লম্বা হওয়ার প্রাকৃতিক উপায়

প্রকাশঃ ডিসেম্বর ১৬, ২০১৫ সময়ঃ ৬:৪৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫২ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

লম্বা হতে কে না চায়? লম্বা হওয়ার জন্য কত পন্থাই না আমরা অবলম্বন করি। ব্যায়ামাগারে গিয়ে বিভিন্ন প্রকার ব্যায়াম আর রিং ধরে ঝুলে থাকাসহ আরো কত কী! কিন্তু চাইলেই আপনি যেকোনো সময় লম্বা হতে পারবেন না। লম্বা হওয়ার ক্ষেত্রে বয়সের একটা সময়সীমা রয়েছে। সাধারণত পুরুষের উচ্চতা সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত ও নারীর উচ্চতা সর্বোচ্চ ২১ বছর পর্যন্ত বৃদ্ধি পায়।

লম্বা হওয়ার ব্যাপারটি মূলত জেনেটিক। তবে আপনার লম্বা হওয়া কিন্তু আপনার প্রতিদিনের খাওয়ার অভ্যাসের উপরও নির্ভর করে। পর্যাপ্ত পুষ্টির অভাব হলে শরীর বৃদ্ধি বা লম্বা হতে পারে না। কিছু খাবার রয়েছে যেগুলো আপনাকে সহজেই লম্বা হতে সাহায্য করবে। আসুন জেনে নেওয়া যাক এমন কিছু খাবারের কথা।

badhakopiবাঁধাকপি:

বাঁধাকপিতে আছে ক্যান্সার প্রতিরোধী উপাদান। এছাড়াও এতে প্রচুর পরিমাণ ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার আছে। এই উপাদানগুলো শরীরের বৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়তা করে।

মটরশুঁটি, ছোলা ও মসূর:

এই খাবারগুলোতে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন বি এবং আয়রন রয়েছে যেগুলো শরীরের কোষ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। ফলে লম্বা হতেও সাহায্য করে।

broccoli

ব্রোকলি:

ব্রোকলি হলো ফুলকপি গোত্রের একটি সবজি। দেখতে ফুলকপির মতো এই সবজিটির রঙ সবুজ। ব্রোকলি খুবই পুষ্টিকর একটি সবজি। ব্রোকলিতে ভিটামিন সি, ফাইবার, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। ব্রোকলি গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়ায় যা উচ্চতা বাড়াতে সহায়তা করে।

আপেল :

আপেলে থাকা ফাইবার এবং পানি লম্বা হতে সাহায্য করে থাকে। তাই প্রতিদিন খাবারের আধা ঘন্টা আগে বা পরে একটি করে আপেল খেয়ে নিন।

dherosঢেঁড়স:

ঢেঁড়সে আছে ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, পানি ও ফাইবার। এই উপাদানগুলো গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বাড়িয়ে উচ্চতা বাড়াতে সহায়তা করে।

পালং শাক:

পালং শাক পৃথিবীর সবচাইতে বেশি পুষ্টিকর খাবারগুলোর মধ্যে একটি। পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার ও মিনারেল আছে। ফলে পালং শাকও গ্রোথ হরমোনের কার্যক্ষমতা বৃদ্ধি করে।

বাদাম :

বাদাম বা কাজুবাদামও স্বাস্থ্য উপযোগী একটি খাবার। এতে থাকা বিভিন্ন প্রোটিন ও ভিটামিন দেহে পুষ্টি যোগায় এবং লম্বা হতেও সহায়তা করে।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G