মেসি কি বিশ্বকাপ পাওনা?

প্রথম প্রকাশঃ নভেম্বর ১৫, ২০২২ সময়ঃ ৪:১০ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:১০ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

কাতার ২০২২ হল মেসি বিশ্বকাপের গল্পের শেষ স্ক্রিপ্ট যা ২০১৮ সালে রাশিয়ায় শেষ হওয়ার কথা ছিল। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে আর্জেন্টিনার হারের পর প্রতিবেদকের প্রশ্নের উত্তরে লিওনেল মেসির হাসি ছিল বিষণ্ণ, সেটা সকল ভক্তদের মনে থাকার কথা।

“এটা আমার জন্য, আমি জাতীয় দলের সাথে আমার শেষ মিশণ। যেমন আমি আগেই বলেছি, আমরা চারটি ফাইনাল হেরেছি এবং বিশ্বকাপ আমার জন্য নয়।”- মেসি বলেছিলেন। সেই সাক্ষাত্কারে মেসির মুখে যন্ত্রণা স্পষ্ট ছিল। তিনি হারের পরপরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করেছিলেন।

যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তার সিদ্ধান্ত চূড়ান্ত কিনা, তখন তিনি অ-প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন। কিন্তু স্পষ্টভাবে যোগ করেছেন যে পেনাল্টি মিস করার জন্য তাকে কীভাবে কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল। ২০২১ সালের কোপা আমেরিকার ফাইনালের আগে তার বক্তৃতার ভাইরাল ড্রেসিং রুমের ক্লিপে। তিনি কীভাবে আর্জেন্টিনা থেকে ব্রাজিলে টুর্নামেন্ট স্থানান্তরিত হওয়ার মতো কাকতালীয় কিছু ছিল না, এ প্রসঙ্গে নিয়ে কথা বলেছেন। মেসি বলেছিলেন, “ভগবান আমাদের এখানে মারাকানায় তোলার জন্য এনেছেন ‘

কাতার ২০২২ প্রায় নিশ্চিতভাবে আন্তর্জাতিক মঞ্চের সমাপনী হবে। এটা এখন বা কখনই মেসির জন্য নয়, কিন্তু এক অর্থে গত তিনটি বিশ্বকাপের প্রতিটিতেই তাই হয়েছে। ২০১০ সালে ডিয়েগো ম্যারাডোনা ম্যানেজার হিসাবে ১৯৮৬ সালের পর প্রথমবারের মতো আর্জেন্টিনার গৌরব পুনরুদ্ধার করার জন্য একত্রিত হয়েছিল। জার্মানি, দক্ষিণ আফ্রিকার আর্জেন্টিনা বিপর্যস্ত হয়ে পড়ে।

ব্রাজিলের ২০১৪ বিশ্বকাপ মেসির ক্যারিয়ারের ক্রেস্টের সাথে পুরোপুরি মিলে যায়, যখন তিনি আগের ছয় বছরে টানা চারটি ব্যালন ডি’অর জিতে টুর্নামেন্টে প্রবেশ করেন। গঞ্জালো হিগুয়েন, অ্যাঞ্জেল ডি মারিয়া, জাভিয়ের মাশ্চেরানো এবং কুন আগুয়েরোর সমর্থক কাস্ট তর্কাতীতভাবে তাদের ক্ষমতার শীর্ষে ছিল – সাফল্যের উপাদানগুলি আরও পাকা হতে পারত না। ফাইনালের তারা শেষ পর্যন্ত জার্মানির কাছে পরাজিত হয়েছিল।

“এটি এখন আমাদের জন্য বা কখনই নয়, আর নেই। আমাদের এটাকে আমাদের ফাইনাল বিশ্বকাপ হিসেবে দেখতে হবে এবং এটাকে সেভাবেই দেখতে হবে এবং সুযোগের সদ্ব্যবহার করতে হবে,” বলেন মেসি। এটি এমন একটি উদ্ধৃতি যা আজ আর্জেন্টিনার ক্ষেত্রে প্রযোজ্য হবে। কিন্তু বাস্তবে ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপের আগেও বলা হয়েছিল।

শত ভাগ যোগ্যতা অর্জন করে তারা টুর্নামেন্টের অন্যতম প্রাচীন দল হিসেবে এসেছে। যদিও আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান শুরু থেকেই ধোঁয়াশায় চলছিল এবং ফ্রান্সের বিরুদ্ধে রাউন্ড-অফ-১৬-এ এটি অনিবার্যভাবে কঠিন হয়েছিল।

কাতার মেসির জন্য এখন বা কখনোই বিশ্বকাপ নয়, এটি এমন একটি চলচ্চিত্রের শেষ স্ক্রিপ্ট যা রাশিয়ায় শেষ হওয়ার কথা ছিল। বিশ্বকাপে মেসির পারফরম্যান্স বোঝানো কঠিন। যদিও প্রতিভাময় মুহূর্ত রয়েছে – ব্রাজিলে ইরানের বিরুদ্ধে ইনজুরি-টাইম বিজয়ী, রাউন্ড-অফ-১৬-এ সুইজারল্যান্ডের বিরুদ্ধে ডি মারিয়ার সহায়তা, ২০১৮ সালে নাইজেরিয়ার বিরুদ্ধে স্পর্শকাতর গোল, মেসি আজও একটি গোল করতে পারেননি বিশ্বকাপের আসরের নকআউট পর্ব।

আর্জেন্টিনার হয়ে মেসি তার ক্লাবগুলির জন্য যে ধারাবাহিকভাবে খেলা উপহার দিয়েছে, তা তিনি বিশ্বকাপে খুব কমই করতে পেরেছেন। ইউরোপিয়ান ক্লাব গুলোতে মেসি যেভাবে মাঠে নিজেকে উপস্থাপনে করেন সেভাবে কখনেই বিশ্বকাপে দেশের হয়ে পারেননি।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G