ঘরোয়া জিনিসের স্বাস্থ্যঝুঁকি

প্রকাশঃ মে ৪, ২০১৬ সময়ঃ ৮:১২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:১২ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্কঃ

main_home1_770x350

আমরা নিজেদের এবং নিজেদের পরিবারের স্বাস্থ্য রক্ষায় কত কিছুই না করে থাকি। ভালো তেল-মশলায় রান্না করি, ঘর-দোর পরিষ্কার রাখি। কিন্তু আমরা কি জানি, আমাদের ঘরে থাকা সাধারণ কিছু জিনিসই আমাদের কত ক্ষতি করতে পারে?
আসুন দেখে নিই এমন কিছু জিনিস।

১। সোফা: অনেক সোফার মধ্যে অগ্নি নির্বাপক রাসায়নিক থাকে। আগুনের উপস্থিতি ছাড়া এগুলো থেকে টক্সিন নির্গত হয়, তা থেকে থাইরয়েড বা ক্যানসারের মতো রোগও হতে পারে।

২। ন্যাপথলিন: জামাকাপড় পোকা, আরশোলার হাত থেকে রক্ষা করতে আমরা আলমারিতে অনেক সময় ন্যাপথলিন ব্যবহার করি। এর গন্ধও আবার অনেকের পছন্দের। কিন্তু ভয়ংকর বিষয় হলো, ন্যাপথলিনের গন্ধ নাকে গেলে ক্যানসার পর্যন্ত হতে পারে। ন্যাপথলিনের বদলে কাপড়ের সুরক্ষায় কর্পূর, চন্দন কাঠ বা ল্যাভেন্ডার ব্যবহার করতে পারেন।

৩। অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান: হ্যান্ড স্যানিটাইজার, ওয়েট ওয়াইপসের মধ্যে থাকে ট্রাইক্লোসান যা পাকস্থলিতে বিষ জমা করে।

৪। পিজা বক্স: পিজা বক্স বা মাইক্রোওয়েভ প্রুফ ওয়াক্স পপকর্ন বক্স— দুটোই সমান ক্ষতিকারক। এগুলো প্রজনন ক্ষমতা নষ্ট কড়ে দিতে পারে।

৫। শাওয়ার কার্টেন: বাথরুমে নতুন শাওয়ার কার্টেন লাগালেই নাকে প্লাস্টিকে মিষ্টি গন্ধ আসে? এটা কিন্তু ক্ষতিকারক রাসায়নিকের গন্ধ। তার বদলে লিনেন বা সুতির কার্টেন লাগান।

৬। কার্পেট: সিন্থেটিক কার্পেটে পিএফওএ রাসায়নিক ব্যবহার করা হয়, যা শরীরের পক্ষে ক্ষতিকারক। ক্যানসার বা থাইরয়েডের মতো সমস্যা হতে পারে এর থেকে। তাই কার্পেট কিনতে হলে উল বা কর্ন হাস্কের তৈরি ন্যাচারাল কার্পেট কিনুন।

৭। মোমবাতি: প্যারাফিন ওয়াক্স থেকে তৈরি মোমবাতি জ্বালালে বেঞ্জিন ও টলুইন নামক রাসায়নিক নির্গত হয়। যা থেকে হাঁপানি বা ক্যানসারের মতো রোগ হতে পারে।

৮। নন-স্টিক কুকওয়্যার: কার্পেটের মতোই নন-স্টিক কোটিং বানাতেও ব্যবহার করা হয় পিএফওএ রাসায়নিক। যা গরম হলে বিষাক্ত ধোঁয়া নির্গত হয়।

৯। ওভেন ক্লিনার: বেশ কিছু ওভেন ক্লিনারের মধ্যে থাকে অ্যালকালাইন পদার্থ। যা নাকে গেলে ফুসফুস ও খাদ্যনালীতে ইনফেকশন হতে পারে।

১০। প্লাস্টিক টেক অ্যাওয়ে কন্টেনার: প্লাস্টিক ফ্লেক্সিবল করার জন্য যে রাসায়নিক ব্যবহার করা হয় তা মানুষের এন্ডোক্রিন গ্রন্থির ক্ষতি করে।

 
প্রতিক্ষণ/এডি/সাদিয়া

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G