স্পেনের নতুন যৌন নিপীড়ন আইন, বিতর্কের জন্ম দিয়েছে

প্রকাশঃ নভেম্বর ১৮, ২০২২ সময়ঃ ১২:১৬ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ক্লায়েন্টদের বিদ্যমান সাজা কমানোর জন্য আইনজীবীরা যৌন অপরাধের জন্য শাস্তি কঠোর করার জন্য একটি যুগান্তকারী আইন উত্থাপন করার পর স্পেনে একটি কার্যকর করা শুরু হয়েছে।

আইনটি কুখ্যাত ২০১৬ মানাদা বা “নেকড়ে প্যাক” কেস দ্বারা প্ররোচিত হয়েছিল। যখন পাম্পলোনায় একজন ১৮ বছর বয়সী নারী পাঁচজন পুরুষ ধর্ষণ করেছিল। এরপর গত মাসে নতুন আইন কার্যকর হয়েছে। তাতে খুশি নয় স্পেনের সাধারণ মানুষ।

স্প্যানিশ মিডিয়ার মতে, পরিবর্তনের ফলে অন্তত চারজন যৌন অপরাধী এখন জেল ত্যাগ করতে পারবে। আইনজীবীরা অন্তত আটটি অন্য মামলায় দোষী সাব্যস্ত হওয়া অপব্যবহারের শাস্তি কমিয়েছেন। মানাদা গ্যাংয়ের একজন আইনজীবী, অগাস্টিন মার্টিনেজও প্রকাশ করেছিলেন, তিনি হামলার জন্য দোষী সাব্যস্ত পাঁচজনের একজনের শাস্তি কমানোর জন্য কাজ করছেন।

এর কারণ হল স্প্যানিশ ফৌজদারি কোড বলে, যখন একটি নতুন আইন প্রবর্তন করা হয়, তখন এর মধ্যে থাকা নতুন বাক্যগুলি দোষী সাব্যস্ত অপরাধীদের জন্য যদি তারা সুবিধার জন্য দাঁড়ায় তবে পূর্ববর্তীভাবে প্রয়োগ করা যেতে পারে।

তাই কিছু ক্ষেত্রে আইনজীবীরা যুক্তি দিয়েছিলেন নতুন আইনটি নিম্ন ন্যূনতম সাজা প্রতিষ্ঠা করেছে এবং তাই মূল বাক্যগুলি হ্রাস করা উচিত। স্পেনের সমতা মন্ত্রী আইরিন মন্টেরো নতুন আইনটি কার্যকর করেছেন। তিনি বলেন, “ম্যাচিসমো কিছু বিচারককে ভুলভাবে আইন প্রয়োগ করতে পারে।”

প্রসঙ্গটি প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের অধীনে বামপন্থী জোট সরকারের জন্য বিশেষভাবে অস্বস্তিকর। কারণ ২০২০ সালের প্রথম দিকে ক্ষমতা নেওয়ার পর থেকে লিঙ্গ সমতা একটি প্রধান নীতির দিকেই ফোকাস করেছে। নতুন আইনটি ছিল সরকারের যুগান্তকারী সংস্কারগুলির মধ্যে একটি। পাঁচজন যৌন নির্যাতনের জন্য দোষী সাব্যস্ত হওয়ার পর ব্যাপক ক্ষোভের প্ররোচনা দিয়েছিল। তাদের প্রাথমিক বিচারের সময় নয় বছরের কারাদণ্ড হয়েছিল। ব্যাপক বিক্ষোভের পর ২০১৯ সালে সুপ্রিম কোর্ট জেলের মেয়াদ বাড়িয়ে ১৫ বছরের ঘোষণা দেয়।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G