জাতিসংঘের তদন্তের কারণে ইরানের বিভোক্ষ বিরোধী কার্যক্রম পিছিয়েছে

প্রকাশঃ নভেম্বর ১৩, ২০২২ সময়ঃ ১:১৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ইরানের বিষয়ে প্রথম জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের বিশেষ বৈঠক তেহরানের সতর্কতা সত্ত্বেও এগিয়ে চলেছে বলে মনে করা হচ্ছে। ইরান পশ্চিমা দেশগুলির দ্বারা পরিচালিত প্রচেষ্টার বিরুদ্ধে জাতিসংঘে তদন্তের জন্য দেশ জুড়ে কয়েক সপ্তাহের বিক্ষোভ বিরোধী কার্যক্রম পরিচালনা পিছিয়েছে।

জার্মানি এবং আইসল্যান্ড শুক্রবার বলেছে, তারা ইরানে অব্যাহত বিক্ষোভের বিষয়ে এই মাসের শেষের দিকে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের একটি বিশেষ অধিবেশন করার জন্য ৪২টি দেশের পক্ষে একটি অনুরোধ জমা দিয়েছে। যেটা ইরানের উপর প্রথমবারের মতো এই বিশ্ব জাতীয় বৈঠক আহ্বান করার ইঙ্গিত দেবে। .

“ইসলামী প্রজাতন্ত্র ইরানে মানবাধিকারের অবনতিশীল পরিস্থিতি, বিশেষ করে নারী ও শিশুদের সম্মানের ক্ষেত্রে” সমাধান করার জন্য অধিবেশনের আহ্বান জানানো হয়েছে। কাউন্সিলের ভোটদানকারী সদস্যদের এক-তৃতীয়াংশেরও বেশি এই আহ্বানে সমর্থন রয়েছে।

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে মাহসা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যুর পর বিক্ষোভ শুরু হয়। মাহসা ২২ বছর বয়সী মহিলা, যাকে তার হিজাব ভুলভাবে পরার অভিযোগে দেশটির “নৈতিকতা পুলিশ” দ্বারা গ্রেপ্তার করা হয়েছিল।

বিক্ষোভ চলাকালীন কয়েক ডজন লোককে গ্রেপ্তার করা হয়েছে বলে মনে করা হয়। তবে ইরানের কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো সংখ্যা প্রকাশ করেননি। তারা অবশ্য বলেছে, ৪০ জনেরও বেশি নিরাপত্তা বাহিনী নিহত হয়েছে এবং “দাঙ্গার নেতাদের” ফাঁসি কার্যকর করার জন্য ফাস্ট-ট্র্যাক আদালতের আয়োজন শুরু করেছে।

ইরানের মানবাধিকার পরিস্থিতির বিশেষ প্রতিবেদক জাভেদ রেহমান সহ জাতিসংঘের একদল বিশেষজ্ঞ শুক্রবার একটি বিবৃতি প্রকাশ করে ইরানের কর্তৃপক্ষকে বিক্ষোভে অংশ নেওয়ার জন্য মৃত্যুদণ্ডের দণ্ডে দণ্ডিত ব্যক্তিদের অভিযুক্ত করা বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

ইন্টারনেট সংযোগে কঠোর নিষেধাজ্ঞার মধ্যে বিক্ষোভের প্রতিক্রিয়ার জন্য ক্ষমতাশালী দেশগুলি ইরানের নিন্দা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন, কানাডা এবং যুক্তরাজ্য ছাড়াও, ইরানের কর্মকর্তা এবং সংস্থাগুলির উপর মানবাধিকার নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার প্রতিক্রিয়া তেহরান তার নিজস্ব নিষেধাজ্ঞা দিয়ে দিয়েছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G