের ব্যাটারদের ব্যাট থেকে রান এসেছে ৮৯! এটাই যদি হয় বাংলাদেশ দলের ব্যাটিং লাইনআপের যোগ্যতা তাহলে বিশ্বকাপের ময়দানে অনেক বড় বড় লজ্জা বাংলাদেশের ভক্তদের জন্য অপেক্ষা করছে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G