ন্যাটো আরও অস্ত্র সরবরাহ করবে ইউক্রেনকে

প্রকাশঃ নভেম্বর ৩০, ২০২২ সময়ঃ ১:৩৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৪ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

ন্যাটো ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে। রাশিয়ার বিশাল ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার কারণে ক্ষতিগ্রস্থ বিদু্ৎ শক্তির অবকাঠামো ঠিক করতে সহায়তা করবে। বুখারেস্টে এক শীর্ষ সম্মেলনে, সামরিক জোটের মহাসচিব জেনস স্টলটেনবার্গ, মস্কোকে “যুদ্ধের অস্ত্র হিসাবে শীতকে ব্যবহার করার চেষ্টা করার” অভিযোগ করেছেন।

রাশিয়ান হামলার ফলে ইউক্রেনের লক্ষাধিক মানুষ হিমাঙ্কের তাপমাত্রায় বিদ্যুৎ এবং প্রবাহিত পানি ছাড়াই দিন পার করছে। ইউক্রেন কয়েক মাস ধরে ন্যাটোর কাছে আরও উন্নত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা চেয়ে আসছে।

ন্যাটো বলেছে, জেনেভা কনভেনশনের অধীনে বেসামরিক নাগরিকদের উপর আক্রমণ বা তাদের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ অবকাঠামোকে যুদ্ধাপরাধ হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে। এই সপ্তাহের শুরুতে ইউক্রেনের প্রসিকিউটর-জেনারেল বিবিসিকে বলেছিলেন যে রুশ হামলা গণহত্যার-ই সমান।

বার্লিনে এক সমাবেশে ধনী দেশগুলির জি৭ গ্রুপের বিচার বিভাগীয় মন্ত্রীরা বলেছেন, তারা ইউক্রেনে সংঘটিত কথিত যুদ্ধাপরাধের তদন্তের সমন্বয় করবে। জার্মান বিচার মন্ত্রী মার্কো বুশম্যান বলেছেন, “ইউক্রেনে সংঘটিত নৃশংসতার বিচার বিভাগীয় পরীক্ষায় কয়েক বছর লাগবে, সম্ভবত কয়েক দশকও। তবে আমরা ভালোভাবে প্রস্তুত থাকব। যতক্ষণ সময় লাগবে আমরা তা অব্যাহত রাখব।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন – গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসনের নির্দেশ দিয়েছিলেন। অন্যান্য সিনিয়র ক্রেমলিন কর্মকর্তারা রাশিয়ান সেনারা যুদ্ধাপরাধ করছে এমন অভিযোগ অস্বীকার করেছেন।

মঙ্গলবার একটি পৃথক উন্নয়ন মুলত অনুষ্ঠানে ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা লন্ডনে ইউকে পার্লামেন্টে আইন প্রণেতাদের বলেছেন, ইউক্রেনীয়রা দ্বিতীয় বিশ্বযুদ্ধে যুক্তরাজ্যের অভিজ্ঞতার মতো সন্ত্রাসের মধ্য দিয়ে যাচ্ছিল, যখন নাৎসি জার্মানি ব্লিটজ শহরগুলিতে বোমাবর্ষণ করেছিল।

মিসেস জেলেনস্কা বলেন, “বিজয়ই আমাদের একমাত্র প্রয়োজন নয়, আমাদের ন্যায়বিচার দরকার। ন্যায়বিচারের জন্য আপনার কাছে এসেছি। কারণ এটি এই যুদ্ধের সমাপ্তি ঘটাবে”।

রোমানিয়ার রাজধানীতে ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনের সমাবেশের শুরুতে বক্তৃতা করতে গিয়ে মিঃ স্টলটেনবার্গ বলেছেন: “রাশিয়া আসলে যুদ্ধক্ষেত্রে ব্যর্থ হচ্ছে। এর প্রতিক্রিয়ায় তারা এখন বেসামরিক লক্ষ্যবস্তু, শহরগুলিতে আক্রমণ করছে কারণ তারা সক্ষম নয়।” অঞ্চল জয় করতে।”

তার কথার প্রতিধ্বনি ছিল যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলি। বলেছেন, রাশিয়ার লক্ষ্য ছিল “ইউক্রেনীয়দের বশ্যতা বন্ধ করে দেওয়া”।

সূত্র : বিবিসি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G