‘পারমাণবিক হুমকি’-র জবাব দিতে প্রস্তুত বলেছে উত্তর কোরিয়ার

প্রকাশঃ নভেম্বর ২০, ২০২২ সময়ঃ ১:১২ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:১২ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

উত্তর কোরিয়ার কিম পারমাণবিক হুমকির জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার তদারকি করছেন। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রতিশ্রুতি দিয়েছেন, তার দেশ পারমাণবিক অস্ত্র দিয়ে পারমাণবিক হুমকির জবাব দেবে। রাষ্ট্রীয় গণমাধ্যম শনিবার জানিয়েছে। পিয়ংইয়ং একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার একদিন পর তিনি এ সব কথা বলেন।

সরকারি কেসিএনকে বার্তা সংস্থা জানিয়েছে, কিম তার স্ত্রী ও মেয়ের সাথে শুক্রবারের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণ করেছেন। বার্তা সংস্থা তাকে উদ্ধৃত করে বলেছে পরীক্ষাটি নিশ্চিত করেছে। উত্তর কোরিয়ার কাছে আরও একটি “নির্ভরযোগ্য এবং সর্বোচ্চ ক্ষমতার” অস্ত্র রয়েছে।

কিম বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের হুমকি এবং তার দেশকে তার অপ্রতিরোধ্য পারমাণবিক প্রতিরোধের জোরদারকে যথেষ্ট পরিমাণে ত্বরান্বিত করতে” প্ররোচিত করেছে। সরকার পারমাণবিক অস্ত্রের সাথে পারমাণবিক অস্ত্র এবং সর্বাত্মক সংঘর্ষের সাথে সম্পূর্ণ মোকাবিলায় দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাবে।

উত্তর কোরিয়া শুক্রবার একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যা স্পষ্টতই মার্কিন-জাপানি বিমান ঘাঁটিকে একটি অনুসন্ধান-কভার আদেশ জারি করতে প্ররোচিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের সামরিক তৎপরতার প্রতিক্রিয়ায় আরও আক্রমণাত্মক পদক্ষেপের সতর্কতার একদিন পর এ ঘটনা ঘটেছে।

প্রতিক্রিয়া হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্র, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় অনুসারে, লেজার-নির্দেশিত স্ট্রাইক পরিচালনাকারী এফ-৩৫এ যুদ্ধবিমানগুলি অন্তর্ভুক্ত করে যৌথ বিমান মহড়া করেছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছে, ঘটনাটি একটি উল্লেখযোগ্য উসকানি এবং হুমকির একটি গুরুতর কাজ যা কোরিয়া এবং বিস্তৃত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করে।”

কিশিদা থাইল্যান্ডে সাংবাদিকদের বলেন, “আমরা এই কাজগুলিকে একেবারেই সহ্য করতে পারি না”

সূত্র : ভয়েজ অব আমেরিকা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G